নতুন দিনের ডাক, সাহসে ভরে যাক

প্রকাশের সময় : 2022-04-20 11:03:16 | প্রকাশক : Administration
নতুন দিনের ডাক, সাহসে ভরে যাক

ডক্টর সঞ্জীব রায়: নতুন বছর আসে নতুন দিনের বারতা নিয়ে। আমরা নতুন স্বপ্ন দেখি। পুরনোর ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাই নতুন দিনের পথে। সেই পথে হয়তো অজানা বাধা আসবে, থাকবে নতুন সব চ্যালেঞ্জ। বাংলা নতুন বছরে সেইসব চ্যালেঞ্জ আর প্রতিবন্ধকতাকে সাহসের সাথে মোকাবেলা করেই বাঙালি এগিয়ে যাবে। এ জাতি প্রতিটি ক্রান্তিকালে সাহস নিয়েছে সংস্কৃতি থেকে, সংগ্রামের ইতিহাস থেকে, হাজার বছরের ঐতিহ্য থেকে। প্রেরণা নিয়েছে প্রকৃতি আর পরিবেশ থেকে। খুন-হত্যা-রক্তপাতের ধারা পাল্টে সমবেত কণ্ঠে জীবনের গান গাইতে হবে। নানামুখী ষড়যন্ত্রের কবল থেকে মা-মাটিকে রক্ষায় সম্প্রীতি আর ঐক্য দরকার।

ছাপ্পান্নো হাজার বর্গমাইলের এই বদ্বীপের প্রতিটি মানুষকে হতে হবে সহিষ্ণু, সংগ্রামী আর দায়িত্বশীল। তা না হলে সুযোগসন্ধানীরা বারবার বিভেদ সৃষ্টি করবে মানুষে মানুষে। বিভাজনের মানসিকতা মানুষকে পরিণত করে অমানবিক- দানবে। মানুষ হয়ে মানুষের মৃত্যু কামনা যারা করে, মানুষ হত্যায় লিপ্ত হয় তারা মহাপাপী। সকল ধর্মই নরহত্যার মতো মানবতাবিরোধী অপরাধের থেকে মানুষকে দূরে থাকতে নির্দেশ দেয়। আমরা ইউক্রেন-রাশিয়ার সংঘাত দেখছি। দেখছি পথে পথে মানুষের মরদেহ। মানুষকে রুখে দাঁড়াতে হবে হত্যার বিরুদ্ধে, হোক সেটি গুপ্তহত্যা অথবা সংঘবদ্ধ হত্যাযজ্ঞ। পরিবেশ ধ্বংস করে গোটা মানবজাতির জন্য যারা বিপদ ডেকে আনে তারা যেমন দুর্জন তেমনি মানবতার শত্রু তারাও যারা খাবারে ভেজাল দিয়ে মানুষের জীবনকে করে ঝুঁকিপূর্ণ।

নতুন দিনের ডাক, আমরা হবো সজাগ। আমরা রুখে দাঁড়াবো দুর্জনের বিরুদ্ধে, যারা মানুষের মাঝে ভেদাভেদ সৃষ্টি করে, গরীবের পকেট কাটে, অসহায়ের ভাত মারে, ক্ষমতার লোভে মানুষের প্রাণ কেড়ে নেয়। আমরা সতর্ক হবো তাদের বিরুদ্ধে যারা উন্নয়নের শত্রু, যারা নতুন আর উদ্ভাবনকে মেনে নেয় না, যারা মানুষকে পিছিয়ে রাখে, যারা মতবাদকে মানুষের চেয়ে বড় করে তোলে। আমরা সহমর্মী হবো সংগ্রামী মানুষের, কৃষকের যারা শত প্রতিকূলতা পেরিয়ে আমাদের বছরব্যাপী খাদ্যযোগানকে নিশ্চিত করছে, আমরা সাহস দিব ভবিষ্যৎ প্রজন্মকে যারা মহামারীর ভয়াল প্রকোপেও বিদ্যাশিক্ষায় মনযোগ দিয়ে সুন্দর পৃথিবীর জন্য তৈরি হচ্ছে।

বাংলা নতুন বছরকে বরণ করে নিতে দিকে দিকে নতুনের বারতা, জীবনের জয়গান। বর্ষবরণের আনুষ্ঠানিকতার আধুনিক ছোঁয়া লেগেছে গ্রামে গ্রামে। কৃষক বাবা যেমন ফসলের ক্ষেতে নতুন ফসল তোলার স্বপ্নে বুক বেধেছে, কৃষকের সন্তান লাল-সাদা শাড়িতে সেজে পাশের বাড়ির বন্ধুদের সাথে ঘুরতে বেরিয়েছে। মহামারীর আঁধার কেটে নতুন বছরের রাঙাপ্রভাত বরণ করে নিতে শহরে শহরে হয়েছে মঙ্গল শোভাযাত্রা। স্কুল-কলেজে শিক্ষার্থী-শিক্ষকদের মিলনমেলায় জাতি পেয়েছে নতুন দিনের ডাক। ঐতিহ্য আর সংস্কৃতির ইতিবাচক ধারাকে প্রেরণার উৎস হিসেবে সবার সামনে হাজির করেছে গ্রাম-শহরের ছোট্ট কিশোর-কিশোরীরা। শত প্রতিক‚লতা, দারিদ্র্য আর দুষ্টচক্রের আস্ফালনকে উপেক্ষা করে মাথায় ফুল গুঁজে, নতুন সাজে পথে পথে নেমেছে সবাই। আবার নববর্ষের সকালে যখন একদল শিশু পার্কে বা স্কুলে বর্ষবরণের মিলনমেলায় যোগ দিতে বেরিয়েছে ঠিক তখনই প্রখর রোদে আরেকদল শিশুকে রাস্তায় বাস আটকে চাঁদা তোলার জন্য দাঁড় করিয়েছেন মাদ্রাসার হুজুর। এই বিভাজন আর অব্যবস্থাপনা আমাদের কাম্য নয়। শহরের মোড়ে মোড়ে মা-বাবার হাত ধরে যখন শিশুরা বেলুন আর হাওয়াই মিঠাই নিয়ে ঘুরছে তখন আমার গ্রামের শিশুরা ভোর থেকে তামাকের ক্ষেতে পাতা শুকানোর কাজে মা-বাবাকে সময় দিচ্ছে। বৈষম্যের এই চিত্র বদলে দিতে হবে। নতুন দিনের গানে নিতে হবে সেই শপথ।

মানুষকে গাইতেই হবে জীবনের জয়গান। সেই গানে থাকবে বিশ^মানবতার কল্যাণের বারতা, মানুষকে ভালোবাসার কথা, ভেদাভেদ ভুলে মানবকল্যাণ এবং উন্নয়ন-সম্ভাবনার শপথ। ধর্ম-বর্ণ, শ্রেণি-গোত্র, গরীব-ধনী, নারী-পুরুষ, ক্ষমতাবান-সাধারণ নির্বিশেষে সবার ঐক্যে ইতিবাচক বাংলাদেশের গড়ে উঠবে। সেই উন্নয়নের বাংলাদেশে সাহসে বুক বেঁধে সব প্রতিক‚লতা আর প্রতিবন্ধকতাকে প্রতিরোধ করবে বাঙালি জাতি। ঠিক যেমন করে নতুন দিনের গান গেয়েছেন ভুপেন হাজারিকা:

“নতুন দিনের ডাক সাহসে ভরে যাক আমার বিশাল বুকেতে/ উড়ে চলে বলাকারা উজল আকাশেতে, মন আমার সাথে ওড়ে নতুন সাহসে/ মরা গাঙ্গে বান আনি শুকনো ফাঁটা মাটিতে/ সমাজের ভিত গড়ি মাটি আর রঙেতে../ হাজার যুগের আঁধারকেও সরাবো নিজ হাতে/ একতাকে নিয়ে যাবো সবুজের পথে পথে”।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com