তিস্তায় নতুন রেলসেতু

প্রকাশের সময় : 2021-01-07 11:34:38 | প্রকাশক : Administration
তিস্তায় নতুন রেলসেতু

মফিজুল সাদিকঃ নিরাপদ ও দ্রুত রেল চলাচল নিশ্চিত করতে তিস্তা রেলসেতুর সমান্তরালে একটি নতুন রেলসেতু নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। একইসঙ্গে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ, পঞ্চগড়ের বাংলাবান্ধা ও নীলফামারীর ডোমার পর্যন্ত নতুন রেলপথও নির্মাণ করা হবে। বাংলাদেশ রেলওয়ের অন্যতম দীর্ঘ রেলসেতু তিস্তা রেলব্রীজ, যা রংপুর জেলার কাউনিয়া উপজেলায় অবস্থিত।

শত বছরের পুরনো সেতুটির দৈর্ঘ্য প্রায় ৬৫৪ মিটার। সেতুটি জরাজীর্ণ হয়ে পড়ায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। রেলসেতু ও নতুন রেলপথ নির্মাণের আগে ‘বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ প্রকল্পসমূহের সম্ভাব্যতা সমীক্ষা’ শীর্ষক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পের মূল উদ্দেশ্য, রেলওয়ের পশ্চিমাঞ্চলে তিনটি প্রকল্পের জন্য সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদনসহ বিদ্যমান তিস্তা সেতুর সমান্তরাল নতুন একটি সেতুর জন্য সম্ভাব্যতা সমীক্ষা, বিশদ নকশা এবং দরপত্র দলিল প্রণয়ন করা।

সমীক্ষা প্রকল্পটি সরকারের ৯ কোটি ৯১ লাখ টাকা অর্থায়নে ২০১৮ সাল থেকে বাস্তবায়িত হচ্ছে। ২০২১ সালের জুন মাসে সমীক্ষার কাজ শেষ হলেই মূল প্রকল্পের কাজ শুরু হবে। প্রকল্পের এ পর্যন্ত আর্থিক অগ্রগতি ১৮ দশমিক ৭৩ শতাংশ এবং ভৌত অগ্রগতি ৭ দশমিক ৯০ শতাংশ। প্রকল্পটি চলতি অর্থবছরে সম্পন্ন করার জন্য ৫ কোটি ৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সীমান্তবর্তী রেলপথের উন্নয়নে তিস্তা নদীর ওপর নতুন রেলওয়ে সেতু নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা, নকশা ও টেন্ডার ডকুমেন্ট তৈরির কাজ শুরু হয়েছে। এছাড়া শুরু করা হচ্ছে প্রয়োজনীয় সার্ভে, মাটি পরীক্ষা ও ট্রাফিক সার্ভের কাজ। কারণ সীমান্তবর্তী এলাকায় যেন ভারতীয় রেলওয়ের মতো মান বজায় রাখা যায় সেই কথাই চিন্তা করছে সরকার।

ব্যবসা-বাণিজ্য প্রসারে ভারত হয়ে নেপাল ও ভুটানের সঙ্গে সহজ রেল সংযোগ স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা রুটে ৫৭ কিলোমিটার নতুন ডুয়েল গেজ রেলপথ নির্মিত হবে। এই রুটের সাথে সংযোগ দেওয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলা হয়ে সোনা মসজিদ ভারতীয় সীমান্ত পর্যন্ত ৩৭ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে।

বাংলাবান্ধা স্থলবন্দর থেকে নেপাল মাত্র ৬১ কি.মি ভুটান মাত্র ৬৮ কি.মি এবং চীন সীমান্ত মাত্র ২০০ কি.মি দূরত্বে অবস্থিত। এই একটি বন্দর, যা ৫টি বন্ধু-প্রতিম দেশকে একই সূত্রে আবদ্ধ করতে পারে। সেই জন্যই বাংলাবান্ধা হয়ে চারটি দেশের মধ্যে রেলসংযোগ স্থাপন করতে চায় সরকার। পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেলপথ নির্মিত হলে উভয় স্থল বন্দরে আমদানি-রফতানি বৃদ্ধি পাবে। উত্তরবঙ্গের যোগাযোগ ব্যবস্থারও উন্নতি হবে। - বাংলানিউজ২৪ডটকম

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com