শুকনো কাশি থেকে মুক্তির উপায়

প্রকাশের সময় : 2022-01-26 11:26:00 | প্রকাশক : Administration
শুকনো কাশি থেকে মুক্তির উপায়

করোনায় সংক্রমিত হলে শুকনো কাশি থেকে যাচ্ছে দীর্ঘ দিন। তার সঙ্গী আবার গলায় ব্যথা, জ্বালা। এমন কাশি বেশিক্ষণ চললে মুখের ভিতরটাও শুকনো লাগে। খাবার গিলতে অসুবিধা হয়। এখানে এমন কিছু পরামর্শ দেওয়া হলো যা শুকনো কাশির কষ্টের হাত থেকে কিছুটা হলেও মুক্তি দিতে পারবে।

মধু: গলায় ব্যথা হোক বা খুসখুস করুক, মধু খানিকটা আরাম দেবেই। এতে ব্যক্টেরিয়া এবং ফাঙ্গাসের সঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে। আর রয়েছে অনেক অ্যান্টি-অক্সিড্যান্ট। গরম জলে দু’চামচ মধু ফেলে খেতে হবে রোজ, দু’বার করে। তাতে অনেকটাই আরাম পাবে গলা।

আদা: অনেক অসুখ সারাতেই কাজ করে আদা। বিশেষ করে কোনও ধরনের সংক্রামক রোগের ক্ষেত্রে খুবই কার্যকর। কাশি না কমলে বাড়িতেই আদা দিয়ে চা করে খাওয়া যায় দিনে একাধিক বার। গলা আরাম পাবে। অন্য খাবার খাওয়ার সময়ে সঙ্গে একটু আদা দেওয়া চা রাখা যায়। তাতে খাবার গিলতে সুবিধা হয়।

লবণ-পানি: গরম পানিতে লবণ ফেলে মাঝে মাঝেই গার্গল করা যেতে পারে। লবণ জীবাণু তাড়াতে সাহায্য করে। সংক্রমণের কারণে শরীরে যে জীবাণু ঢুকেছে, তার সঙ্গে লড়তে পারে লবণ। লবণ-পানি গার্গল করলে, সঙ্গে সঙ্গেই যে কমে যাবে কাশি, এমন নয়। কিন্তু দু’-তিন দিন টানা করলে গলা অনেকটাই ভাল হয়ে উঠবে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com