বেতপণ্যে স্বাবলম্বী সুলতানা

প্রকাশের সময় : 2022-03-09 15:02:44 | প্রকাশক : Administration
বেতপণ্যে স্বাবলম্বী সুলতানা

‘আমরা নারী সব পারি’- উক্তির দ্বারা প্রভাবিত হয়ে বাংলাদেশের অনেক নারী আজ স্বাবলম্বী। এর ধারাবাহিকতায় ঘুরে দাঁড়িয়েছেন সিলেটের মেয়ে সুলতানা পারভিন। তিনি সিলেটের বেসরকারি মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে বিবিএ সম্পন্ন করেছেন। এরপর ২০১৮ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। স্বামী-সংসার সামলে করোনার এ অবসর সময়কে কাজে লাগিয়ে তিনি এখন কাজ করেন বেতশিল্প নিয়ে।

বেতের তৈরি নানা জিনিস অনলাইনে বিক্রি করেন। মাত্র ছয় মাসেই ১৪ লাখ টাকার পণ্য বিক্রি করেছেন। লকডাউনের সময়ে ফেসবুক ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্মে যুক্ত হন তিনি। সেখানে দেখতে পান দেশীয় পণ্যের এক বিশাল সমাহার। মূলত এসব কর্মকান্ড দেখেই অনলাইনে ব্যবসা করার চিন্তা করেন তিনি।

অনেক ভেবে-চিন্তে তিনি ঠিক করেন সিলেটের বিখ্যাত বেতশিল্প নিয়ে কাজ করবেন। তারপর সিলেটের বেতশিল্পের কারিগরদের সঙ্গে কথা বলে কাজ শুরু করেন এবং মাত্র এক মাসের ভিতরে সাফল্যের দেখা পান তিনি। করোনার অবসর সময়কে কাজে লাগানোর জন্য অনলাইনে ব্যবসা করলেও তিনি মূলত বেতশিল্পের উন্নয়নের লক্ষ্যে এ কাজ করে যাচ্ছেন।

করোনার সময় সিলেটের বেতপল্লির কারিগরদের অবস্থা ছিল খুবই শোচনীয়। দোকান ঘর, বাসাভাড়াসহ সংসারের খরচ জোগাতে হিমশিম খাচ্ছিলেন তারা। তাই সুলতানা পারভিন তাদের কাছ থেকে নিয়মিত বেতের পণ্য তৈরি করিয়ে নিতেন। পণ্যগুলো তিনি অনলাইনের মাধ্যমে বিক্রি করে থাকেন। এতে কিছুটা হলেও বেত কারিগরদের মুখে হাসি ফোটে। তিনি সিলেটের এ বেতশিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য কাজ করে যেতে চান। - সূত্র: অনলাইন

 

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com