এবার বিদ্যুত রফতানি হবে

প্রকাশের সময় : 2021-01-20 14:13:59 | প্রকাশক : Administration
এবার বিদ্যুত রফতানি হবে

রশিদ মামুনঃ নতুন বছরে নতুন সুখবর! বাংলাদেশ এখন প্রতিবেশীদের কাছে বিদ্যুত রফতানি করতে চায়। ভারতের একাংশ ছাড়াও নেপাল ও ভুটানে বিদ্যুত রফতানির চিন্তা করছে সরকার। ইতোমধ্যে ভারত এবং নেপালের কাছে বিদ্যুত বিক্রির প্রস্তাব দিয়েছে বাংলাদেশ সরকার। ভুটানের কাছেও বিদ্যুত রফতানির প্রস্তাব দেয়ার চিন্তা করা হচ্ছে। প্রতিবেশীরা প্রস্তাবে সাড়া দিলেই রফতানির উদ্যোগ চূড়ান্ত করা হবে।

গ্রীষ্মে বিদ্যুতের চাহিদা কিছুটা বাড়লেও শীতে একেবারে কমে যাচ্ছে। অন্যদিকে শীতের সময় ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম, আসাম, অরুণাচল, মনিপুরে বিদ্যুতের চাহিদা বৃদ্ধি পায়। শীতে এই অঞ্চলে বিদ্যুত সরবরাহের জন্য নির্মিত জলবিদ্যুত কেন্দ্রগুলোতে পানির প্রবাহ কমে যায়। অন্যদিকে এসব অঞ্চলে প্রচণ্ড শীতের কারণে হিটিংয়ের (উষ্ণায়ন) জন্য বাড়তি বিদ্যুতের চাহিদা সৃষ্টি হয়। একই অবস্থা নেপাল এবং ভুটানের ক্ষেত্রেও। ফলে এসব এলাকায় শীতে বিদ্যুতের যে সঙ্কট তৈরি হয় তা বাংলাদেশ থেকে পূরণ সম্ভব। মাত্র এক যুগে দেশের বিদ্যুত উৎপাদন খাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এখন গ্রীষ্মেই চাহিদার প্রায় দ্বিগুণ বিদ্যুত উৎপাদন ক্ষমতা রয়েছে। সরকারের দীর্ঘ মেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন শুরু হয়েছে।

উৎপাদন শুরু করেছে পায়রা এক হাজার ৩২০ মেগাওয়াট তাপবিদ্যুত কেন্দ্র। আগামী তিন বছরের মধ্যে মাতারবাড়ি, রূপপুর এবং রামপাল বিদ্যুত কেন্দ্র উৎপাদনে আসছে। এতে করে দেশের বিদ্যুত উৎপাদন ক্ষমতা প্রায় পাঁচ হাজার মেগাওয়াট বাড়বে। দেশে গ্রিড সংযুক্ত বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ২০ হাজার ৫৯৫ মেগাওয়াট।

এখন দিনেরবেলায় সর্বোচ্চ বিদ্যুত উৎপাদন হচ্ছে সাত হাজার ৪০০ মেগাওয়াট। অন্যদিকে সন্ধ্যায় বিদ্যুত উৎপাদন হচ্ছে আট হাজার ৯০০ মেগাওয়াটের মতো। অর্থাৎ দিনেরবেলায় ১৩ হাজার ১৯৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র বসে থাকছে আর সন্ধ্যায় বসে থাকছে ১১ হাজার ৬৯৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র।

গত গ্রীষ্ম মৌসুমে দেশে বিদ্যুত উৎপাদন হয়েছে সর্বোচ্চ ১৩ হাজার মেগাওয়াটের কাছাকাছি। কিন্তু এর মধ্যে দেশের ৯৯ ভাগের বেশি মানুষের ঘরে বিদ্যুত পৌঁছে গেছে। এছাড়া দেশে এখন বেজ লোড পাওয়ার প্লান্ট উৎপাদনে আসছে। ফলে আগামী কয়েক বছরে যে হারে বিদ্যুত উৎপাদন হবে সে হারে দেশের চাহিদা বাড়বে না। ফলে বাড়তি বিদ্যুতের ব্যবস্থাপনা এখন পিডিবির বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ এখন দুদিক দিয়ে ভারত থেকে বিদ্যুত আমদানি করে। এর মধ্যে ভেড়ামারা দিয়ে এক হাজার মেগাওয়াট এবং কুমিল্লা দিয়ে ১৬০ মেগাওয়াট। এর বাইরে ভেড়ামারা-বহরামপুরে আরেকটি সাবষ্টেশন নির্মাণের কথা রয়েছে। এটি নির্মাণ করা হলে ভারত থেকে যেমন এক হাজার মেগাওয়াট বিদ্যুত আনা সম্ভব হবে সেভাবে এক হাজার মেগাওয়াট ভারতে পাঠানো যাবে।

প্রসঙ্গত নেপাল এবং বাংলাদেশের কাছে ভারত বিদ্যুত রফতানি করে। এর বাইরে নেপালে ভারতীয় একটি কোম্পানির নির্মাণ করা বিদ্যুত কেন্দ্রের কাছ থেকে বাংলাদেশ ৫০০ মেগাওয়াট জলবিদ্যুত কেন্দ্রের প্রস্তাবে সম্মত হয়েছে। এছাড়া নেপাল এবং ভুটানের জলবিদ্যুত খাতে বাংলাদেশ এক বিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহী। জলবিদ্যুতের উৎপাদন খরচ কম হওয়াতে বাংলাদেশ লাভবান হবে।

২০০৯ সালে দেশে ২৭টি বিদ্যুত কেন্দ্র ছিল। এখন দেশে ১৪০টি বিদ্যুত কেন্দ্র। অর্থাৎ ১১৩টি নতুন বিদ্যুত কেন্দ্র স্থাপন করা হয়েছে। এখন দেশে গ্রিড সংযুক্ত উৎপাদন ক্ষমতা ২০ হাজার ৫০০ মেগাওয়াট। তবে গ্রিডের বাইরে শিল্প প্রতিষ্ঠানের নিজস্ব উৎপাদনের জন্য আরও তিন হাজার মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র রয়েছে।

২০০৯ সালে মাত্র ৪৭ ভাগ মানুষের ঘরে বিদ্যুত ছিল। এখন ৯৯ ভাগের বেশি মানুষের ঘরে বিদ্যুত পৌঁছে দেয়া হয়েছে। আগামী মার্চ মাসের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন শেষ করা হবে। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশই শতভাগ বিদ্যুতের দেশের তালিকায় স্থান করে নিচ্ছে। এ অঞ্চলের সব থেকে বড় দেশ ভারতও এখনও পর্যন্ত এ দাবি করতে পারেনি। -জনকন্ঠ

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com