শসা চাষে সাফল্য

মোঃ বকুল হোসেন (বগুড়া)ঃ অন্যের জমিতে সবজি চাষ করে ভাগ্য বদলেছে বগুড়ার নন্দীগ্রামের ৩০ বছর বয়সী হাবিবুর রহমানের। তিনি শসা চাষ করে ভাগ্য বদলেছেন। উপজেলার বুড়ইল ইউনিয়নের রিধইল গ্রামে অন্যের ৩৩ শতক জমিতে হাইব্রিড জাতের শসা চাষ করছেন তিনি।

সংসারের অভাব অনটনে স্ত্রী-সন্তান নিয়ে এক সময় দিশেহারা হয়ে পড়েন হাবিবুর রহমান। মাথা গোঁজার ঠাঁই থাকলেও চাষ করার মতো জায়গা ও পুঁজি ছিল না। দুমুঠো ভাতের আশায় বিভিন্ন কাজ করতে হতো তাকে। ২০১৮ সালের প্রথম দিকে হাবিবুর রহমানের মাথায় শসা চাষের পরিকল্পনা আসে। পুঁজি না থাকায় প্রথমে ২০ হাজার টাকা ঋণ নিয়ে অন্যের জমি নিয়ে আলু চাষ শুরু করেন। এতে সংসারের চাহিদা মেটাতে সক্ষম হন হাবিবুর রহমান। আলু চাষের পর বোরো ধান রোপন না করে ওই জমিতেই শসার চারা রোপন করেন তিনি। হাবিবুর নিজে শসা ক্ষেত পরিচর্যার কাজ করেন। এতে করে শসা চাষে বাড়তি শ্রমিকের প্রয়োজন হয়নি তার। বর্তমানে হাবিবুর রহমান ২ বিঘা জমি পত্তনি নি ......

পেয়ারা চাষে স্বাবলম্বী

সিমেক ডেস্কঃ থাই পেয়ারার চাষ করে বিপুল  সাফল্য পেয়েছেন মাগুরা সদর উপজেলার শিবরামপুর গ্রামের বেকার যুবক দিদার শেখ। তার বাগানে উৎপাদিত পেয়ারা স্থানীয় বাজারে বিক্রির পাশাপাশি ঢাকাসহ আশপাশের জেলাগুলোতে সরবরাহ করা হয়।

আট একর জমির ওপর গড়ে তোলা এ পেয়ার বাগান থেকে চলতি মৌসুমে প্রায় ছয় লাখ টাকা মুনাফা অর্জনের প্রত্যাশা করছেন দিদার। কৃষি বিভাগের কর্মকর্তা ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন গ্রামের লোকজন প্রায় প্রতিদিন তার পেয়ারা ক্ষেত দেখতে আসেন।

পেয়ারা চাষি দিদার শেখ জানান, পৈতৃক ১৬ একর জমিতে দীর্ঘদিন ধরে তিনি পেঁপে, আম, লিচুসহ নানা ধরনের ফলের চাষ করে আসছেন। এই ধারাবাহিকতায় তিনি দুই বছর আগে পেয়ারা চাষ শুরু করেন। নাটোর থেকে থাই পেয়ারার ২৩০০ চারা এনে নিজ গ্রাম ও পার্শ্ববর্তী গ্রাম নড়িহাটির মাঠে আট একর জমিতে পেয়ারার বাগান গড়ে তোলেন। গাছ লাগানোর পর প্রথম বছর অফ সিজনে মোটামুটি ফলন হয়। চলতি মৌসুমে তার বাগানে পেয়ারার ভালো ফ ......

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com