ইতিহাস হয়ে থাকবেন তিনি

প্রকাশের সময় : 2020-12-09 15:35:29 | প্রকাশক : Administration
ইতিহাস হয়ে থাকবেন তিনি

মরিয়ম চম্পাঃ ব্যারিস্টার রফিক-উল হক আইন পেশায় নিজের একনিষ্ঠতা ও মানবসেবায় যে অনন্য অবদান রেখে গেছেন তা ইতিহাস হয়ে থাকবে। সমাজ এবং মানুষের জন্য তিনি আজীবন শ্রম বিলিয়ে দিয়েছেন। এটি দেশের আদালত অঙ্গনের জন্যও একটি নজির হয়ে থাকবে। পেশাজীবী হিসেবে রফিক-উল হক অনেক সুনাম ও আস্থা অর্জন করেছেন।

তিনি সব রকম মামলা লড়তেন। সেদিক থেকে একজন প্রবীণ আইনজীবী হিসেবে সমাজ ও সমাজের মানুষের জন্য নিরলসভাবে কাজ করে গেছেন তিনি। অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন তিনি। আইনজীবী হিসেবে সফলতা অর্জন করেছেন। সেদিক থেকে বার-এ তিনি আমাদের একজন প্রতিভাসম্পন্ন আইনজীবী ছিলেন।

পাশাপাশি জনসেবার ক্ষেত্রেও তার উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বিশেষ করে স্বাস্থ্যখাতে তিনি কাজ করেছেন। রফিক-উল হক প্রতিষ্ঠা করেছেন বেশ কয়েকটি হাসপাতাল, এতিমখানা, মসজিদ ও মেডিকেল কলেজ। গাজীপুরের কালিয়াকৈরে একটি ১শ’ শয্যার হাসপাতাল নির্মাণাধীন। এ ছাড়া ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেছেন সুবর্ণ ক্লিনিক।

ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠায় তিনি অবদান রেখেছেন। ব্যারিস্টার রফিক-উল হক খুব দানশীল ও বন্ধু বৎসল ব্যক্তি ছিলেন। ব্যারিস্টার রফিক-উল হক সারাজীবন আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করেছেন। তিনি দলমত দেখতেন না। দেখতেন আসলে তিনি বিচারপ্রার্থী কিনা। সেজন্য আওয়ামী লীগ- বিএনপি-জাতীয় পার্টি সবার মামলা লড়তেন। যা এখন অনেক আইনজীবীর মধ্যেই দেখা যায় না।

তিনি ছিলেন একজন পরিপূর্ণ, অরাজনৈতিক, দল নিরপেক্ষ আইনজীবী এবং সৎ-সজ্জন ব্যক্তি। সমাজসেবামূলক কাজে তার অনেক অবদান রয়েছে। আইনজীবী হিসেবে সফল ছিলেন তিনি। বাংলাদেশের আইনের জগতে এমন কোনো শাখা-প্রশাখা নেই যার মধ্যে তার দখল ছিল না।

অত্যন্ত মেধাবী, প্রজ্ঞাবান ও আমাদের দেশের শীর্ষ আইনজীবীদের একজন ছিলেন তিনি। সামাজিক উন্নয়নে রফিক-উল হকের আর্থিক সহায়তার অবদান বলে শেষ করা যাবে না। তার জীবনের সকল উপার্জন মানবতার কল্যাণে ব্যয় করেছেন। তার কর্মের জন্য মানুষের মাঝে অমর হয়ে থাকবেন। -মানবজমিন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com