ফিজিওথেরাপি ( Physiotherapy)

প্রকাশের সময় : 2021-02-17 14:24:18 | প্রকাশক : Administration
ফিজিওথেরাপি ( Physiotherapy)

ফিজিওথেরাপি শব্দটি দুটি শব্দ মিলে গঠিত, যেমন: ফিজিও এবং থেরাপি। ফিজিও শব্দের অর্থ শারীরিক এবং থেরাপি শব্দের অর্থ চিকিৎসা। অর্থাৎ ফিজিওথেরাপি মানে শারীরিক চিকিৎসা। ফিজিওথেরাপি আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অন্যতম এবং একটি অপরিহার্য শাখা। শুধুমাত্র ঔষধ সব রোগের পরিপূর্ণ সুস্থতা দিতে পারে না, বিশেষ করে বিভিন্ন মেকানিক্যাল সমস্যা থেকে যেসব রোগের সৃষ্টি হয়, তার পরিপূর্ণ সুস্থতা লাভের উপায় ফিজিওথেরাপি।
ফিজিওথেরাপি হল একটি আধুনিক ও বিজ্ঞান সম্মত চিকিৎসা পদ্ধতি যেখানে একজন ফিজিওথেরাপিষ্ট রোগীর সব কথা শুনে বুঝে রোগীকে ভালোভাবে দেখে এবং প্রয়োজনে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগীর সঠিক রোগ, আঘাত বা অঙ্গবিকৃতির ধরণ নির্ণয় করে রোগীকে বিভিন্ন ধরনের ফিজিক্যাল মেথড; যেমন ম্যানুয়াল টেকনিক, তাপ ও ব্যায়ামের মাধ্যমে চিকিৎসা করে থাকেন।
সড়ক দূর্ঘটনা, শারীরিক প্রতিবন্ধি, বিকলাঙ্গ, পক্ষাঘাতগ্রস্ত এবং বড় কোন অস্ত্রোপচারের পর রোগীর স্বাভাবিক জীবনে ফিরে আসার ক্ষেত্রে ফিজিওথেরাপির ভূমিকা অনস্বীকার্য। তাছাড়া বিভিন্ন ধরনের বাত, মাথা, ঘাড়, কাঁধ, পিঠ, কোমর ও হাঁটুর ব্যথা এবং স্পোর্টস ইঞ্জুরিতে ফিজিওথেরাপী বিশ্বব্যাপী একটি স্বীকৃত চিকিৎসা ব্যবস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডঐঙ- এর নির্দেশনা অনুযায়ী ফিজিওথেরাপি বা ফিজিক্যাল থেরাপি হলো এমন একটি চিকিৎসা পদ্বতি যা সম্পূর্ণ স্বাধীন এবং একজন ফিজিওথেরাপি চিকিৎসক স্বতন্ত্রভাবে রোগীর রোগ নির্ণয় করে চিকিৎসা ব্যবস্থা প্রদান করতে পারেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডঐঙ) এবং ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি (ডঈচঞ)- এর মতে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক প্রফেশনাল ডিগ্রীধারীরাই ফিজিওথেরাপি চিকিৎসক  বা ফিজিওথেরাপিষ্ট এবং স্বাধীনভাবে চিকিৎসা সেবা প্রদান করতে পারেন। চলমান...

ডাঃ মোঃ ফয়সাল আহমেদ (পি.টি)
সিনিয়র ফিজিওথেরাপিষ্ট
মোবাইল: ০১৬৭৬-২৭৭৩২৪
০১৯১৬-২৬৫০৫৬
 

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com