যুক্ত হচ্ছে আরও ৭শ’ যাত্রী কোচ

প্রকাশের সময় : 2018-05-11 15:56:01 | প্রকাশক : Admin
যুক্ত হচ্ছে আরও ৭শ’ যাত্রী কোচ

সিমেক ডেস্কঃ সেবার মান বাড়িয়ে রাজস্ব বাড়াতে বড় পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এজন্য যাত্রী ও পণ্য উভয় পরিবহনের ক্ষেত্রে আরও ভালো সেবা নিশ্চিত করতে ৭শ’ যাত্রী কোচ, ৪০টি ব্রড ও ১৫০টি মিটার গেজ ইঞ্জিন এবং ১ হাজার ৭৫টি ওয়াগন আমদানি করবে রেল মন্ত্রণালয়।

রেলওয়ের সেবা উন্নয়ন প্রকল্পের অধীনে ৪৬টি ব্রড এবং মিটার গেজ রেল ইঞ্জিন, ৬৬৮ যাত্রীবাহী কোচ এবং ব্রডগেজ ও মিটার গেজ লাইনের জন্য ৪৬৬ ওয়াগন ক্রয় ও পুনর্বাসন করা হবে। ৭শ যাত্রী কোচের মধ্যে মিটার গেজ লাইনের জন্য ৬শ’ কোচ দক্ষিণ কোরিয়া ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর অর্থায়নে আনা হবে। বাকি একশ’ ব্রডগেজ কোচ পদ্মা সেতু রেলওয়ে কানেক্টিভিটি প্রকল্পের অধীনে আনা হবে। রেলওয়ের নেটওয়ার্ক বাড়াতে ইতোমধ্যেই ১ হাজার ৯১ কিলোমিটার পুরাতন লাইন পুনর্বাসন এবং ২৮৪ কিলোমিটার নতুন লাইন স্থাপন করেছে। রাজধানী এবং বন্দর নগরীর মধ্যে যাত্রী ও পণ্য পরিবহন দ্রুত এবং নিরাপদ করতে ২৪৯ কিলোমিটার রেলপথ সিঙ্গেল গেজ থেকে ডুয়েল গেজে রূপান্তর করা হয়েছে।

এদিকে কুমিল্লা লাকসাম হয়ে ঢাকা চট্টগ্রাম রুটে দ্রুত গতির ট্রেন চলাচলের একটি মূল্যায়ন প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে। প্রস্তাবিত রেলপথটি দাউদকান্দি হয়ে কুমিল্লা গেলে ঢাকা চট্টগ্রামের মধ্যে বর্তমান দূরত্ব ৩২১ কিলোমিটার থেকে ৯০ কিলোমিটার কমে যাবে। রেলওয়ে কর্তৃপক্ষ গত বছরে ঢাকা-চট্রগাম রুটে ডাবল ট্রাক স্ট্যান্ডার্ড গেজ লাইন নির্মাণে চীনা রেরওয়ে ইঞ্জিনিয়ারিং এর সঙ্গে একটি সমঝোতা স্মারক সাক্ষর করে। এতে প্রকল্প ব্যয় ধারা হয়েছে ৩০ হাজার ৯৫৫ কোটি টাকা।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com