ভিসি মনোনিত হবার পরেও তিনি ভিসি হলেন না!

প্রকাশের সময় : 2022-04-20 11:24:14 | প্রকাশক : Administration
ভিসি মনোনিত হবার পরেও তিনি ভিসি হলেন না!

মিনহাজুল আবেদীন: রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) উপাচার্যের দায়িত্ব নিতে চান না ডঃ আবদুল্লাহ আল ফারুক। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত এবং ৩০ মার্চ বিশ্ববিদ্যালয়টির ডিন নির্বাচিত হয়েছেন। ২৩ মার্চ রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদে ডঃ আবদুল্লাহ আল ফারুককে উপাচার্য নিয়োগ দেয় সরকার।

২৯ মার্চ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে উপাচার্য দায়িত্ব নিতে অপারগতার কথা জানান তিনি। ২৩ মার্চ রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মোঃ মাসুদ আহমেদ স্বাক্ষরিক এক প্রজ্ঞাপনে ডঃ আবদুল্লাহ আল ফারুককে রাবিপ্রবি উপাচার্য নিয়োগের আদেশ জারি হয়। এতে বলা হয়েছে, তিনি (ডঃ আবদুল্লাহ আল ফারুক) রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসাবে যোগদানের তারিখ থেকে চার বছর দায়িত্ব পালন করবেন। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে ফিরে গিয়ে অবসর নেওয়ার আনুষ্ঠানিকতা সম্পাদন শেষ করে উপাচার্যের অবশিষ্ট মেয়াদ পূর্ণ করবেন।

কিন্তু নিয়োগের মাত্র সপ্তাহের ব্যবধানে পারিবারিক সম্পর্কিত কিছু কারণে রাবিপ্রবি উপাচার্য হিসাবে যোগদানে অপরাগতা জানালেন ডঃ ফারুক। বিষয়টির সত্যতা নিশ্চিত করে রাবিপ্রবি উপ-উপাচার্য ডঃ কাঞ্চন চাকমা বলেন, নতুন উপাচার্য হিসাবে ডঃ আবদুল্লাহ আল ফারুক স্যারকে নিয়োগ দেয়ায় আমরা খুব খুশি হয়েছিলাম। কিন্তু তিনি দায়িত্ব না নেওয়ার বিষয়টি শুনে আবার হতাশও হলাম। এখন সরকার বিশ্ববিদ্যালয়টিতে আবার কাকে নতুন উপাচার্য নিয়োগ দিচ্ছে-তার অপেক্ষায় আমরা।

এ বিষয়ে ডঃ ফারুক বলেন, প্রথমে আমি দায়িত্ব নেওয়ার বিষয়ে খুব আগ্রহী ছিলাম। কিন্তু পাবিারিক কিছু কারণে এ কঠিন দায়িত্বটি নেওয়া আমার পক্ষে সম্ভব হচ্ছে না। তাই আমার এ অপারগতার বিষয়টি মন্ত্রণালয়কে জানিয়েছি। রাবিপ্রবি উপাচার্য পদে ২০১৪ সালে প্রথম চার বছর মেয়াদে নিয়োগ পান প্রফেসর ডঃ প্রদানেন্দু বিকাশ চাকমা। এর পরবর্তী ২০১৮ সালে আবার দ্বিতীয় চার বছর মেয়াদ শেষে গত ৪ ফেব্র“য়ারি বিদায় নেন তিনি। আইনগত সুযোগ না থাকায় তাকে তৃতীয় মেয়াদে উপাচার্য নিয়োগ দিতে পারেনি সরকার।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com