সমৃদ্ধ আগামীর পথযাত্রা

প্রকাশের সময় : 2018-07-13 12:10:56 | প্রকাশক : Admin
সমৃদ্ধ আগামীর পথযাত্রা

সিমেক ডেস্কঃ দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পাস হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারী দল ও বিরোধী দলের সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে ইতিহাসের সর্ববৃহৎ বাজেট বাস্তবায়নের যাত্রাকে স্বাগত জানান। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ৭ জুন জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রা’ শিরোনামে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন।

অর্থমন্ত্রী বলেছেন, এবারের বাজেট উচ্চাভিলাসী নয়। কারণ এবার বাজেট করার লক্ষমাত্রা ছিল ৫ লাখ কোটি টাকা। সে পরিমাণে এখনও যেতে পারিনি। বাজেটের আকার না বাড়ালে আমরা জনগণকে সার্ভিস দেব কিভাবে? তাই আসন্ন বাজেটের আকার ধরা হয়েছে প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এই বিশাল বাজেট বাস্তবায়নে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার ঘোষণাও আছে। বিশেষ করে মূল্যস্ফীতি সহনশীল রাখা, বাজেট ঘাটতি নিয়ন্ত্রণে রাখা, মুদ্রা বিনিময় হার কাঙ্খিত পর্যায়ে রাখার কথা বলা হয়েছে।

এদিকে টানা তিন বছর সাত শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। চলতি অর্থবছর শেষে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ৭০ থেকে ৭ দশমিক ৮০ শতাংশ অর্জিত হতে পারে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী। অর্থবছরের প্রথম নয় মাসের প্রাক্কলিত হিসাবে প্রবৃদ্ধি ৭ দশমিক ৬৫ শতাংশ হয়েছিল। এই মুহূর্তে যে তথ্য আছে তা হিসাব করলে প্রবৃদ্ধির প্রাক্কলিত হিসাবকে ছাড়িয়ে যাবে।

এ অর্জনকেই ভিত্তি ধরে সরকার সাত শতাংশের বৃত্ত ভেঙ্গে আট শতাংশের উচ্চ প্রবৃদ্ধির ক্লাবে যোগ দিতে চায়। আর সেই মহাপরিকল্পনার অংশ হিসেবেই সরকার গত ৯ বছরে সাত গুণেরও বিশাল পরিসরের বাজেট পাস করেছে আগামী ২০১৮-১৯ অর্থবছরে। যাতে উচ্চ প্রবৃদ্ধির পথে নির্বাচনী বছরে অন্তত ৭ দশমিক আট শতাংশ আর্থিক প্রবৃদ্ধি অর্জন করা যায়।

গড় আয়ুতে প্রতিবছর উন্নতি ঘটছে বাংলাদেশের। ২০১৭ সালে দেশের মানুষের গড় আয়ু বেড়ে হয়েছে ৭২ বছর। এর আগে ২০১৬ সালে গড় আয়ু ছিল ৭১ দশমিক ৬ বছর। গড় আয়ুর হিসাবটি করা হয়েছে ভগ্নাংশ হিসেবে। এক বছরের ব্যবধানে গড় আয়ু বেড়েছে প্রায় ৫ মাস। পুরুষের তুলনায় মহিলাদের গড় আয়ু বেশি বেড়েছে।

এদিকে পঞ্চম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর পৌণে ১ কিলোমিটার। পঞ্চম স্প্যানটি সেতুর জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর খুঁটির উপর বসানো হয়েছে। এর মধ্য দিয়ে পদ্মা সেতু স্পর্শ করেছে জাজিরা প্রান্তের তীর। নানা রকম প্রযুক্তির সমাবেশ ঘটিয়ে দেড় শ’ মিটার দীর্ঘ এই স্প্যানটি বসানো হয়েছে।

৫ম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে সেতুর কাজ আরও এক ধাপ এগিয়ে গেছে। আর এই স্প্যানটি বসানোর পর সেতুটির ৭৫০ মিটার দৃশ্যমান হলো। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এভাবে ৪২টি খুঁটির ওপর এ রকম ৪১টি স্প্যান বসানো হবে।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com