হচ্ছে আট লেন; গাবতলী-পাটুরিয়া

প্রকাশের সময় : 2019-01-03 20:44:56 | প্রকাশক : Admin
�হচ্ছে আট লেন; গাবতলী-পাটুরিয়া

মোস্তফা কাজল: আট লেনে উন্নীত হচ্ছে গাবতলী ঢাকা-পাটুরিয়া মহাসড়ক। ৩২ কিলোমিটার দীর্ঘ মহাসড়কটির প্রশস্তকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। দেশের উত্তর ও পশ্চিমাঞ্চল থেকে রাজধানীতে প্রবেশে গাবতলী-পাটুরিয়া মহাসড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহাসড়কটিতে ধারণ ক্ষমতার বেশি যানবাহন চলাচল করায় যানজট লেগেই থাকে। ফলে ঈদসহ নানা উৎসবের সময় জনদুর্ভোগ প্রকট হয় মহাসড়কটিতে।

এ অবস্থা থেকে উত্তরণে সড়কটি আট লেনে উন্নীত করে এক্সপ্রেসওয়ে করার পরিকল্পনা নিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এক্সপ্রেসওয়েটি বাস্তবায়নে নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, আট লেনের এ মহাসড়ক প্রকল্পটি নির্মাণ করা হবে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে। মাঝের ছয় লেনে হবে এক্সপ্রেসওয়ে। দুই পাশে থাকবে একটি করে সার্ভিস লেন। টোল আদায়ের মাধ্যমে নির্মাণ ব্যয় তুলে নেবে নির্মাণকারী  ঠিকাদারি প্রতিষ্ঠান। ছয় লেনের এক্সপ্রেসওয়ে হলে এ অংশটিতে যান চলাচল নির্বিঘ্ন হবে। বিভিন্ন পয়েন্টে থাকবে এন্ট্রি পয়েন্ট। ফলে এসব পয়েন্ট দিয়ে যানবাহনগুলো সহজেই এক্সপ্রেসওয়ে থেকে বের হয়ে যেতে পারে। গাবতলী, হেমায়েতপুর, সাভার ও নবীনগরের ইন্টারচেঞ্জগুলোয় নির্মাণ করা হবে ফ্লাইওভার। বিভিন্ন পয়েন্টে পথচারী সেতু ও পারাপারের জন্য নির্মাণ করা হবে ছয়টি আন্ডারপাস।

অন্যদিকে ধীরগতির যানবাহনসহ যেসব বাহনের এক্সপ্রেসওয়ে দিয়ে যাওয়ার প্রয়োজন হবে না সেগুলো চলাচল করবে দুই পাশের সার্ভিস লেনে। বর্তমানে চার লেন প্রশস্ত রয়েছে গাবতলী থেকে নবীনগর পর্যন্ত। যানজটের কারণে বর্তমানে গাবতলী থেকে নবীনগর পর্যন্ত  যেতে ১ ঘণ্টার বেশি সময় লাগে। গাবতলী-পাটুরিয়া এক্সপ্রসওয়ে প্রকল্পটির সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চাইলে সড়ক ও জনপথ অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুস সবুর বলেন, প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। পিপিপির ভিত্তিতে বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। শিগগিরই দরপত্র আহ্বান করা হবে। -বাংলাদেশ প্রতিদিন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com