পর্যটকদের অতি প্রিয় ডুলাহাজরা সাফারি পার্ক

প্রকাশের সময় : 2021-05-26 16:18:15 | প্রকাশক : Administration
পর্যটকদের অতি প্রিয় ডুলাহাজরা সাফারি পার্ক

শাহীন রহমান: চারদিকে স্থায়ী বেষ্টনী। মাঝখানে ৯শ’হেক্টর এলাকা নিয়ে প্রাকৃতিক বনাঞ্চল। যেখানে রয়েছে দেশী বিদেশী বন্য প্রাণীর বংশবৃদ্ধি ও অবাধ বিচরণের সুযোগ। পর্যটকরাও বনাঞ্চলের ভেতরে চলমান যানবাহনে অথবা হেঁটে ভ্রমণ করে একই সঙ্গে প্রকৃতির নিবিড় সান্নিধ্যে চিত্তবিনোদন ও নানা প্রকার বন্যপ্রাণীর সাক্ষাত লাভ করতে পারেন। এটি আপাতদৃষ্টিতে চিড়িয়াখানা মনে হলেও চিড়িয়াখানার ধারণা থেকে ভিন্নতর সাফারি পার্ক। নাম বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। যেখানে পার্কের বন্যপ্রাণীরা উন্মুক্ত অবস্থায় আপন মনে অবাধে বনজঙ্গলে বিচরণ করছে। আর মানুষ সতর্কতার সঙ্গে সেসব জীবজন্তু পরিদর্শন করছেন। চিড়িয়াখানায় সাধারণত জীবজন্তু আবদ্ধ অবস্থায় রাখা হয়। আর দর্শনার্থীরা মুক্ত অবস্থায় আবদ্ধ জীবজন্তু পরিদর্শন করেন।

সাফারি পার্কের এই ধারণা চিড়িয়াখানা থেকে ভিন্নতর। যেখানে জীবজন্তু মুক্ত অবস্থায় চলাফেরা করে। আর মানুষকে আবদ্ধ থেকে সতর্ক অবস্থায় বন্য জীবজন্তু পরিদর্শন করতে হয়। দেশের অন্যতম পরিবেশবান্ধব বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কটি উঁচু নীচু টিলার চিরসবুজ বনাঞ্চলের জীববৈচিত্র্য ও বন্যপ্রাণীর আবাসস্থল উন্নয়নের জন্য শিক্ষা গবেষণা, ইকোটুরিজম ও চিত্তবিনোদনের সুযোগ সৃষ্টির জন্য ১৯৯৮-৯৯ সালে যাত্রা শুরু করে। কক্সবাজার জেলার ডুলাহাজরা বনাঞ্চলের ডুলাহাজরা ওহারগাজা ব্লকের ৯শ’ হেক্টর বনাঞ্চল নিয়ে এ সাফারি পার্কটি অবস্থিত। চট্টগ্রাম জেলা শহর থেকে ১১০ কিলোমিটার দক্ষিণে কক্সবাজার চট্টগ্রাম মহাসড়কের পূর্বপাশে চকোরিয়া উপজেলা সদর হতে মাত্র ১০ কিলোমিটার দক্ষিণে সাফারি পার্কটি স্থাপন করা হয়েছে।

বনবিভাগ জানায়, এক সময় এই ডুলাহাজরায় গগনচুম্বী গর্জন, বৈলাম, তেলসুর, সিভিট, চাপালিশ, চম্পা ফুল, লতাগুল্মরাজির চিরসবুজ এই বনাঞ্চলে দেখা মিলত হাতি, বাঘ, হরিণ, ভাল্লুক, বানরসহ অসংখ্য প্রজাতি। কিন্তু ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে এবং অবৈধ শিকারের ফলে এ বনাঞ্চলের অসংখ্য বন্যপ্রাণী প্রকৃতি থেকে হারিয়ে যেতে থাকে। অথচ বিশেষজ্ঞদের মতে এসব বন্যপ্রাণী প্রাকৃতিক পরিবেশ, খাদ্যচক্র ও জীববৈচিত্র্যের জন্য গুরুত্বপূর্ণ।  এ গুরুত্ব বিবেচনা করেই পরিকল্পনা    অনুযায়ী বিভিন্ন পর্যায়ে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে সাফারি পার্কের। পর্যটকদের আকর্ষণের জন্য এই সাফারি পার্কে স্থাপন করা হয়েছে প্রকৃতিবীক্ষণ কেন্দ্র, ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম, পর্যটকদের জন্য বিশ্রামাগার, সাফারি পার্ক ভ্রমণের জন্য রয়েছে বাস। জীবজন্তুর চিকিৎসার জন্য রয়েছে পশুহাসপাতাল, পশু খাদ্য ও বিরল প্রজাতির বাগান সৃষ্টি করা হয়েছে। কুমির বেষ্টনীতে স্থাপন করা হয়েছে ওয়াচ স্টেজ। বিচরণরত পশুপাখির জন্য তৈরি করা হয়েছে এনিম্যাল ফিডিং স্পট। এছাড়া পাখিশালা নির্মাণ, বিরল ও বিলুপ্তপ্রায় এশীয় ও আফ্রিকান গুরুত্বপূর্ণ বন্যপ্রাণীও সংগ্রহ করা হয়েছে। তৈরি করা হয়েছে পর্যটন টাওয়ার, ৬০ হেক্টর বনাঞ্চল নিয়ে বাঘ, ৪০ হেক্টর বনাঞ্চল নিয়ে সিংহ, ৫০ হেক্টর বনাঞ্চল নিয়ে সাম্বার, হরিণ ও অন্যান্য তৃণভোজী প্রাণীর জন্য বেষ্টনী তৈরি করা হয়েছে।

বনবিভাগের কর্মকর্তারা জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রক্ষিত বন্যপ্রাণীর মোট সংখ্যা ৩৬২। প্রাণীর মধ্যে রয়েছে বাঘ, সিংহ, হাতি, মায়া হরিণ, প্যারা হরিণ, বন্যশূকর, খরগোশ, হনুমান, বাঁশ ভাল্লুক, বনগরু বা গয়াল, বাঘদাসা, বনবি মার্বেল বিড়াল, চিতাবিড়াল, বনরুই, সজারু, বাদুর, লজ্জাবতী বানর, আসামি বানর, উল্লুক, কালো ভাল্লুক, সাম্বার, শিয়াল, মেছোবাঘ, জলহস্তীসহ বিচিত্র সব পশু পাখি রয়েছে।

এখানে পর্যটকদের জন্য বন্যপ্রাণী দর্শনে রয়েছে পর্যবেক্ষণ টাওয়ার। পার্কের ভেতরে বিচরণরত বাঘ সিংহ, হাতিসহ বন্যপ্রাণী পর্যবেক্ষণের জন্য একাধিক টাওয়ার নির্মাণ করা হয়েছে। বনের ভেতরে ২ কিলোমিটার পাকা রাস্তা দিয়ে প্রটেক্টেড মিনিবাসে চড়ে অতিক্রম করার সময় দেখা মিলবে প্রাকৃতিক পরিবেশে বিচরণ করা বাঘ ও সিংহ।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com