ত্যাগের মহিমা ও খুশির বার্তার কোরবানি

প্রকাশের সময় : 2018-08-18 17:23:51 | প্রকাশক :
�ত্যাগের মহিমা ও খুশির বার্তার কোরবানি

সিমেক ডেস্কঃ ত্যাগের মহিমা ও খুশির বার্তা নিয়ে দুয়ারে কড়া নাড়ছে পবিত্র ঈদ-উল-আযহা। এখন অপেক্ষা কেবল সময়ের। ঈদের খুশিতে রঙিন হয়ে উঠবে গোটা দেশ। মুসলমনরা তাঁদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদের নামাজ আদায় করে যার যার সাধ্যমতো পশু কোরবানি করবেন। এর মাধ্যমে আল্লাহর প্রতি অপার আনুগত্য ও সর্বোচ্চ ত্যাগের বহিঃপ্রকাশ ঘটাবেন।

কোরবানির মধ্য দিয়ে নিজের ভেতরের পশুত্বকে পরিহার করা ও হজরত ইব্রাহিম (আঃ)-এর মহান আত্মত্যাগের আদর্শে অনুপ্রাণিত হয়ে সকালেই মুসলমানরা নিকটস্থ ঈদগাহ বা মসজিদে ঈদ-উল-আযহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করে পশু কোরবানি করবেন। ঈদের নামাজের খুতবায় তুলে ধরা হবে কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরিব নির্বিশেষে একত্রে নামাজ আদায় করবেন। শুভেচ্ছা বিনিময় করবেন কোলাকুলির মাধ্যমে।

ঈদ-উল-আযহা সারা বিশ্বের মুসলমানদের কাছেই অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। এ ঈদের বিশেষ গুরুত্ব হলো, এ মাসেই মুসলমানদের মূল পাঁচটি ধর্মীয় স্তম্বের একটি পবিত্র হজ্ব পালিত হয়। হজ্ব শেষে সৌদি আরবে ঈদ উদযাপন করবেন হাজিরা। ঈদের আয়োজন গুছিয়ে আনতে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ভোগান্তি মাথায় নিয়ে রাজধানী ছাড়ছে অসংখ্য মানুষ। সাধ্যের মধ্যে পছন্দ মতো কোরবানির পশু কিনে কোরবানী করবেন সবাই। ঈদ-উল-আযহার দিন ও পরের ২ দিন পশু কোরবানি করার বিধান আছে। তবে সবাই চেষ্টা করে ঈদের দিন পশু কোরবানি দিতে।

প্রায় ৪ হাজার বছর আগে আল্লাহ তা’আলার সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আঃ) তাঁর ছেলে হজরত ইসমাইল (আঃ)-কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আঃ)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হজরত ইব্রাহিম (আঃ)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় প্রতিবছর জিলহজ্ব মাসের ১০ তারিখে আল্লাহ তা’আলার অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকেন।

ঈদ-উল-আজহাকে ঘিরে ইতোমধ্যেই সারাদেশে শুরু হয়েছে আনন্দের বন্যা। আল্লাহর নামে পশু কোরবানি করতে যে যার সাধ্যমতো প্রস্তুতিও নিয়েছে। প্রিয়জনের সঙ্গে ঈদের এই আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়ে যাবে প্রায় ৫০ লাখ মানুষ। কোরবানি উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের প্রতিটি এলাকায় গবাদি পশুর হাট জমে উঠেছে। যে যার সাধ্যমতো কোরবানি দিতে হাটে ভিড় করছেন পছন্দের গরু, ছাগল, উট কিনতে। সবার গন্তব্য হয়ে উঠেছে পশুর হাট। পছন্দের পশু কিনে গলায় মালা পরিয়ে পরিবারের সবাইকে নিয়ে আনন্দের সঙ্গে ঘরে ফিরছেন। কোনবানির চাহিদার প্রতি লক্ষ রেখেই এবারে পশুর হাটে দেশীয় গরুর চাহিদা বেড়ে গেছে। সহজেই যে যার সাধ্যমতো কোবানির পশু কিনছেন।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com