এক মাছের মুখেই ৫৫৫টি দাঁত!

প্রকাশের সময় : 2022-04-20 11:10:20 | প্রকাশক : Administration
এক মাছের মুখেই ৫৫৫টি দাঁত!

বিস্ময়কর এক মাছের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দাঁতের মাছ এটি। বিস্ময়কর এই মাছের নাম প্যাসিফিক লিংকোড।

জানলে অবাক হবেন, এই মাছের মুখেই ৫৫৫টি দাঁত থাকে। এর দাঁতগুলো রেজারের মতো ধারালো। এমনকি এই মাছ প্রতিদিন প্রায় ২০টি দাঁত হারায়। আবার দিনশেষে দাঁতগুলো ঠিক জায়গামতো দ্রুত গজিয়েও ওঠে।

উত্তর প্রশান্ত মহাসাগরে দেখা মেলে মাংসাশী এই মাছের। লম্বায় এই মাছ গড়ে প্রায় ২০ ইঞ্চির মতো হয়ে থাকে। তবে এর মুখ খুবই ভয়ঙ্কর। বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর মুখের মাছগুলোর মধ্যে একটি প্যাসিফিক লিংকোড।

এই মাছের চোয়ালের আস্তরণে প্রায় শত শত মাইক্রোস্কোপিক দাঁত আছে। তাদের শক্ত তালুও শত শত ক্ষুদ্র স্পাইকে আচ্ছাদিত।

যেমন- ফ্যারিঞ্জিয়াল চোয়াল, আনুষঙ্গিক চোয়ালের একটি সেট, যা লিংকোড তার খাবার চিবানোর জন্য ব্যবহার করে। বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন, প্যাসিফিক লিংকোড তাদের শত শত ধারালো দাঁত খাবার চিবানোর জন্য ব্যবহার করে। এমনকি খাওয়ার সময় তারা দৈনিক প্রায় কয়েক ডজন দাঁত হারায়। যদিও বিজ্ঞানীরা বহু বছর ধরেই প্রশান্ত মহাসাগরীয় লিংকোডের শত শত দাঁত সম্পর্কে জানেন। তবে মাছটি দৈনিক ২০টির মতো দাঁত হারায়, যেগুলো আবার দ্রুত গজায়। এ সম্পর্কে ধারণা ছিলো না বিজ্ঞানীদের। স¤প্রতি ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা ও ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষণায় লিংকোডের দাঁত ঝরা সম্পর্কে গবেষণা করে। গবেষকরা এই মাছের দাঁত সম্পর্কে জেনে অবাক হন।

অধ্যয়নের প্রধান লেখক এমিলি কার উল্লেখ করেছেন, এই মাছ প্রতিদিন গড়ে প্রায় ২০টি দাঁত হারায়। এমনকি দাঁতগুলো দ্রুত বৃদ্ধি পায়। যা খুবই বিস্ময়কর ও বিরল ঘটনা। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com