চীনে ভাসমান পথের টানে পর্যটকরা

প্রকাশের সময় : 2018-04-12 13:44:27 | প্রকাশক : Admin
চীনে ভাসমান পথের টানে পর্যটকরা

সিমেক ডেস্কঃ পর্যটক টানতে কত কিছুই না করা হয়। আর এ ব্যাপারে চীনাদের জুড়ি নেই। এবার অবিশ্বাস্য এক পথ বানিয়েছে চীনারা। মধ্যচীনের হুপে প্রদেশের গুয়ানে অঞ্চলের একটা চা বাগানে বানানো হয়েছে এই পথ।

সাধারণত মানুষের অসুবিধা যেন না হয় সে জন্য সহজে চলাচল করা যায় এমন পথ বানানো হয়। কিন্তু দুঃসাহসী আর অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষকে টেনে আনতে চীনারা নিয়েছে উল্টো ব্যবস্থা। অর্থাৎ ইচ্ছা করেই দুর্গম এক পায়ে হাঁটার পথ বানিয়েছে তারা।

রাস্তাটি দৈর্ঘ্যে প্রায় এক হাজার মিটার। ঝুলছে চা বাগানটির মাটি থেকে নিদেনপক্ষে ১২ ফুট ওপরে। কোথাও কোথাও এই উচ্চতা ৩০ ফুট পর্যন্ত। আর ঝুলছে মানে পথটা আসলেই ঝুলন্ত। এই পথ বানাতে কেবল দঁড়িই ব্যবহার করা হয়েছে। আর কিচ্ছু না। পথটা পাড়ি দিতে হয় স্রেফ দঁড়ির ওপর দিয়ে হেঁটে। অবশ্য ধরার জন্যও দুই পাশে দঁড়ি আছে। কোথাও কোথাও পা ফেলে ফেলে যাওয়ার জন্য দঁড়ির ধাপেরও বন্দোবস্ত করা আছে। কিন্তু পথের নীচে বা দুই পাশ একদম ফকফকা। তাতে অবশ্য একটা লাভ আছে। চা বাগানের সম্পূর্ণ সৌন্দর্য উপভোগ করা যায়। ভয়টাও ওখানেই। একটু এদিক-সেদিক হলেই একদম সোজা নীচে, চা বাগানের বুকে গিয়ে পড়তে হবে। আর যে কারণে পথ বানানোটা  বিফল হয়নি। ইতিমধ্যেই শয়ে শয়ে পর্যটক স্রেফ ওই পথের রোমাঞ্চের টানেই চা বাগানটাতে আসতে শুরু করেছে। এই আজব পথ বানানোর আগে এ ধরনের সবচেয়ে ভয়ংকর ঝুলন্ত পথ হিসেবে ধরা হতো চীনের তিয়েনমেন পাহাড়ের চার হাজার ৭০০ ফুট উঁচুতে বানানো একটি রাস্তাকে। সেই রাস্তার সমস্যা হল, এর নীচের অংশ একেবারে স্বচ্ছ কাঁচের। মানে নীচে তাকালেই দেখা যাবে, পায়ের নীচে সাড়ে চার হাজার ফুট গভীর গর্ত!

চীনের এই গুয়ানে অঞ্চলে মূলত তাজিয়া আর মি আদিবাসীদের বাস। ভৌগোলিকভাবে পড়েছে উলিন পাহাড়ি অঞ্চলের মধ্যে। ইয়াংসো নদীবিধৌত অঞ্চলটি প্রাচীনকাল থেকেই চা উৎপাদনের জন্য প্রসিদ্ধ।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com