প্রায় ৪ কোটি বছর আগের বাঘের কঙ্কাল নিলামে!

প্রকাশের সময় : 2021-01-20 14:44:57 | প্রকাশক : Administration
প্রায় ৪ কোটি বছর আগের বাঘের কঙ্কাল নিলামে!

সিমেক ডেস্কঃ প্রায় ৪ কোটি বছর আগের একটি বাঘের কঙ্কাল বিক্রির জন্য নিলামে উঠানো হচ্ছে। এরই মধ্যে নিলাম প্রক্রিয়ার সকল প্রস্তুতিও শেষ করেছে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভার পিগুয়েট নিলাম ঘর। তবে এই কঙ্কালটি বিক্রি করতে নিলামের প্রথম হাতুড়ি বাড়িটি পড়বে ৬০ হাজার সুইসফ্রাঙ্ক (সিএইচএফ)। যা বাংলাদেশি মুদ্রায় ৫৭ লাখ টাকায়।

বিশেষ এই বাঘের কঙ্কালের বিষয়ে নিলামকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে এটি কোনো সাধারণ বাঘের কঙ্কাল নয়। কিংবা অনেকেরই ধারণা হবে না কঙ্কালটি আনুমানিক বয়স কত। পিগুয়েট জানিয়েছে, নিলাম হতে চলা বাঘের কঙ্কালটির আনুমানিক বয়স ৩ কোটি ৭০ লাখ বছর। শুধু তাই নয়, এই কঙ্কালে বাঘের সামনের দুইটি দাঁত বড় এবং তা ধনুকের মতো বাঁকা। যেমনটা দেখা যায় প্রাগৈতিহাসিক যুগের পশুদের নিয়ে তৈরি ফিল্মে। কঙ্কালটি আমেরিকার উত্তরাংশ থেকে উদ্ধার হয়েছে জেনেভার স্থানীয় সময় রাত ৯টায় পড়বে নিলামের হাতুড়ির বাড়ি। এরই মধ্যে পিগুয়েট তাদের ওয়েবসাইটে কঙ্কালটির চারটি ছবিসহ নিলামের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। আর নিলামের দিনেই তা সবার সামনে আনা হবে। চলতি বছর ডিসেম্বরের ৩২৩ নম্বর নিলাম লটে তোলা হচ্ছে কঙ্কালটি। কঙ্কালটি আমেরিকার সাউথ ডোকাটায় পাওয়া গিয়েছে। এটির ওজন প্রায় ১৬০ কেজি।

এটি একটি বলিষ্ঠ ‘হপ্লোফোনাস’-এর কঙ্কাল। এই প্রাণীগুলি অনেকটা এখনকার বাঘের মতো দেখতে ছিল। কালের নিয়মে যারা হারিয়ে যায়। পিগুয়েটের ডিরেক্টর বার্নাড পিগুয়েট সংবাদ সংস্থাকে বলেছেন, এই কঙ্কালটি বিরল আরও একটি কারণে। এই কঙ্কালটির প্রায় ৯০ শতাংশ উদ্ধার হয়েছে। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com