মেট্রোরেলের কারণে তৈরি হচ্ছে নতুন কর্মস্থল, নতুন কর্মস্থান

প্রকাশের সময় : 2022-03-09 15:01:32 | প্রকাশক : Administration
মেট্রোরেলের কারণে তৈরি হচ্ছে নতুন কর্মস্থল, নতুন কর্মস্থান

রেজাউল করিম জাহিদুল ইসলাম: মেট্রোরেল চালু হলে যোগাযোগের ক্ষেত্রে নাগরিকদের খরচ ও সময় অনেকাংশে কমে আসবে। আবার একে কেন্দ্র করে লক্ষাধিক মানুষের নতুন কর্মস্থলও তৈরি হবে। রাজধানীর দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল-৬ চালু হলে রাজধানীর যোগাযোগ ব্যবস্থার উল্লেখযোগ্য পরিবর্তন হবে। সেই সাথে নাগরিক সুবিধাও বাড়বে বহুলাংশে। 

রাজধানীতে যোগাযোগের ক্ষেত্রে বড় সংখ্যায় নাগরিকদের খরচ ও সময় অনেকাংশে কমে আসবে। এছাড়াও উড়ালপথে ট্রেনযোগে এই সহজ যোগাযোগ ব্যবস্থাকে কেন্দ্র করে রাজধানীর উত্তরা ১২, ১৫, ১৬, ১৭ ও ১৮ নম্বর সেক্টর, মিরপুর ১১, মিরপুর ১২ ও পল্লবী এলাকায় গড়ে উঠছে আবাসন হাব, বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান, কারখানা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালসহ নাগরিক জীবনের নানা প্রয়োজনীয় প্রতিষ্ঠান।

এসব কেন্দ্র করে লক্ষাধিক মানুষের নতুন কর্মস্থলও তৈরি হবে। যোগাযোগের জন্য কম খরচ ও কম সময় নতুন ব্যবসা-বাণিজ্যে ও অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। ২০২৪ সালে দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত উড়ালপথে চলবে ট্রেন। ইতোমধ্যে এমআরটি লাইন-৬ নামের এই প্রকল্পের প্রায় ৭৫ শতাংশের কাজ সম্পন্ন হয়েছে।

এমআরটির প্রথম লাইনের কাজ শেষ হলে মোট দেশজ উৎপাদন প্রায় এক শতাংশ বাড়বে। রেল প্রকল্পের কাজের গতির সাথে সাথে নতুন এসব আবাসন প্রকল্প, ব্যবসাপ্রতিষ্ঠান, কারখানা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল নির্মাণের কাজও চলছে দ্রুতগতিতে। এছাড়াও রেল রুটের ১৬টি স্টেশনকে কেন্দ্র করে ক্ষুদ্র ব্যবসার জন্য ছোট-খাটো অনেক ব্যবসা শুরু করার প্রক্রিয়াও চলছে চোখে পড়ার মতো।

দিয়াবাড়ি এলাকায় উল্লেখযোগ্য আবাসন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, উত্তরা ১৫ নম্বর সেক্টরে রূপায়ন-উত্তরা সিটি প্রকল্প। প্রায় ৩ একর জমির ওপর এই প্রকল্পের কাজ চলছে। যেখানে ছোট-বড় ১০০টি এপার্টমেন্ট তৈরি হচ্ছে। এই প্রকল্পে বিনিয়োগ প্রায় ২০০ কোটি টাকা। ইতোমধ্যে নির্মাণাধীন অবস্থায় বেশিরভাগ অ্যাপার্টমেন্ট বিক্রয় হয়েছে। আগামী এক বছরের মধ্যে সবগুলো অ্যাপার্টমেন্ট ক্রেতাদের কাছে হস্তান্তর করা হবে।

দিয়াবাড়ি এলাকায় আবাসন প্রকল্পগুলোর মধ্যে আরও রয়েছে গ্রীন প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড, এ.কে. হাউজিং লিমিটেড, অ্যাডোর ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, জমজম প্রপার্টিজ লিমিটেড, ওয়েস্টার্ন হোল্ডিংস লিমিটেড সহ প্রায় ৩০ আবাসন প্রকল্প। দিয়াবাড়ির পশ্চিমপাশে উত্তরা ওয়েস্ট এভিনিউ এলাকায় নতুন প্রায় ১০টি আবাসন প্রকল্পের কাজ চলছে।

যাদের মধ্যে উল্লেখযোগ্য উইনার প্রপার্টিজ লিমিটেডের দুইটি প্রকল্প, বিবেক রিয়েল এস্টেট লিমিটেডের প্রকল্প, ভেনচুরা প্রপার্টিজ লিমিটেডের দুইটি প্রকল্প। এই দশটি প্রকল্পে প্রায় ২০০ এর বেশি অ্যাপার্টমেন্ট তৈরি হচ্ছে। পল্লবী, মিরপুর-১১ ও ১২ এলাকায় প্রায় ৩০টি নতুন প্রকল্প চলছে। এছাড়াও বিরুলিয়া বাসস্ট্যান্ড ও ঢাকা বেটা ক্লাব এলাকার পূর্বপাশে আরও ২০টি আবাসন প্রকল্পের কাজ চলমান।

মিরপুর-১১ এর মাটিকাটা এলাকায় চার একর জমির ওপর আরবান ডুয়েলিং লিমিটেডের পিস কনডোমিনিয়াম প্রকল্পের কাজ শুরু হয়েছে গত বছরের মাঝামাঝি। পল্লবী, মিরপুর-১১, ১২, মাটিকাটা ও কালশি এলাকায় প্রায় ৩০টি আবাসন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। কোম্পানীগুলো ব্যবসাও ভালো করছে।

দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেলের ১ নম্বর স্টেশনের পাশে ইতোমধ্যে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রভৃতির মূল ক্যাম্পাস করা হয়েছে যেগুলোতে এখন নিয়মিত একাডেমিক কার্যক্রম চলছে।

বিরুলিয়া এলাকায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) একটি ক্যাম্পাস, পল্লবী এলাকায় সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) ক্যাম্পাস, উত্তরা ওয়েস্ট এভিনিউ এলাকায় প্রেসিডেন্সি ইউনিভার্সিটির মূল ক্যাম্পাস, বিরুলিয়া এলাকায় লিডিং ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি এবং ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির বড় একাডেমিক ভবন করা হচ্ছে।

দেশের প্রথম এই রেল ব্যবস্থায় প্রতিদিন সকাল ৫টা থেকে রাত ১টা পর্যন্ত ২৪ সেট ট্রেন চলবে। যাতে প্রতি ঘণ্টায় প্রায় ৬০ হাজার যাত্রী এবং প্রতিদিন প্রায় ৫ লাখ যাত্রী যাওয়া-আসা করবে। প্রতিটি স্টেশনে আড়াই থেকে তিন মিনিট পরপর ট্রেন থাকবে। দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত যাওয়া বা আসার জন্য ৩৮ মিনিট সময় লাগবে।

দিয়াবাড়ি সংলগ্ন বিরুলিয়া ইউনিয়নে ছোট-বড় প্রায় শতাধিক কারখানা ও ব্যবসাপ্রতিষ্ঠান হচ্ছে। দিয়াবাড়ি উত্তর-পশ্চিম কর্ণারে মিরপুর রোড সংলগ্ন এহসান ফ্যাশনের একটি পোশাক কারখানার কাজ চলছে। এক বিঘা জমির ওপর আট তলা ভবন হচ্ছে। গাজীপুরে এই প্রতিষ্ঠানের একটি ছোট কারখানা আছে। ইতোমধ্যে ইস্টওয়েস্ট মেডিকেল কলেজের একটি হাসপাতাল করা হয়েছে দিয়াবাড়ি উত্তর এলাকায়। গ্যালাক্সি গ্র“পের একটি বড় হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার করা হচ্ছে দিয়াবাড়ি সংলগ্ন বিরুলিয়া এলাকায়।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com