সবচেয়ে বিনয়ী মানুষের দেশ জাপান

প্রকাশের সময় : 2019-02-28 15:15:49 | প্রকাশক : Admin
সবচেয়ে বিনয়ী মানুষের দেশ জাপান

সিমেক ডেস্কঃ কয়েকজন পর্যটক সাইকেল চালিয়ে বেড়াচ্ছিলেন জাপানের নিনোশিমা দ্বীপে। সময়ের কথা একপ্রকার ভুলেই গিয়েছিলেন। ডুবতে থাকা সূর্য তাদের জানিয়ে দিল তারা একটু বেশিই দেরি করে ফেলেছেন। শহরের দিকে দিনের শেষ ফেরি ছাড়ার সময় চলে এসেছে। দ্রুত পৌঁছানো দরকার বন্দরে। কী করবেন ভেবে না পেয়ে রাস্তার পাশের একটি দোকানে জিজ্ঞেস করলেন। একজন স্থানীয় ব্যক্তি এগিয়ে এলেন। “আপনারা যদি এ পথে যান তবে এখনো ফেরি ধরতে পারবেন”, একটি পাহাড়ী রাস্তা দেখিয়ে বললেন তিনি। পর্যটকরা দ্রুত সেদিকে সাইকেলের মুখ ঘোরালেন। কিছুদূর এগিয়ে গিয়ে তারা অবাক হয়ে দেখলেন, ঐ ব্যক্তিও তাদের পেছনে দৌঁড়ে আসছে। তারা যাতে পথ হারিয়ে না ফেলেন তা নিশ্চিত করতে। নতুন পাওয়া বন্ধুর সাহায্যে শেষমুহূর্তে তারা ফেরি ধরতে পেরেছিলেন। সাথে পরিচিত হয়েছিলেন জাপানের ‘ওমোতেনাশি’ বা নিঃস্বার্থ আতিথেয়তার সংস্কৃতির সাথে।

ওমোতেনাশি জাপানের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অতিথিদের আপ্যায়ন ও দেখভাল করাকে তারা বিশেষ সুযোগ বলে মনে করেন। দোকান, রেস্তোরা কিংবা রাস্তায় কোনো অচেনা ব্যক্তিকে সাহায্য করা সহ জীবনের প্রতিটি ক্ষেত্রেই তারা এর অনুশীলন করতে সচেষ্ট থাকেন। অন্যের কোনোরকম সমস্যা না করে, সহযোগিতার ভিত্তিতে সমাজে শান্তি বজায় রাখতে চান তারা। এজন্যই সামাজিক শিষ্টাচার ও নিয়ম-কানুন অনুশীলনের প্রতি তাদের গুরুত্ব অনেক বেশি।

জাপানে যদি আপনার মানি-ব্যাগ হারিয়ে যায়, তবে এটি চুরি হওয়ার সম্ভাবনা খুবই কম। অধিকাংশ ক্ষেত্রেই কেউ একজন তা পেয়ে কাছের পুলিশ বক্সে জমা দিয়ে যাবে। কারো ঠাণ্ডা-সর্দি হলে তারা সার্জিক্যাল-মাস্ক পরিধান করেন, যাতে অন্য কেউ সংক্রমিত না হয়। বাড়ির কাজ শুরুর আগে উপহার-মোড়কে প্রতিবেশিদের ওয়াশিং পাউডারের বাক্স উপহার দেওয়া হয়, যেসব ধুলো-বালি উড়ে বেড়াবে তা থেকে কাপড় পরিচ্ছন্ন রাখতে কিছুটা সাহায্যের নিদর্শন হিসেবে।

দোকান ও রেস্তোরায় কর্মীরা আপনাকে নত হয়ে আন্তরিক অভিবাদন জানাবে। খুচরো কয়েন দেওয়ার সময় তারা এক হাত আপনার হাতের নিচে রাখবে যাতে কয়েন পড়ে না যায়। দোকান থেকে বেরিয়ে যাওয়ার সময় দোকানি দরজায় দাঁড়িয়ে আপনাকে বিদায় জানাতে দেখলে অবাক হবেন না যেন।

এমনকি জাপানি প্রযুক্তিগুলোও ওমোতেনাশির অনুশীলন করে। আপনি সামনে গিয়ে দাঁড়াতেই ট্যাক্সির দরজা খুলে যাবে। লিফট ক্ষমা চাইবে আপনাকে অপেক্ষায় রাখার জন্যে। রাস্তায় নির্মাণ-কাজ চলার সংকেতে একজন কর্মীর বাউ করার চিত্র দুঃখ প্রকাশ করে সাময়িক অসুবিধার জন্যে।

বিদেশিদের প্রতি তাদের ভদ্রতা একটু বেশিই। তবে তাদের এ সংস্কৃতি স্রেফ লোকজনের প্রতি ভদ্রতা দেখানোর মধ্যেই সীমাবদ্ধ নেই। তাদের শৈশব থেকে শেখানো হয়, “কেউ যদি তোমার জন্যে ভালো কিছু করে, তবে তুমি অন্য কারো জন্যে ভালো কিছু করো। আর কেউ যদি তোমার প্রতি খারাপ কিছু করে, তাহলে তুমি অন্য কারো প্রতি খারাপ কিছু করা থেকে বিরত থাকো।

রাস্তায় যান-বাহন চালকদের বিনম্র আচরণ থেকে শুরু করে দোকানগুলোতে বিক্রেতাদের আন্তরিক ব্যবহার ও হোটেলগুলোতে কর্মীদের নত হয়ে প্রণাম করা দেখে আপনার কাছে তাদেরকে পৃথিবীর সবচেয়ে ভদ্র জাতি বলেই হয়তো মনে হবে।

জাপানের এ শিষ্টাচার-সংস্কৃতির অন্য একটা দিকও আছে। তারা নিজে যেমন অন্যের কোনো ঝামেলা করতে চায় না, তেমনি অন্যের কোনো বিষয়ে জড়াতেও চায় না। আপনি তাদের কাছে সাহায্য চাইলে তারা আগ্রহের সাথে সাহায্য  করবে। কিন্তু একজন জাপানি ব্যক্তি কোনো ঝামেলায় পড়লে সে খুব সহজে অন্য কারো সাহায্য চায় না। না চাইতে অন্য কেউও এগিয়ে আসে না।

তাদের সাথে বন্ধুত্ব করাটাও বেশ কঠিন বিষয়। অধিকাংশ ক্ষেত্রেই তাদের এ শিষ্টাচারের সংস্কৃতি, দূরত্ব বজায় রাখার হাতিয়ার হয়ে ওঠে। আপনি হয়তো দেখবেন কেউ একজন খুব আন্তরিক হয়ে আপনাকে কোনো সাহায্য করল, আপনি ভাবলেন তার সাথে আপনার সম্পর্কটা গাঢ় হয়ে গেল, কিন্তু আসলে তা নয়, সে তার কেবল সামাজিক দায়িত্বই পালন করেছে। ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে এর তেমন একটা প্রভাব নেই।

তবে সব মিলিয়ে তাদের এ সংস্কৃতির চর্চা সমাজকে বসবাসের জন্য অনেকটা সুস্থ করে তোলে। সে পরিবেশে কিছুদিন থাকলে বিদেশীদের মাঝেও এর চর্চা কিছুটা ছড়িয়ে পড়তে শুরু করে। সত্যিই অসাধারণ হতো যদি পর্যটকরা সেখান থেকে এসব শিক্ষা নিয়ে নিজেদের সমাজেও ছড়িয়ে দিতে পারতো। একটু একটু করে গোটা পৃথিবীটাই বসবাসের জন্যে আরেকটু ভালো হয়ে উঠতো।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com