এমন ঘটনা বিজ্ঞানে যার কোন ব্যাখ্যা নেই

প্রকাশের সময় : 2022-05-11 15:19:02 | প্রকাশক : Administration
এমন ঘটনা বিজ্ঞানে যার কোন ব্যাখ্যা নেই

যতদিন যাচ্ছে বিজ্ঞান (Science) আরোও বেশি উন্নত হচ্ছে। বিজ্ঞানের কারণেই মানুষ আজ আধুনিকতার শিখরে দাঁড়িয়ে আছে। যদিও বিজ্ঞানীরা অনেক আশ্চর্য্যজনক রহস্য নিয়ে কাজ করছেন এবং নানান রহস্যের খোঁজও পাচ্ছেন অবিরত।

মানুষের আয়ু ২৫৬ বছর: কথায় বলে, শতায়ু হও। কিন্তু এই পৃথিবীতেই একজন মানুষ যিনি কিনা ২৫৬ বছর বেঁচে ছিলেন। অবাক হচ্ছেন? তাই তো! ভাবছেন, যেখানে একটা মানুষ ৯০-১০০ বছর বাঁচতে পারেন, সেই জায়গায় দাঁড়িয়ে একটা মানুষ ২৫৬ বছর বেঁচে ছিলেন কি করে? শোনা যায়, ওই ব্যক্তিটি চীনের বাসিন্দা ছিলেন, যার নাম চিং-ইউয়েন। তিনি ১৬৭৭ থেকে ১৯৩৩ সাল পর্যন্ত বেঁচে ছিলেন বলে শোনা যায়। এমনকি এমনও শোনা যায়, তিনি নাকি ২০০ বছর পর্যন্ত রোজগার করে খেয়েছেন। পেশায় তিনি ছিলেন একজন চিকিৎসক। তবে তাঁর এত বছর পর্যন্ত বাঁচার রহস্য বিজ্ঞানীদের কাছে আজও অজানা।

নো-রিটার্ন দ্বীপ: এই দ্বীপটির অবস্থান কেনিয়ায়, যা আজও রহস্যে মোড়া। কেনিয়াতেই এনভাইটেন্ট (ঊহাধরঃবহবঃ) নামক একটি পুরোনো দ্বীপ আছে, যা বর্তমানে ‘নো রিটার্ন’ দ্বীপ নামে পরিচিত। কারণ, বিশেষজ্ঞরা বলেন, এই দ্বীপে একসময় মানুষ বসবাস করতেন, কিন্তু আচমকা এক রাতেই সব মানুষ নিখোঁজ হয়ে যান। তার কোনও কারণ আজও জানা যায়নি। এই দ্বীপে যারা একবার যায়, তাঁরা নাকি আর ফিরে আসে না। বিজ্ঞানও এর রহস্যভেদ করতে পারেনি। স্টোন বল: রাশিয়ার চাম্প দ্বীপে অবস্থিত বিশাল এই পাথরের বলটিকে ঘিরে রহস্যের শেষ নেই। কিভাবে ওই বলটি ওই জায়গায় এল, তা কেউ জানে না। বিজ্ঞানীদের ধারণা, এই জায়গায় কোনও দিনও মানুষের বসবাস ছিল না, তবুও ওই বিশাল পাথরের বলটি মানুষের দ্বারাই সৃষ্টি। সেটি ওই জায়গায় কিভাবে এল, বিজ্ঞানীরা এই নিয়ে এখনও অনুসন্ধান করে চলেছেন।

রহস্যময় ছবি: স্কটল্যান্ডের হ্রদে অবস্থিত ‘লোচনেস’এর ছবি একটি রহস্যে মোড়া ঘটনা। এই ছবিটিতে এমন অনেক অদ্ভুত প্রাণী আছে, যা বিজ্ঞানীরা কেন, কেউই কখনও চোখে দেখেননি, যদিও এই ছবিটি তোলা হয়েছিল ১৯৩৪ সালে।

কঙ্কাল: পৃথিবীর সবথেকে ছোটো দেশ চিলির ঘোস্ট টাউনে একটি জায়গা রয়েছে, যেখানে ৬ ইঞ্চির একটি পুরুষ কঙ্কাল পাওয়া গিয়েছিল। যদিও বিজ্ঞানীরা কঙ্কালটির উপর অনেক পর্যবেক্ষণ করে বুঝতে পারে যে, এটি একটি মানুষের কঙ্কাল, কিন্তু এত ছোট উচ্চতার মানুষ আদৌ পৃথিবীতে ছিল কিনা, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে বিজ্ঞানীদের মধ্যে! - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com