ডাস্টবিনে মূল্যবান চিত্রকর্ম

প্রকাশের সময় : 2021-07-19 10:00:12 | প্রকাশক : Administration
ডাস্টবিনে মূল্যবান চিত্রকর্ম

প্রায় ৩৫০ বছরের পুরোনো দুটো তৈলচিত্র, শৈল্পিক বিবেচনায় যা অত্যন্ত মূল্যবান। জাদুঘর কিংবা আর্ট গ্যালারির শোভা বাড়ানোর কথা এসব শিল্পকর্মের। এমনকি পুরোনো ও দামি জিনিসের নিলাম ঘরগুলো পেলে লুফে নেবে। লাখো ডলারে বিক্রি করবে শৌখিন শিল্প সংগ্রাহকদের কাছে। অথচ ১৭ শতকের এমনই দুটো মূল্যবান শিল্পকর্মের হদিস কিনা মিলল পথের ধারের ডাস্টবিনে!

অবাক করা এই ঘটনা ঘটেছে জার্মানিতে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে জার্মানির ব্যাভেরিয়া রাজ্যের এক ব্যক্তি মোটরগাড়ির ওয়ার্কশপের নিকটস্থ পথের ধারের ডাস্টবিনে দুটো শিল্পকর্ম কুড়িয়ে পান। বড় আকারের ফ্রেমে পুরোনো আমলের দুটো তৈলচিত্র বাঁধাই করা ছিল। কুড়িয়ে এনে শিল্পকর্ম দুটো কোলন শহরের পুলিশের কাছে জমা দেন তিনি।

ঘটনাটি নিয়ে তদন্তে নামে জার্মান পুলিশ। তৈলচিত্র দুটো বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করানো হয়। এরপরই চোখ কপালে ওঠে পুলিশ সদস্যদের। বিশেষজ্ঞরা জানান, দুটো তৈলচিত্রই ১৭ শতকের। প্রায় ৩৫০ বছরের পুরোনো এই দুটো শিল্পকর্ম  রেপ্লি−কা নয়, আসল। তাই দামও বেশ চড়া।

জার্মানির পুলিশ জানায়, দুটো তৈলচিত্রের একটিতে লাল রঙের টুপি পরা এক বালকের মুখ আঁকা রয়েছে। ডাচ চিত্রকর স্যামুয়েল ভন হুগস্ট্রাটেনের আঁকা ছবি এটি। তিনি ১৬২৭ সালে নেদারল্যান্ডসে জন্ম নেন। সেখানেই ১৬৭৮ সালে মৃত্যু হয় তাঁর। তবে তিনি শিল্পকর্মটি কবে একেঁছিলেন, তা জানা যায়নি। ২০১৯ সালে লন্ডনের একটি নিলামে স্যামুয়েলের একটি শিল্পকর্মের দাম উঠেছিল ৬৯ হাজার ডলার। ডাস্টবিনে কুড়িয়ে পাওয়া অন্য একটি তৈলচিত্র ইতালিয়ান চিত্রকর পিয়েত্রো বেল্লোত্তির আঁকা। ১৬২৫ সালে জন্ম নেওয়া পিয়েত্রো বেল্লোত্তি ১৭০০ সালে ইতালিতে মারা যান।

প্রায় ৩৫০ বছরের পুরোনো আসল ও মূল্যবান ওই দুটি শিল্পকর্ম পথের ধারের ডাস্টবিনে কিভাবে এল? কে বা কারা ফেলে গেল? মূল্যবান হওয়ার পরও কেন ফেলে দেওয়া হলো? প্রাথমিক তদন্তে গুরুত্বপূর্ণ এসব প্রশ্নের উত্তর খুঁজে পায়নি জার্মানির পুলিশ। এমনকি এখন পর্যন্ত কেউ দামি শিল্পকর্ম দুটির মালিকানাও দাবি করেনি। এখন শিল্পকর্ম দুটো সম্পর্কে তথ্য জানতে সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির পুলিশ। এ বিষয়ে কেউ কোনো তথ্য জানলে, তা পুলিশকে জানাতে বলা হয়েছে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com