ঠান্ডা না গরম- কোন দুধ বেশি উপকারী?

প্রকাশের সময় : 2019-12-04 10:45:07 | প্রকাশক : Administration
ঠান্ডা না গরম- কোন দুধ বেশি উপকারী?

সিমেক ডেস্কঃ আদর্শ খাবারের তালিকায় প্রথম দিকেই থাকে দুধের নাম। ক্যালসিয়াম, ভিটামিন ডি, পটাসিয়ামসহ আরো অনেক কিছুর ভালো উৎস দুধ। পুষ্টিকর এ খাবারটি একেকজন একেকভাবে খেয়ে থাকেন। কেউ গরম দুধ খেতে পছন্দ করেন, আবার কেউ করেন ঠান্ডা।

কিন্তু ঠান্ডা এবং গরম দুধের মধ্যে তাহলে তফাত কোথায়? সত্যিই কি ঠান্ডা বা গরম দুধের মধ্যে স্বাস্থ্যকর উপাদানে কোনো পার্থক্য রয়েছে- সেই খবর মিলল এনডিটিভির এক প্রতিবেদনে।

এতে বলা হয়, দুধ ঠান্ডাই হোক আর গরমই হোক- তাতে এর পুষ্টিমানের কোনো পরিবর্তন হয় না।

ম্যাক্রোবায়োটিক পুষ্টিবিদ শিল্পা অরোরা বলেন, “গরম বা ঠান্ডা দুধ ভালো না খারাপ, তা নির্ভর করে আবহাওয়া ও কখন খাওয়া হচ্ছে সে সময়ের ওপর।

“গ্রীষ্মকালে দিনের বেলা ঠান্ডা দুধ খাওয়া উপকারী কারণ এতে শরীর শীতল হয়। অন্যদিকে শীতকালে ঠান্ডা দুধ না খেয়ে বরং হালকা হলুদ মেশানো গরম দুধ খাওয়া উচিত। এটা শরীরকে উষ্ণ রাখে।”

আবহাওয়ার ওপর নির্ভর করেই দুধ খাওয়া উচিত বলে মনে করেন শ্রী বালাজি অ্যাকশন মেডিকেল ইনস্টিটিউটের প্রধান পুষ্টিবিদ প্রিয়া ভার্মাও।

তার মতে, ভুল সময়ে ভুলভাবে দুধ খেলে ঠান্ডা লাগাসহ আরো কিছু শারীরিক সমস্যা হতে পারে।

গরম দুধের উপকারিতাঃ গরম দুধ খাওয়ার সবচেয়ে বড় উপকারিতা হল এটা সহজেই হজম হয় এবং ডায়রিয়া ও পেটফাঁপার মতো সমস্যা প্রতিরোধ করে। গরম দুধে ট্রিপটোফ্যান নামক এক ধরনের অ্যামিনো এসিড থাকায় ঘুমও ভালো হয়।

ঠান্ডা দুধের উপকারিতাঃ

ঠান্ডা দুধেরও রয়েছে বেশ কিছু উপকারিতা। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে, যা এসিড সৃষ্টি হতে দেয় না এবং শরীরে সৃষ্ট হওয়া অতিরিক্ত এসিড শুষে নেয়। এতে থাকা ইলেকট্রোলাইটস পানিশূন্যতা প্রতিরোধ করে। তবে হজমে সমস্যা সৃষ্টি করার সম্ভাবনা থাকায় ঘুমের আগে এটা না খাওয়াই ভালো।

বিশেষজ্ঞদের মতে, ব্যক্তি বিশেষে একেক জনের হজমশক্তি ভিন্ন হতে পারে। তাই হজমের সমস্যা থাকলে ঠান্ডা বা গরম যে কোনো ভাবে খেলেই তা সমস্যা তৈরি করবে। বিষয়টি মাথায় রেখে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তবেই খাওয়া উচিত। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com