স্বেচ্ছাশ্রমে নদীতে বাঁশের সাঁকো নির্মাণ

প্রকাশের সময় : 2019-12-04 10:53:07 | প্রকাশক : Administration
স্বেচ্ছাশ্রমে নদীতে বাঁশের সাঁকো নির্মাণ

জিএম মিজানঃ ধুনট উপজেলায় মথুরাপুর-খাদুলী গ্রামের বাউ নদীর বুকে অবশেষে স্বেচ্ছাশ্রমে ১০০ ফুট দৈর্ঘ্যের বাঁশের সাঁকো নির্মাণ করা হয়েছে। ফলে এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের যোগাযোগের ক্ষেত্রে দুর্ভোগ কিছুটা লাঘব হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মথুরাপুর ও খাদুলী গ্রামের মাঝ দিয়ে বহমান বাউ নদী। নদীর দুই পাশেই রয়েছে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান। নদীর বুকে স্থায়ী সেতু নির্মাণ করা হয়নি। ফলে দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় ১৫-১৭ গ্রামের মানুষকে। বেশি দুর্ভোগে পড়েন মুমূর্ষু রোগী, স্কুল-কলেজের শিক্ষার্থী ও শিশু-বৃদ্ধদের।

স্থানীয়রা দুর্ভোগ লাঘবে দীর্ঘদিন ধরে এখানে সেতু নির্মাণের দাবি করে আসলেও কর্তৃপক্ষ তা আমলে নেয়নি। বর্তমানে পানিতে নিমজ্জিত এ পথের অবস্থা অত্যন্ত করুণ। মানুষের পথচলায় স্বাচ্ছন্দ্য আনতে হক আইটি ফার্ম নামে স্থানীয় একটি প্রতিষ্ঠানের পরিচালক নাজমুল হোসেন, সোহেল  রানা ও ঠিকাদার মোহাব্বত আলী বাঁশের সাঁকো তৈরির উদ্যোগ নেন।

তাদের স্বতঃস্ফুর্ত উদ্যোগে স্থানীয় লোকজনও বাঁশ, দঁড়ি কেনার জন্য নগদ অর্থ দিয়ে সহায়তা করেন। এরপর সাঁকো তৈরির কাজে নিজেরাই নেমে পড়েন। এভাবেই টানা ৩ দিনের পরিশ্রমে তৈরি হয় এলাকার লোকজনের কাংখিত বাঁশের সাঁকোটি।

স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকো নির্মাণকারী নাজমুল হোসেন, সোহেল রানা ও মোহাব্বত আলী বলেন, নিজেদের সম্মিলিত প্রচেষ্টায় ও আর্থিক সহযোগিতায় আমরা ৩দিন ধরে বাঁশের সাঁকোটি নির্মাণ করেছি। এই সহযোগিতা করেছেন স্থানীয় গ্রামের শতাধিক মানুষ। এর ফলে এলাকার মানুষের কিছুটা হলেও দুর্ভোগ লাঘব হবে। উপজেলার মথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন-অর-রশিদ সেলিম বলেন, এলাকাবাসীর এ উদ্যোগ দেখে আমি অভিভূত।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com