মুসলিম বিশ্বের দেশে দেশে ভাস্কর্য!!!

প্রকাশের সময় : 2020-12-27 17:16:40 | প্রকাশক : Administration
মুসলিম বিশ্বের দেশে দেশে ভাস্কর্য!!!

সিমেক ডেস্কঃ ভাস্কর্য নিয়ে অস্থিরতার মুখে দেশ। বিতর্ক ডানা মেলার চেষ্টায়। সঠিক ব্যাখ্যা আর অপব্যাখ্যার ডামাডোলে বিভক্ত জাতি। সাথে আতঙ্কিতও। ইস্যুটি ধর্মীয় না রাজনৈতিক, এটা বোঝার ক্ষমতাও অধিকাংশের নেই। তাই জাতি কঠিনভাবে হতাশ। হয়ত একদিন এ থেকে মুক্তি মিলবে, জাতি হবে এক। ভাস্কর্য এবং প্রতিমামূর্তি এক, নাকি অভিন্ন; এটা নিয়ে বিভক্তির হবে অবসান।

সঠিক পথে এগুলে সত্যিটা বের হবেই। তবে সত্যিটা যাই হোক, মুসলিম বিশ্বের দেশে দেশে ভাস্কর্যের ছড়াছড়ি। একে মিথ্যে বলার ক্ষমতা কারো নেই। ইসলামের পুণ্যভূমি সৌদি আরবে রয়েছে উট, ঘোড়া, গাংচিলের ভাস্কর্য। রাজধানী জেদ্দার উল্লেখযোগ্য ভাস্কর্যের মধ্যে রয়েছে মানুষের মুষ্টিবদ্ধ হাত, হাংরি হর্স, মানব চোখ, মরুর বুকে উটের ভাস্কর্য।

সংযুক্ত আরব আমিরাতের উল্লে−খযোগ্য ভাস্কর্য হলো ব্রুর্জ আল খলিফার বিপরীতে সংস্থাপিত আরবীয় যুগলের ভাস্কর্য। দুবাইয়ের ওয়াফি অঞ্চলের প্রবেশপথে পাহারাদারের প্রতিমূর্তি হিসেবে সংস্থাপিত আছে কুকুরের ভাস্কর্য। সুন্নি সংখ্যাগরিষ্ঠ কাতারের রাষ্ট্রধর্ম ইসলাম। সেখানেও দেখা যায় ব্যয়বহুল ও দৃষ্টিনন্দন সব ভাস্কর্য ও স্থাপত্য। কাতারের সবচেয়ে উল্লেখযোগ্য ভাস্কর্য হলো ‘হারনেসিং দ্য ওয়ার্ল্ড’।

প্রচুর ঐতিহাসিক ও দৃষ্টিনন্দন ভাস্কর্য রয়েছে ইরাকে। সুন্নিপ্রধান সিরিয়ায় রয়েছে বীর মুসলিম সেনাপতি সালাদিন স্মরণে নির্মিত ‘স্ট্যাচু অব সালাদিন’। ইরানের তেহরানের ফেরদৌসী স্কয়ারে আছে মহাকবি ফেরদৌসীর ভাস্কর্য, হামাদানে ইবনে সিনার ভাস্কর্য, তেহরানের লালেহ পার্কে ওমর খৈয়ামের ভাস্কর্য, কবি হাফিজের ভাস্কর্য, খোরাসানের মাসাদে নাদির শাহর ভাস্কর্য। ইসলামী বিপ্লবের নেতা আয়াতুল্লাহ  রুহুল্লাহ খোমেনি বা ইমাম খোমেনির একাধিক ভাস্কর্য ও ম্যুরাল রয়েছে ইরানে।

পাকিস্তানের স্টক এক্সচেঞ্জ ভবনের সামনে কৃষ্ণ­মূর্তি, লাহোরে বাদশাহী মসজিদের পার্শ্বে মেরি মাতার মূর্তি, পাঞ্জাবের জং শহরের রাস্তায় ঐতিহ্যবাহী ঘোড়সওয়ারের মূর্তি, লাহোরে ন্যাশনাল কলেজ অব আর্টস প্রাঙ্গণের নানা ভাস্কর্য।

মালয়েশিয়ার রাষ্ট্রধর্ম ইসলাম। সেদেশের সবচেয়ে বিখ্যাত ভাস্কর্য হলো ওয়াশিংটন মনুমেন্টের আদলে গড়া ন্যাশনাল মনুমেন্ট। মালয়েশিয়ার অন্যান্য উল্লেখযোগ্য ভাস্কর্য হলো- বাতু কেভসের বিখ্যাত মুরুগান ভাস্কর্য, কুচিং হলিডে ইন হোটেলের সামনে মার্জার ভাস্কর্য এবং কনফুসিয়াসের ভাস্কর্য। পুরো ইন্দোনেশিয়া জুড়ে রয়েছে প্রচুর ভাস্কর্য।

সারা তুরস্কের বিভিন্ন স্থানে রয়েছে আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট কামাল আতাতুর্কের ভাস্কর্য। তুরস্কের বিখ্যাত ব্লু মস্কের ভেতরের দেয়ালে গীতা, ত্রিপিটক, বাইবেলসহ সব ধর্মগ্রন্থ থেকে সৃষ্টিকর্তা সম্পর্কে কী বলা আছে তুর্কী ও ইংরেজী ভাষায় তা বড় বড় করে বর্ণনা করা আছে।

সম্প্রতি তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান সাংবাদিকদের বলেছেন, তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং ঢাকার কামাল আতাতুর্ক এভিনিউয়ে আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের ভাস্কর্য নির্মাণ করবে তুরস্ক।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com