পেঁয়াজ বীজ চাষে কোটিপতি সাহিদা!

প্রকাশের সময় : 2021-06-09 14:38:41 | প্রকাশক : Administration
পেঁয়াজ বীজ চাষে কোটিপতি সাহিদা!

পেঁয়াজের বীজ চাষ করে আত্মনির্ভরশীল তো বটেই বরং অনন্য উদাহরণ স্থাপন করেছেন ফরিদপুর জেলার সাহিদা বেগম। তিনি প্রায় ১৮-১৯ বছর ধরে পেঁয়াজের বীজের আবাদ করছেন। চলতি বছরে তিনি ৩৫ একর জমি চাষাবাদ করে প্রায় ২০০ মণ পেঁয়াজের বীজ উৎপাদন করেছেন। মৌসুমে এই বীজ মণ প্রতি ২ লাখ টাকা করে দাম পেয়েছেন।

চলতি মৌসুমে পেঁয়াজের বীজ বিক্রি হয়েছে ৫-৮ হাজার টাকা কেজি দরে। কৃষক পরিবারের বউ হওয়ার কারণে আগে থেকেই নানা কৃষিকাজের সাথে পরিচয় ছিলো। তার শ্বশুর মূলত পেঁয়াজের বীজ উৎপাদনের আগ্রহী ছিলেন। অনেকটা শখের বশেই এই চাষ শুরু করা। ২০০৪ সালে দ্বিতীয় সন্তান জন্মের আগে ২০ শতক জমিতে পেঁয়াজের বীজ চাষ করেন। সে বছর মাত্র দুই মণ বীজ উৎপাদিত হয়েছিলো।

সেগুলো বিক্রি করে পেয়েছিলেন ৮০ হাজার টাকা। পরের বছর আরো বেশি পরিমাণ জমিতে পেঁয়াজের চাষ করতে শুরু করেন। সে বছর পান ১৩ মণ বীজ। বীজ বিক্রি করে তিনি দেখলেন যে ভালোই লাভবান হচ্ছেন। পরের বছর আরো জমি বাড়ালেন। ৩২ মণ বীজ উঠলো। এভাবেই তার ওঠা। এরপর আর থেমে থাকিনি। গত বছর ১৫ একর আর চলতি বছর ৩৫ একর জমিতে পেঁয়াজের বীজের চাষ করেছিলেন। ঘরে তুলেছিলেন ২০০ মণ বীজ।

আগের তুলনায় এখন অনেক বেশি জমিতে পেঁয়াজের বীজের চাষ করলেও অনেক সময় চাহিদা পূরণ করতে পারেন না। ফরিদপুর জেলার স্থানীয় কৃষক তো বটেই, পুরো বাংলাদেশে তারা বীজ সরবরাহ করে থাকেন। তাদের বীজ ভালো বলে চাহিদা থাকে বেশি। ভেজাল বিহীন প্রোডাক্ট পেয়ে কৃষকরা অনেক খুশি থাকেন।

সাহিদা বেগমের পেঁয়াজের বীজ উৎপাদনের কাজে সহায়তা করেন তার স্বামী বক্তার উদ্দিন খানও। যিনি পেশায় একজন ব্যাংক কর্মকর্তা। স্বামী ছাড়াও পরিবারে দুই মেয়ে নিয়ে চার জনের সংসার সাহিদা বেগমের। সাহিদা বেগম নিজেই গড়ে তুলেছেন পেঁয়াজের বীজের কারখানা। সেখান থেকেই বীজ প্যাকেটজাত করা এবং ক্রেতাদের কাছে সরবরাহ করা হয়। তার তৈরি করা বীজ ক্রেতাদের কাছে পরিচিত ‘খান সিডস’ নামে।

চলতি বছর পেঁয়াজের বীজের চাহিদা বেশি থাকার কারণে দাম ছিলো বেশ চড়া। প্রতি কেজি বীজ বিক্রি হয়েছে ৫ থেকে ৭ হাজার টাকা দরে। সে হিসেবে সাহিদা বেগম প্রায় চার কোটি টাকার বেশি বীজ বিক্রি করেছেন। এ ছাড়া সাহিদা বেগম কৃষিক্ষেত্রে একাধিক পুরস্কারও পেয়েছেন। চলতি বছর ফরিদপুরে ১৭১১ হেক্টর জমিতে পেঁয়াজের বীজের জন্য চাষ করা হয়েছে। উৎপাদন হয়েছে ৯২৪ মেট্রিক টন। - সূত্র: অনলাইন

 

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com