করোনা টিকায় আশার আলো রাশিয়ার দুটি, যুক্তরাষ্ট্রের একটি সফল

প্রকাশের সময় : 2020-11-26 12:30:51 | প্রকাশক : Administration
করোনা টিকায় আশার আলো রাশিয়ার দুটি, যুক্তরাষ্ট্রের একটি সফল

সিমেক ডেস্কঃ করোনা থেকে রক্ষা পেতে এ পর্যন্ত আবিষ্কৃত ভ্যাকসিনগুলোর মধ্যে রাশিয়ার দুটি এবং যুক্তরাষ্ট্রের একটি ব্যবহারের পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া বা ক্ষতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে চীনের একটি ভ্যাকসিনে ত্রুটি থাকার তথ্য মিলেছে। এ কারণে ব্রাজিল সে ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করে দিয়েছে। সূত্র : এপি, রয়টার্স।

প্রাপ্ত খবর অনুযায়ী, রাশিয়ার তৈরি স্পুটনিক-ভি বা স্পুটনিক-৫ এবং এপিভ্যাককরোনা রাশিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে কয়েক মাস ধরে পরীক্ষামূলক ব্যবহার করা হচ্ছে। কিন্তু কোথাও এই ব্যবহার নিয়ে নেতিবাচক খবর মেলেনি। পাশাপাশি যুক্তরাষ্ট্রের ফাইজার কোম্পানি দাবি করেছে, তারা এটির ট্রায়াল চালিয়ে করোনা প্রতিরোধে ৯০ ভাগ সফল বলে প্রমাণ পেয়েছে।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্যে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, রাশিয়ার তৈরি করোনাভাইরাসের সব কটি ভ্যাকসিনই কার্যকর বলে প্রমাণিত হয়েছে। তিনি আরও বলেন, রাশিয়ায় ইতিমধ্যে দুটি নিবন্ধিত ভ্যাকসিন রয়েছে। গবেষণা নিশ্চিত করেছে, এই ভ্যকসিনগুলো ৯০ ভাগ নিরাপদ। এগুলো ব্যবহারের পর কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। পুতিন জানিয়েছেন, তাঁর দেশ করোনাভাইরাসের তৃতীয় ভ্যাকসিনের শিগগির নিবন্ধন দেবে।

উল্লেখ্য, গত আগস্টে রাশিয়া প্রথম ভ্যাকসিনের অনুমোদন দেয়। বিশ্বের কোনো দেশে রাষ্ট্রীয় অনুমোদন পাওয়া প্রথম করোনা টিকা এটি। করোনার দ্বিতীয় টিকার অনুমোদন দেওয়া হয় অক্টোবরের মাঝামাঝি। যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজার দাবি করেছে, জার্মানির জৈব প্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের সঙ্গে তারা যে ভ্যাকসিনের চূড়ান্ত ধাপের পরীক্ষা চালাচ্ছে, তাতে নতুন করোনাভাইরাস প্রতিরোধে টিকাটি ৯০ ভাগেরও বেশি কার্যকর প্রমাণিত হয়েছে।

‘মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া’ ঘটার কথা জানিয়ে চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য টিকার ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করেছে ব্রাজিলের স্বাস্থ্য প্রশাসন। তবে যাদের মাধ্যমে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ চলছিল, তারা বলেছেন, ট্রায়াল চলাকালে স্বেচ্ছাসেবীদের একজনের মৃত্যু হলেও তা ভ্যাকসিনের কারণে ঘটেনি। - বাংলাদেশ প্রতিদিন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com