৪০ বছর ঘুম নেই

প্রকাশের সময় : 2021-09-27 16:10:33 | প্রকাশক : Administration
৪০ বছর ঘুম নেই

বর্তমানে ইনসোমনিয়া বা অনিদ্রা একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সারাদিন কর্মব্যস্ততার পরও রাতে ঘুম আসে না অনেকের। জেগে থাকেন গভীর রাত পর্যন্ত।

অনিদ্রার কবল থেকে মুক্তি পেতে চিকিৎসকের শরণাপন্ন হন। তবে কেউ টানা কয়েক বছর একদম ঘুমালে সেটা অবাক করার মতো ঘটনা বৈকি।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের হেনান প্রদেশের বাসিন্দা লি ঝানাইং টানা ৪০ বছর এক সেকেন্ডের জন্যও ঘুমাতে পারেননি। ৫ বছর বয়সে শেষবারের মতো ঘুমিয়ে ছিলেন ৪৫ বছর বয়সী এই নারী।

লি ঝানাইংয়ের স্বামী লিউ সুকুইন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, বিয়ের পর থেকে তিনি তার স্ত্রীকে ঘুমাতে দেখেননি। সময় কাটানোর জন্য তার স্ত্রী রাতের বেলা ঘরের কাজ করেন বলে জানিয়েছেন লিউ সুকুইন। এমনকি স্ত্রী যেন ঘুমাতে পারেন এ জন্য ঘুমের ঔষধও কিনে দিয়েছেন লিউ সুকুইন। কিন্তু সেসব কোনো কাজেই আসেনি।

তবে এই সমস্যার পরও প্রতিবেশীদের কাছে দারুণ জনপ্রিয় লি ঝানাইং। প্রতিবেশীদের অনেকেই রাতে লি ঝানাইংয়ের সঙ্গে তাস খেলতে আসেন। তবে তারা ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়লেও জেগে থাকেন লি ঝানাইং।

নিজের এই অদ্ভুত রোগ নিয়ে গত কয়েক বছরে অনেকবার চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন লি ঝানাইং। তবে চিকিৎসকরা তার মধ্যে অস্বাভাবিক কিছুই খুঁজে পাননি। তবে সম্প্রতি বেইজিংয়ের একটি মেডিকেল সেন্টারের চিকিৎসকরা তার এই চার দশকব্যাপী না ঘুমানোর রহস্যের সমাধান করেছেন। 

ওই মেডিকেল সেন্টারের চিকিৎসকদের একটা দল বিশেষ সেন্সরের সাহায্যে ৪৮ ঘণ্টা তাকে পর্যবেক্ষণে রেখেছিলেন। ৪৮ ঘণ্টা লি ঝানাইংয়ের ব্রেনওয়েড পর্যবেক্ষণ করে দেখতে পান তিনিও আসলে ঘুমান। কিন্তু তার ঘুম সাধারণ মানুষের মতো নয়। সাধারণ মানুষ যেমন বিছানায় শুয়ে চোখ বন্ধ করে ঘুমায়, লি বিছানায় না শুয়ে কিংবা চোখ বন্ধ না করেও ঘুমাতে পারেন। এমনকি স্বামীর সঙ্গে কথা বলার সময়ও লি ঝানাইং হালকা ঘুম সেরে নেন বলে তার ব্রেনওয়েড বিশে−ষণ করে দেখেছেন চিকিৎসকরা। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com