ডাইনোসরের সারা শরীরে কাঁটা

প্রকাশের সময় : 2021-10-21 11:02:43 | প্রকাশক : Administration
ডাইনোসরের সারা শরীরে কাঁটা

ডাইনোসর নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। আগ্রহের শেষ নেই বিজ্ঞানী ও গবেষকদেরও। সেই আগ্রহের জেরেই বিভিন্ন সময় বিশ্বের নানা প্রান্ত থেকে উদ্ধার হয়েছে ডাইনোসরের জীবাশ্ম। এবার বিজ্ঞানীরা ডাইনোসরের এক কিম্ভূতকিমাকার প্রজাতির জীবাশ্মের সন্ধান পেলেন মরক্কোয়।

এর আগে কখনও কখনও ডাইনোসরের এমন জীবাশ্ম পাওয়া গেছে, যেখানে প্রাণীটির পিঠের উপর সুচালো কাঁটা দেখা গেছে। তবে নতুন শনাক্ত হওয়া ডাইনোসরের পুরো শরীরেই এমন বিশেষ কাঁটা রয়েছে। এই প্রজাতির ডাইনোসরের নাম স্পিকোমেলাস অ্যাফের। অ্যাঙ্কিলোসাউরাস নামে ডাইনোসরেরই খুব প্রাচীন একটি দলের অন্তর্ভুক্ত এটি।

ডাইনোসরের এই প্রজাতিটির শনাক্তকারী গবেষকদলে ছিলেন ব্রিটেনের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের প্রতিনিধি। তিনি জানান, মরক্কোয় এটির সন্ধান পাওয়া গিয়েছে। আফ্রিকায় এমন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম এই প্রথম মিলল। এর আগে এমন কাঁটাযুক্ত ডাইনোসরের জীবাশ্ম শুধু ল্যাটিন আমেরিকাতেই শনাক্ত হয়েছে।

গবেষণাটি 'নেচার ইকোলজি অ্যান্ড ইভল্যুশন' জার্নালে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, পৃথিবীতে এই ডাইনোসর প্রায় ১৬ কোটি বছর আগে বাস করত। বিজ্ঞানীরা জানান, বছরজুড়ে মাটি খুঁড়ে বশ কয়েকটি ডাইনোসরের জীবাশ্ম উদ্ধার হয়েছে। এর কয়েকটির শরীরের উপরিভাগের ত্বকে বাড়তি হাড়ের কাঁটা দেখা গেছে। কয়েকটির আবার লেজের শেষভাগেও বড় আকারের হাড়ের অংশ রয়েছে।

তবে নতুন শনাক্ত হওয়া এ প্রজাতির ডাইনোসরের শরীরে এমন হাড়ের অংশ কীভাবে এল, সে সম্পর্কে বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন। বিষয়টি নিয়ে এখন গবেষণা করছেন তারা। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com