প্রাচীন মায়ানদের গুহায় রহস্যময় হাতের ছাপ

প্রকাশের সময় : 2021-08-25 15:43:17 | প্রকাশক : Administration
প্রাচীন মায়ানদের গুহায় রহস্যময় হাতের ছাপ

মেক্সিকোয় একটি গুহার দেওয়ালে কালো ও লাল রঙে আচ্ছাদিত ১৩৭টি হাতের ছাপ পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন, প্রাচীন মায়া সভ্যতার কোনো বিশেষ শাস্ত্রীয় আচারের সাথে সম্পর্কিত এই হাতের ছাপগুলো।

গুহাটি মেক্সিকোর ইউকাটান উপদ্বীপের উত্তর দিকে আজমল ও চিচেন ইতজার মতো বিশাল পিরামিডের নিকটে এবং মায়ানদের অন্যতম পবিত্র স্থান যা একটি ৩৩ ফুট (১০ মিটার) দীর্ঘ সিবা গাছের নিচে অবস্থিত।

প্রায় ১ হাজার ২০০ বছরের পুরোনো ছাপগুলো বেশির ভাগই শিশুদের। ধারণা করা হচ্ছে, বর্তমান দক্ষিণ মেক্সিকো এবং মধ্য আমেরিকা জুড়ে মায়া সভ্যতার শেষ দিকের কোনো নিদর্শন।

প্রতœতাত্ত্বিক সার্জিও গ্রোসিয়ান ধারণা করছেন, শিশুরা হাতের ছাপগুলো সম্ভবত বয়ঃসন্ধিকালে প্রবেশের সময় তাদের শারীরিক আকার বিশ্লেষণের জন্য তৈরি করেছিল। আর রংগুলো তাদের মানসিক চিন্তার কোনো এক সংকেত সরবরাহ করেছিল।

তিনি আরও জানান, তারা কালো রং হাতে মেখে দেয়ালে ছাপ দিয়েছিল যা মৃত্যুর প্রতীক। তবে এর মানে তাদের হত্যা করা হচ্ছে তা নয়।

তিনি আরও বলেন, "অন্যদিকে লালচে রঙের ছাপগুলো যুদ্ধ বা জীবনের কথা উল্লে−খ করছে।"

হাতের ছাপ ছাড়াও গুহাতে পাওয়া মায়া সভ্যতার অন্যান্য নিদর্শনগুলোর মধ্যে ৮০০ থেকে ১ হাজার বছর পূর্বে নির্মিত একটি খোদাই করা মুখ এবং ছয়টি হাতে আঁকা কারূশিল্প ভাস্কর্য রয়েছে।

প্রথম মায়া সভ্যতার বসতিগুলো আজ থেকে প্রায় ৪ হাজার বছর আগের হলেও ১ হাজার ৫০০ বছর আগেও স্পেনে বিভিন্ন স্থানে মায়ানদের বসতি ছিল। গুয়াতেমালা এবং বেলিজ ছাড়াও কয়েক লক্ষ মায়ান দক্ষিণ-পূর্ব মেক্সিকোর চিয়াপাস এবং ক্যাম্পেচের মতো রাজ্যগুলোতে ছড়িয়ে ছিটিয়ে বাস করতো। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com