মসজিদ-ই-নববীর অজানা তথ্য

প্রকাশের সময় : 2021-03-03 13:05:06 | প্রকাশক : Administration
মসজিদ-ই-নববীর অজানা তথ্য

বেলায়েত হুসাইন: সৌদি আরবের মদিনায় অবস্থিত মসজিদ-ই-নববী ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান। এখানে ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) ঐতিহাসিক মসজিদের পাশেই শায়িত আছেন। মসজিদ-ই-নববীর পশ্চিম দিকের প্রাচীর ঘেঁষে ‘জান্নাতুল বাকি’ কবরস্থান। এখানে মহানবী (সাঃ) এর স্ত্রী, কন্যা, একাধিক আত্মীয় ও সাহাবির কবর রয়েছে।

এ ছাড়া আছে সৌদি সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয়, হাসপাতাল, শপিং মল ও বিলাসবহুল হোটেল। মসজিদ-ই-নববীর সর্বপ্রথম ইমাম ছিলেন মহানবী (সাঃ)। তাঁর ইন্তেকালের পর মহান চার খলিফা ও বিশিষ্ট সাহাবিরা ইমামতির দায়িত্ব পালন করেন। বর্তমানে মসজিদের প্রধান ইমাম শায়খ আলী আল হুজাইফি। 

২০১৯ সালের ১১ অক্টোবর তাঁর সহযোগী হিসেবে মসজিদ-ই-নববীতে আরো নিয়োগ পেয়েছেন শায়খ আহমদ হুজাইফি ও শায়খ খালিদ আল মিহান্না। এ ছাড়া আরো কয়েকজন ইমাম আছেন, যাঁরা তাহাজ্জুদসহ বিশেষ বিশেষ সময়ে ইমামতি করেন। মসজিদ-ই-নববীর জন্য সর্বপ্রথম মুয়াজ্জিন বেলাল (রাঃ)। বর্তমানে মসজিদ-ই-নববীর প্রধান মুয়াজ্জিন শায়খ আবদুর রহমান খাশোগি।

বর্তমানে মসজিদ-ই-নববীতে অন্তত ১৭ জন মুয়াজ্জিন আছেন। তবে প্রতিদিনের জন্য তিনজন মুয়াজ্জিন নির্ধারিত রয়েছেন। প্রিয় নবীর ইন্তেকালের পর যখন তাঁকে সমাহিত করার জন্য জায়গা খোঁজা হচ্ছিল, তখন আবু বকর (রাঃ) জানান, রাসুল (সাঃ) বলেছেন, নবীদের যেখানে মৃত্যু হয়, তাঁদের সেখানেই দাফন করা হয়। আবু বকর (রাঃ) যখন মৃত্যুশয্যায় শায়িত, তখন তিনি আয়েশা (রাঃ) এর কাছে অনুমতি চাইলেন যে আমি রাসুল (সাঃ) এর পাশে সমাহিত হতে চাই।

কন্যার অনুমতি সাপেক্ষে মৃত্যুর পর তাঁকে মহানবী (সাঃ) এর পাশে দাফন করা হয়। অনুরূপ আয়েশা (রাঃ) এর অনুমতি সাপেক্ষে ওমর (রাঃ) এর মৃত্যুর পর মহানবী (সাঃ) এর পাশেই তাঁকে সমাহিত করা হয়। বিভিন্ন সংস্কার ও সম্প্রসারণের পর ‘তিন কবর’ বিশিষ্ট আয়েশা (রাঃ) এর হুজরাটি মূল মসজিদের অন্তর্ভুক্ত হয়। প্রসিদ্ধ সবুজ গম্বুজটি হুজরার ওপরই অবস্থিত।

মসজিদের আঙিনায় ২৫০টি মিনারের ওপরে স্বয়ংক্রিয় বিশেষ ছাতা স্থাপন করা হয়েছে। প্রতিটি ছাতা মসজিদের অন্তত ১৪৩ বর্গমিটার জায়গায় ছায়া দান করে। ছাতাগুলো অন্তত ৮০০ মুসল্লি−কে মৌসুমি রৌদ্রতাপ ও ঠাণ্ডা থেকে সুরক্ষা দেয়। আর্কিটেকচারাল ডিজাইন অনুসারে বর্তমানে মসজিদের দরজার সংখ্যা ৪১।

প্রতিটি দরজার ওপরে একটি শিলালিপি আছে। পবিত্র কোরআনের সুরা হিজরের ৪৬ নম্বর আয়াতের অনুসারে তাতে লেখা ‘শান্তি ও নিরাপত্তার সঙ্গে প্রবেশ করুন।’ তবে শায়খ হাত্তাবি বলেছেন, মসজিদ-ই-নববীর দরজার সংখ্যা ৮৫। কিছু গেটে দরজা রয়েছে মাত্র একটি, কিছুতে দুটি। এভাবে একটি গেটে পাঁচটি দরজা পর্যন্ত আছে।

মসজিদ-ই-নববীতে সমৃদ্ধ পাঠাগার আছে। ১৩৫২ হিজরিতে এটি নির্মাণ করেন আওকাফ ডিরেক্টর আবিদ মাদানি। পাঠাগারে এমন অনেক কিতাব আছে, যেগুলো যুগ যুগ ধরে মসজিদ-ই-নববীতে পঠিত হতো। পাঠাগারের পাশাপাশি এই প্রকল্পে অডিও সেকশন আছে। এখানে মসজিদ-ই-নববীর ক্লাস, খুতবা এবং ইবাদত সংরক্ষণ করা হয়। অধ্যয়নের জন্য নারী-পুরুষের জন্য আলাদা কক্ষসহ আধুনিক প্রায় সব ধরনের সুবিধা রয়েছে এই পাঠাগারে।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com