মঙ্গল গ্রহে মৌমাছি!

প্রকাশের সময় : 2018-06-10 10:42:27 | প্রকাশক : Admin

সিমেক ডেস্কঃ মঙ্গল গ্রহে কোন যান অবতরণ করতে পারে? কল্পনা করুন তো কেমন এই দৃশ্য। আর একটু বেশি কল্পনাপ্রবণ হলে, আপনি শতসহস্র মৌমাছি একত্রে উড়তেও দেখতে পারেন। মৌমাছির ব্যাপারে আপনি কল্পনাপ্রবণ হলেও নাসা এই ব্যাপারে কিন্তু সত্যি সত্যিই সিরিয়াস।

আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম বলছে, মঙ্গল গ্রহে অভিযানকে আরো সস্তা ও একই সঙ্গে বেশিমাত্রায় ফলপ্রদ করতে মৌমাছির কথাই ভেবেছে নাসার মতো সংস্থা।

তবে এই সব  মৌমাছি জীবন্ত নয়। সবই রোবট এবং ড্রোন। একটি রোভার থেকে এই ড্রোনগুলোকে ছেড়ে দেওয়া হবে মঙ্গলের মধ্যে। তার পরে তারা ছড়িয়ে পড়বে লাল গ্রহের কোনায় কোনায়।

এই মৌমাছিদের নাম দেওয়া হয়েছে মার্সবি। প্রতিটি মার্সবি তার ভিতরে থাকা অসংখ্য ছোট ছোট সেন্সর দিয়ে মঙ্গলের পরিবেশ সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। মূলত মঙ্গলের আবহাওয়া সম্পর্কে খুঁটিনাটি তথ্য সংগ্রহই হবে মার্সবির উদ্দেশ্য।

ইতিপূর্বে কিউরিওসিটি রোভার জানিয়েছিল যে, মঙ্গলে মিথেনের মতো গ্যাসের অস্তিত্ব রয়েছে। আপাতত মিথেনের সন্ধানই হবে মার্সবিদের কাজ। মিথেনের পরিমাণ সঠিক ভাবে জানা গেলেই বিজ্ঞানীরা মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে ভাবতে পারবেন, এমনটাই জানিয়েছে নাসা।

সারাদিন উড়ে বেড়িয়ে মার্সবির দল সত্যিকারের মৌমাছির মতোই তাদের মৌচাক রোভারে ফিরে আসবে। সেখানেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে তাদের রিচার্জ সম্পন্ন হবে বলেও জানিয়েছে নাসা। 

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com