বাংলাদেশী ধনীদের গল্প-১

প্রকাশের সময় : 2018-05-11 15:55:36 | প্রকাশক : Admin
�বাংলাদেশী ধনীদের গল্প-১

সিমেক ডেস্কঃ ধনী হিসেবে আমরা বিল গেটস, জাকারবার্গ, ওয়ারেন বাফেট, কার্লোস স্লিমসহ অনেকের নাম শুনে থাকি। ধনীদের প্রায় সবাই আমেরিকা, ইউরোপ, চীন, ভারত, রাশিয়া প্রভৃতি দেশের। ফোর্বসের লিস্টের তলানীতেও বাঙ্গালীদের নাম পর্যন্ত খুজে পাওয়া যায় না। তবে কি বাংলাদেশে কোন ধনী নেই? যারা এই প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছেন, আজকের লেখা মূলত তাদের উদ্দেশ্যেই।

প্রিন্স মূসা বিন শমসের:

 ২০১৪ সালের দিকে দুদক মূসা বিন শমসেরের বিপুল পরিমাণ সম্পদ নিয়ে জিজ্ঞাসাবাদের পরপরই আলোচনায় আসেন তিনি। এর আগে জনসাধারণ মূসা বিন শমসেরকে চিনতোই না। ১৯৪৫ সালে ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন প্রিন্স মূসা। তার পিতা তৎকালীন বৃটিশ সরকারের কর্মকর্তা ছিলেন। মূসা California State University থেকে তার পড়ালেখা সম্পন্ন করেন।  বর্তমানে তিনি DATCO GROUP এর চেয়ারম্যান, যার মূল কাজ বিভিন্ন দেশে জনশক্তি রপ্তানি করা। কিন্তু সত্তর ও আশির দশকে পৃথিবীর বিভিন্ন দেশে  অস্ত্র সরবরাহকারী হিসেবে তার খ্যাতি ছিল। ব্যাংকক, লন্ডন প্রভৃতি শহরে তার হোটেল ব্যবসা রয়েছে। তার ব্যক্তিগত নিরাপত্তাকর্মীর সংখ্যা প্রায় চল্লিশ জন (চার জন নারী সদস্যসহ)। ব্যবসায়িক স্বাক্ষরের জন্য এককোটি ডলার মূল্যের হিরাখচিত কলম ব্যবহার করেন তিনি। তার জুতা স্বর্ণ ও হিরাখচিত যার মূল্য প্রায় ৩ মিলিয়ন ডলার! এছাড়াও ১৯৯৭ সালে যুক্তরাজ্যের নির্বাচনে টনি     ব্লেয়ারের লেবার পার্টির নির্বাচনী প্রচারণায় তিনি ৫ মিলিয়ন ডলার অনুদান দিতে চেয়েছিলেন কিন্তু ব্লেয়ার তা প্রত্যাখান করেন। মূসার প্রায় শ’খানেক প্রাইভেট কার রয়েছে।

সালমান এফ রহমান

সালমান এফ রহমান ১৯৫০ সালে জন্মগ্রহণ করেন। তিনি করাচী বিশ্ববিদ্যালয় হতে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। ১৯৭২ সালে তিনি BEXIMCO GROUP প্রতিষ্ঠা করেন যা ইউরোপে সামুদ্রিক খাদ্য রপ্তানি করতো। ১৯৭৬ সালে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠা করে ঔষধের ব্যবসা শুরু করেন। নব্বই এর দশকে টেক্সটাইল শিল্পে তার ব্যবসা সম্প্রসারণ করেন এবং প্রচুর লাভও করেন।

বর্তমানে বেক্সিমকো গ্রুপে প্রায় ৫৫ হাজার কর্মচারী নিয়োজিত আছে। এটি প্রায় ১১৩ টি দেশে বিভিন্ন পণ্য রপ্তানি করে থাকে। ১৯৯০ সালে তিনি আওয়ামীলীগে যোগদানের মাধ্যমে রাজনীতিতে প্রবেশ করেন। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হিসেবে নিযুক্ত আছেন। ২০১০ সালে তিনি IFIC ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হন। এছাড়াও ইংরেজি The Independentসংবাদপত্র এবং Independent Television এর মালিক তিনি।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com