জয় বাংলা অক্সিজেন সেবা

প্রকাশের সময় : 2021-08-25 15:52:01 | প্রকাশক : Administration
জয় বাংলা অক্সিজেন সেবা

মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) শুরুর দিকে সাধারণ জনগণের নাগালের বাইরে চলে যায় অক্সিজেন সেবা। চারদিকে ছড়িয়ে পড়ে উদ্বেগ ও উৎকণ্ঠা। এমতাবস্থায় আশার আলো নিয়ে উপস্থিত হয় 'জয় বাংলা অক্সিজেন সেবা'। ২৫ জুন থেকে শুরু হয় তাদের এই কার্যক্রম। ১০২ দিনে এখন পর্যন্ত প্রায় ২০০০ জনের বেশি মানুষের কাছে বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা পৌঁছে দেয়া হয়েছে।

করোনা ভাইরাসের সংকটময় পরিস্থিতিতে দেশজুড়ে জয় বাংলা অক্সিজেন সেবা বিভিন্নমূখী কার্যক্রম অব্যাহত রেখেছে। কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা যখন লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছিলো ঠিক সে সময় থেকেই নিরবে কাজ করেছে ছাত্রলীগ। তারা তাদের সাধ্যমত অক্সিজেন সিলিন্ডারের চাহিদা মেটানোর কাজে ছিল তৎপর।

অসহায় রোগীদের নিরবিচ্ছিন্ন সেবাই তাদের মানসিক অবস্থাকে দৃঢ় করেছে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং ফেনীতে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সিলিন্ডার পাঠিয়েও সেবা দেয়া হচ্ছে বিশেষ এই উদ্যোগের মাধ্যমে।

এই কার্যক্রমে যুক্ত রয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ডাকসু'র সদ্যসাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী'। তার সাথে যুক্ত আছেন বাংলাদেশ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসু সদস্য রফিকুল ইসলাম সবুজ। বর্তমানে সারাদেশে কমপক্ষে ৮০ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন।

করোনা ভাইরাসে আক্রান্ত সব রোগীর ক্ষেত্রে হাসপাতালে চিকিৎসা নিতে হয় না। করোনা আক্রান্ত রোগীর এক পর্যায়ে শ্বাস-প্রশ্বাসে ব্যাপক সমস্যা হয়ে পড়ে আর এসময় কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাসের জন্য অক্সিজেন গ্রহণ গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। শুধু করোনা আক্রান্ত রোগী নয়, অন্যান্য রোগীর জন্যও    অক্সিজেনের প্রয়োজন হতে পারে।

এমতাবস্থায় অক্সিজেন মজুত করা ও এর মূল্য বেশি হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেন গ্রহণ নিশ্চিত করতে পারছে না। তখন মানুষের সবচেয়ে প্রয়োজন কি হতে পারে সেটিকে প্রাধান্য দিয়ে এই অবস্থা হতে উত্তরণের জন্য তারা বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবার উদ্যোগ হাতে নিয়েছিলেন। যতদিন এই অন্ধকার কেটে না যাবে ততদিন পাশে থাকার দৃপ্ত শপথ নিয়েই তারা এই কার্যক্রম শুরু করেন এবং সেটি অব্যাহত রাখবেন। বিনামূল্যে অক্সিজেন সেবার কাজটি অত্যন্ত ব্যয়বহুল। তিনজন উদ্যোক্তার পারিবারিক আর্থিক সহায়তার পাশাপাশি সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই কার্যক্রমে এগিয়ে এসেছে। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা আর্থিক বিবরণীর সম্পূর্ণ হিসাব দিয়েছেন। তারা চেষ্টা করেন প্রতিমাসে একবার করে হিসাব দিয়ে যেতে।

এই সেবার মাধ্যমে উপকৃত একজন হয়েছেন দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার জয়নাল আবেদিন। তিনি বলেন, "করোনাভাইরাসে আক্রান্ত রোগীর অক্সিজেন স্যাচুরেশন যে কোন সময় কমে যেতে পারে। অনেক সময় দেখা যায় হাসপাতালেও তাৎক্ষণিকভাবে অক্সিজেন সেবা মেলে না। কিন্তু জয় বাংলা অক্সিজেন সেবার মাধ্যমে দিন বা রাতের যে কোন সময় এই সেবাটির নিশ্চয়তা রয়েছে। স্বেচ্ছাসেবী পর্যায়ে এ ধরনের সেবা সত্যিই আশাব্যাঞ্জক। বিশেষ করে করোনা পরিস্থিতিতে তারা অনেকের কাছে অক্সিজেন সেবা পৌঁছে দিয়েছে, যাদের এটি খুবই প্রয়োজনে এসেছে।"

তিনি আরো বলেন, "আমাদের বাসায় তিনজন করোনা রোগী। একজনের হঠাৎ অক্সিজেন স্যাচুরেশন বিপদসীমায় চলে যায়। তৎক্ষণাত বিষয়টি জয় বাংলা অক্সিজেন সেবার উদ্যোক্তা সাদ বিন কাদের চৌধুরীকে জানালে এক ঘণ্টার মধ্যে বাসায় অক্সিজেন ভর্তি সিলিন্ডার পৌঁছে যায়। এর জন্য কোনো বিনিময়ও দিতে হয়নি। হয়তো এত দ্রুত সময়ে হাসপাতালেও এ ধরনের সেবা পাওয়া যেত না। এ ধরনের সেবার মানসিকতা নিয়ে তরুণ প্রজন্ম সংঘবদ্ধ হলে করোনার ক্লান্তি ভুলে মানুষ নতুন করে ঘুরে দাঁড়াবার সাহস পাবে।"

তারা বিশ্বাস করেন করোনামুক্ত যে নতুন ভোরের স্বপ্ন সবাই দেখছে সে ভোর খুব বেশি দূরে নয়। দুঃখের অমানিশা ভেদ করে সুখের সোনালী সূর্য ফিরে আসবে সে প্রত্যাশায় তারা কাজ করে যাচ্ছেন। করোনা চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় নির্দেশিকাতেও অক্সিজেনের গুরুত্বের কথা বলা হয়েছে। করোনায় আক্রান্ত ব্যক্তিবিশেষ অসুবিধা বোধ করার আগেই শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যেতে পারে। সুতরাং অক্সিজেনের জোর প্রস্তুতি থাকা দরকার। - সূত্র: জনকন্ঠ

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com