টরন্টো সিটির অন্যতম ঐতিহ্য স্ট্রিট কার

প্রকাশের সময় : 2018-09-26 16:21:58 | প্রকাশক : Admin টরন্টো সিটির অন্যতম ঐতিহ্য স্ট্রিট কার

প্রথম যেবার ভারতের কোলকাতা শহরে গিয়েছিলাম, মাটির ওপরের ট্রামগাড়ি দেখে খুব অবাক-ই হয়েছিলাম। আমাদের ঢাকা শহরে ওরকম গাড়ি নেই বলেই হয়তো এই অবাক হওয়া। এরপর                 উইকিপিডিয়া থেকে জানলাম যে, এরকম ট্রাম বা লাইট রেল অথবা স্ট্রীটকারের প্রচলন পৃথিবীর অনেক দেশেই রয়েছে। আর মাটির ওপর দিয়ে ট্রেনের মতো গড়িয়ে চলা এই স্ট্রীট কার-ই টরন্টোর অন্যতম পাবলিক ট্রান্সপোর্টগুলোর একটি।

আমাকে যদি জিজ্ঞেস করেন, টরন্টো শহরের যে কোন একটি ঐতিহ্যের কথা বলতে, আমি চোখ বন্ধ করে যে নামটি বলবো, সেটি হলো, টরন্টো'র 'স্ট্রীট কার'। হ্যাঁ বন্ধুরা, রাস্তার উপর দিয়ে ট্রেনের মতো করে চলা এই গাড়িটি টরন্টো শহরে দাপিয়ে বেড়াচ্ছে প্রায় দেড়শো বছরেরও বেশি সময় ধরে।

সময়টা ছিল ১৮৬১ সাল। টরন্টো শহরের তখন প্রথম ঘোড়া-টানা স্ট্রীট কারের প্রচলন শুরু হয়। স্ট্রীট কার মূলত: চালু করা হয়েছিল বাসের ওপরে যাত্রীদের চাপ কমানোর জন্যেই। ওই সময়ে যে ঘোড়ায় টানা স্ট্রীট কার ছিল, সেগুলো মাত্র ছয়জন যাত্রী বহন করতো পারতো। শুরুর প্রথম থেকে ত্রিশ বছরের জন্যে Toronto Street Railway (TSR) নামের একটি প্রতিষ্ঠান এই দায়িত্ব পালন করতো। ১৮৯১ সাল পর্যন্ত তারা দায়িত্বে ছিল। এরপর পরবর্তী ত্রিশ বছরের জন্যে এই স্ট্রীটকারের দায়িত্ব নেয় Toronto Railway Company (TRC).

১৮৯১ থেকে ১৯২১ সাল পর্যন্ত Toronto Railway Company (TRC) যে স্ট্রীটকারগুলো রাস্তায় নামিয়েছিল, সেগুলো ইলেক্ট্রিসিটি চালিত ছিল। এই স্ট্রীটকারগুলোতে অনেক সেফটি ফিচার ছিল যা যাত্রীদের জীবনের জন্যে নিরাপদ ছিল।

১৯১২ থেকে ১৯২১ সাল পর্যন্ত TRC এর পাশাপাশি Toronto Civic Railways (TCR)  নামের একটি এজেন্সিও স্ট্রীটকারের দায়িত্ব লাভ করে। শুরুতে তাদের মাত্র চারটা কার থাকলেও ১৯২০ সাল নাগাদ প্রায় সত্তুরটা স্ট্রীটকার এই এজেন্সি অপারেট করতো। প্রথম দিককার স্ট্রীটকারগুলো ওপেনডোর ছিল। কিন্তু TCR এর স্ট্রীটকারগুলো ক্লোজড এবং পারমানেন্ট ডোর সিস্টেম ছিল। ১৯৭৭ সালে CANADIAN LIGHT RAIL VEHICLE (CLRV) এর সূচনা হলো যেগুলোতে এখন আমরা চড়ছি। রাশ আওয়ারে সর্বোচ্চ ১৩২ জন যাত্রী নিয়ে এই স্ট্রীটকারগুলো ছুটে চলতে পারে টরন্টোর রাস্তায়। বর্তমানে টরন্টো ট্রানজিট কমিশনের বহরে ১৯৫টি এ ধরণের স্ট্রীটকার রয়েছে।

১৯৮৭ সালে ARTICULATED LIGHT RAIL VEHICLE (ALRV) নামে আরও এক ধরণের স্ট্রীটকার রাস্তায় নামে যেগুলো আসলে দু'টি CLRV জোড়া দেয়া। এগুলোর এক একটিতে প্রায় ২০৫ জন যাত্রী চড়তে পারে। ২০১৪ সাল থেকে Bombardier Transportation কোম্পানীর যে স্ট্রীটকারগুলোতে আমরা চড়ছি, সেগুলো আসলেই বেশি অনেক আরামদায়ক। মাহমুদ উজ জামান, টরন্টো, কানাডা

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com