পাতাল রেল হচ্ছে দশ রুটে

প্রকাশের সময় : 2020-12-27 17:51:23 | প্রকাশক : Administration
পাতাল রেল হচ্ছে দশ রুটে

হামিদ-উজ-জামানঃ যানজটমুক্ত মহানগরীর জন্য তৈরি হবে আন্ডারগ্রাউন্ড সাবওয়ে। এক্ষেত্রে পুরো রাজধানীকে এই নেটওয়ার্কে আনতে প্রাথমিকভাবে পাতাল রেলের ১০টি রুট চিহ্নিত করা হয়েছে। সেটি পাঠিয়ে দেয়া হয়েছে সেতু বিভাগে। ইতোমধ্যেই সেতু বিভাগের এ সংক্রান্ত কমিটিগুলো রুট পরিদর্শনের কাজ শুরু করেছে।

২৩৮ কিলোমিটার পূর্ণাঙ্গ নেটওয়ার্কে স্টেশন থাকবে ২১৬টি। শিগগিরই এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করা হবে বলে জানা গেছে। এদিকে ‘ঢাকা শহরে সাবওয়ে (আন্ডারগ্রাউন্ড মেট্রো) নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা’ প্রকল্পটির আগস্ট পর্যন্ত ভৌত অগ্রগতি ৫৭ শতাংশ। ২৫ অক্টোবর অনুষ্ঠিত প্রজেক্ট স্টিয়ারিং কমিটির (পিএসসি) সভা সূত্রে তা জানা গেছে। সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন এতে সভাপতিত্ব করেন।

সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, প্রাথমিক পর্যায়ে ৯০ কিলোমিটার সাবওয়ে করার কথা ছিল। তখন চারটি রুট নির্ধারণ করা হয়। এখন সেটি বেড়ে ২৩৮ কিলোমিটার হওয়ায় রুটের সংখ্যাও বেড়েছে। যেখানে এমআরটি (মেট্রোরেল) থাকবে না সেসব রুটকে সাবওয়ের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনার কারণে সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্পের কাজ বাধাগ্রস্ত হলেও এখন তা কেটে গেছে। সম্ভাব্যতা সংক্রান্ত এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৩২১ কোটি টাকা।

প্রাথমিকভাবে নির্ধারিত রুটগুলো হচ্ছে,

রুট-বিঃ গোলারটেক-তুরাগ সিটি-মাটিকাটা রোড-বিমান বাহিনী সদর দফতর-বারিধারা ডিওএইচএস- পূর্বাচল সেক্টর ২১-পূর্বাচল সেক্টর ইস্ট এবং পূর্বাচল মালুম সিটি পর্যন্ত। এই রুটের দৈর্ঘ্য ২৯ দশমিক ৯২ কিলোমিটার এবং স্টেশন হবে ২৬টি।

রুট-সিঃ রামচন্দ্রপুর-নবোদয় হাউজিং সোসাইটি- মোহাম্মদপুর-মহাখালী-পুলিশ প্ল−াজা, হাতিরঝিল- আফতাবনগর নর্থ এবং সানভ্যালি ইস্ট ভায়া: পর্যন্ত। দৈর্ঘ্য ১৬ দশমিক ৩৩ কিলোমিটার এবং স্টেশন ১৫টি।

রুট-ডিঃ ভাওয়াল-চান্দিপুর-আটিবাজার-ইস্ট নন্দিপাড়া-বিটিটিসি, বনশ্রী এবং ডেমরা রোড পর্যন্ত। দৈর্ঘ্য ১৮ দশমিক ৯১ কিলোমিটার এবং স্টেশন ১৭টি।

রুট-এফঃ শংকর- ওয়েস্ট ধানমণ্ডি- ধানমণ্ডি ক্লাব-ত্রিমোহনী এবং ওয়েস্ট ধীতপুর পর্যন্ত। দৈর্ঘ্য ১৪ দশমিক ১০ কিলোমিটার এবং স্টেশন ১৩টি। রুট-জিঃ আদাবর-মোহাম্মদপুর-নিউ চৌরাস্তা মোড়-শ্মশানঘাট এবং বসুন্ধরা রিভার ভিউ নর্থ পর্যন্ত। দৈর্ঘ্য ১৭ দশমিক ৫৩ কিলোমিটার এবং স্টেশন ১৫টি।

রুট-জেঃ দারুস সালাম- পীরেরবাগ- শেওড়াপাড়া- জলসিঁড়ি সেক্টর ৪-জলসিঁড়ি সেক্টর ১৫ সাউথ- জলসিঁড়ি সেক্টর ১৫ নর্থ-পূর্বাচল সেন্ট্রাল এবং পূর্বাচল সেক্টর-২৮ পর্যন্ত। দৈর্ঘ্য ২৭ দশমিক ১৭ কিলোমিটার এবং স্টেশন ২৪টি।

রুট-ওঃ টিএসসি- মাছিমপুর- উত্তরা সেক্টর ১০- রজনীগন্ধা  মার্কেট- রাওয়া- মহাখালী- খিলগাঁও- রাজারবাগ-কমলাপুর-সায়েদাবাদ এবং মুরগিটোলা পর্যন্ত। দৈর্ঘ্য ২৬ দশমিক ৩২ কিলোমিটার এবং স্টেশন ২৪টি।

রুট-পিঃ আজিজ মার্কেট- মাটিকাটা রোড- ভাসানটেক বাজার- গুলিস্তান- নয়াবাজার- সদরঘাট- খেজুরবাগ- মুসলিম নগর এবং তেঘরিয়া বাজার পর্যন্ত। দৈর্ঘ্য ২৩ দশমিক ৩৬ কিলোমিটার এবং স্টেশন ২০টি।

রুট-এসঃ কামরাঙ্গীরচর- শহীদনগর- লালবাগ- রায়েরবাগ- মাতুয়াইল সাইনবোর্ড- সানারপাড়া- মৌচাক-চিটাগাংরোড-এবং কাঁচপুর পর্যন্ত। দৈর্ঘ্য ১৯ দশমিক ৫০ কিলোমিটার এবং স্টেশন ১৮টি।

রুট-টিঃ আদর্শনগর- কলমা- আকুপাড়া- আশুলিয়া মেডল টাউন ওয়েস্ট-আশুলিয়া মডেল টাউন সেন্ট্রাল- নোয়াপাড়া (দক্ষিণ খান) নদ্দাপাড়া (দক্ষিণ খান), বরুয়া নর্থ, বরুয়া সাউথ- পিওএইচএস-বসুন্ধরা ব্ল−ক কে অ্যান্ড এল-শিবু মার্কেট- ডিসি অফিস-নিউকোর্ট এবং চাষাঢ়া পর্যন্ত। দৈর্ঘ্য ৪৭ দশমিক ৫৪ কিলেমিটার এবং স্টেশন থাকবে ৪৪টি।

ঢাকা শহরে যানজটের কারণে প্রতিবছর প্রায় ৫৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য সেতু বিভাগ ঢাকা শহরে সাবওয়ে (আন্ডারগ্রাউন্ড মেট্রো) নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। এক্ষেত্রে বলা হয়েছে, সড়কপথে যেখানে ১০০ বাসে ঘণ্টায় ১০ হাজার যাত্রী চলাচল করতে পারে, সেখানে সাবওয়েতে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী চলাচল সম্ভব। -যুগান্তর

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com