খাবার হজমের সমস্যা? জেনে নিন প্রতিকার

প্রকাশের সময় : 2020-01-29 14:42:07 | প্রকাশক : Administration
খাবার হজমের সমস্যা? জেনে নিন প্রতিকার

সিমেক ডেস্কঃ খাবার হজমের সমস্যা বাংলাদেশের প্রক্ষাপটে খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। কম বেশি সবাই এই সমস্যায় ভুগেন। অস্বাস্থ্যকর খাবার, ব্যায়াম না করা, পানি শূন্যতা, অতিরিক্ত ধূমপান করা, মানসিক চাপ, অপুষ্টি, ঘুমের অসুবিধা ইত্যাদি কারণে হজমে সমস্যা হয়। পাশাপাশি একটু বেশি খেয়ে ফেললে কিংবা ভাজাপোড়া খেলেই হজমে সমস্যা দেখা দেয়। হজমের সমস্যা সমাধানে কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন-

১) কেউ কেউ খাবার ভাল করে চিবিয়ে খান না। দুই একবার চিবিয়ে তারপর গিলে ফেলেন। এতে হজমের সমস্যা অনেক বেড়ে যায়। তাই খাবার খাওয়ার সময় যতোটা সম্ভব চিবিয়ে ধীরে ধীরে খাওয়ার অভ্যাস করুন। তাহলে হজমের সমস্যা অনেকটা কমে যাবে।

২) ক্যালসিয়াম হজমশক্তি বাড়াতে বিশেষভাবে কাজ করে। এছাড়া পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও এটি সহায়তা করে। এ কারণে খাদ্যতালিকায় ক্যালসিয়ামযুক্ত খাবার রাখার চেষ্টা করুন।

৩) প্রক্রিয়াজাত খাবার খেলে হজমের সমস্যা বেড়ে যাওয়ার ঝুঁকি দেখা দেয়। কারণ এসব খাবারে অনেক বেশি রাসায়নিক ব্যবহার করা হয়। তাই এ ধরনের খাবার যত এড়িয়ে চলা যায় ততই ভালো ।

৪) হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি’র তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। এছাড়া আদা চা হজমশক্তি বাড়াতে ভূমিকা রাখে।

৫) গবেষণায় দেখা গেছে, কাঁচা মরিচে থাকা ক্যাপসাইসিন হজমশক্তি বাড়াতে বেশ কার্যকর। এ কারণে খাবারের সঙ্গে কাঁচা মরিচ খেতে পারেন।

৬) শাক-সবজি খেলে হজমের সমস্যা অনেকটা কমে আসে। কারণ এগুলো দ্রুত হজম হয় এবং হজমশক্তি বাড়াতে সহায়তা করে। কাঁচা খাওয়া যায় এমন সবজি খেলে হজমশক্তি আরও বাড়ে। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com