কোলেস্টেরল নিয়ন্ত্রণে মহৌষধ বেগুন

প্রকাশের সময় : 2022-03-09 14:52:38 | প্রকাশক : Administration
কোলেস্টেরল নিয়ন্ত্রণে মহৌষধ বেগুন

শীত শেষে বাড়ছে তাপমাত্রা। বাতাসে বসন্তের আমেজ। শীত ও বসন্তের এই সময়ে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয় মানুষের। মাথাচাড়া দিয়ে ওঠে নানা রোগ। শারীরিকভাবে সুস্থ থাকতে হাতিয়ার হতে পারে মৌসুমি সবজি। কিন্তু বাজারে গেলেই এত রকম রঙিন সবজির ভিড়ে এই মৌসুমে শরীর বান্ধব কোনগুলো তা বেছে নেওয়া বেশ কঠিন। তবে হাতের কাছে বেগুন থাকতে নতুন করে ভাবনার কোনও অবকাশই থাকে না। বেগুন পোড়া হোক বা বেগুন ভাজা, বেগুন দিয়ে মাছের ঝোল যাই হোক, ঋতু বদলের এই সময় বেগুন শরীরের যত্ন নেয় নানা রোগে। আসুন জেনে নিই বেগুনের উপকারিতা।

বিপাক ক্রিয়া উন্নত করে: অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ভিটামিন ‘ই’ ও ‘কে’ সমৃদ্ধ বিপাক ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে বেগুন। আর শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হল সঠিক বিপাক প্রক্রিয়া।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে: যাদের কোলেস্টেরল আছে তাদের জন্য বেগুন হতে পারে অত্যন্ত উপকারী একটি সবজি। বেগুন শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল নিয়ন্ত্রণে রেখে শরীর সুস্থ রাখে।

হজমে সাহায্য করে: অনেকের ধারণা বেগুন খেলে সহজে হজম করা দুষ্কর। পুষ্টিবিদরা বলছেন, এই ধারণা একেবারে ভ্রান্ত। কারণ বেগুনে আছে ডায়েটারি ফাইবার, যা দ্রুত হজম করাতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে।

ওজন কমাতে: বেগুনে আছে উচ্চমাত্রার ফাইবার এবং অনেক কম ক্যালোরি। যারা ওজন কমাতে চাইছেন তারা চাইলেই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন বেগুন।

স্মৃতিশক্তি ভাল রাখতে: বেগুনে উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট মস্তিষ্কের কোষে রক্ত চলাচল সচল রাখে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। বেগুনে উপস্থিত বিভিন্ন উপকারী যৌগ মস্তিষ্কের টিউমারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

অন্তঃসত্ত্বা নারীদের জন্য: অন্তঃসত্ত্বা নারীর শরীর সুস্থ রাখতে বেগুন সহায়ক হতে পারে। নতুন মা যারা বাচ্চাকে স্তন্যপান করান, তাদের জন্যও বেগুন খুব উপকারী। এছাড়াও ঋতুস্রাব পূর্ব উপসর্গগুলো রোধ করতেও বেগুন অত্যন্ত কার্যকরী। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com