হজ্ব শুদ্ধ হওয়ার শর্ত

প্রকাশের সময় : 2022-06-25 09:50:55 | প্রকাশক : Administration
হজ্ব শুদ্ধ হওয়ার শর্ত

হজ্ব শুদ্ধ হওয়ার জন্য কিছু শর্ত আছে, যা পূরণ না করলে শরিয়তের দৃষ্টিতে হজ্ব শুদ্ধ হয় না। শর্তগুলো হচ্ছে:-

হজ্বের নিয়ত করা: আর হজ্বের নিয়ত করার বাহ্যিক পদক্ষেপ হলো ইহরাম বাঁধা। ইহরাম বাঁধা ছাড়া কারো হজ্ব আদায় করা শুদ্ধ হবে না। (বুখারি, হাদিস : ১)

ইহরাম বাঁধার নিয়ম: মিকাত (শরিয়ত কর্তৃক নির্ধারিত স্থান) অতিক্রম করার আগে ইহরাম বাঁধবে এবং তালবিয়া পাঠ করার মাধ্যমে হজ্বের নিয়ত করবে।

পুরুষরা ইহরামের সময় সেলাই করা কাপড় খুলে সেলাইবিহীন কাপড় পরিধান করবে। (বুখারি, হাদিস: ১৭০৭)

আর নারীরা স্বাভাবিক কাপড় পরবে। তবে নিকাব বা এমন কোনো কাপড় যা চেহারার সঙ্গে লেগে থাকতে তা পরিধান করবে না।

তালবিয়া: তালবিয়া বিশেষ দোয়া বা তাসবিহ, যা ইহরাম বাঁধার সময় থেকে হজ্ব আদায়ের বিভিন্ন পর্যায়ে পাঠ করা হয়; তা হলো লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক লা-শারিকালাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান-নি’মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক। (বুখারি, হাদিস: ১৪৪৮)

নির্ধারিত সময়ে হজ্ব করা: হজ্বের নির্ধারিত মাস ও সময় আছে। হজ্বের বিধানগুলো এই সময়ের মধ্যেই সম্পন্ন করতে হয়। হজ্বের নির্দিষ্ট সময়ের আগে বা পরে হজ্ব আদায় শুদ্ধ হবে না। (সুরা: বাকারা, আয়াত : ১৯৭)

হজ্বের নির্ধারিত সময়: হজ্বের মাস হলো তিনটি। শাওয়াল, জিলক্বদ ও জিলহজের প্রথম ১০ দিন। এই সময়ের আগে হজ্বের তাওয়াফ বা সাঈ করলে তা শুদ্ধ হয় না। হজ্বের মাসের আগে ইহরাম বাঁধা মাকরুহ। (বুখারি: ৫/৪৬১)

নির্দিষ্ট স্থানে গমন: হজ্বের সময় হাজিকে নির্ধারিত স্থানে যেতে হয় এবং অবস্থান করতে হয়। যেমন আরাফায় অবস্থান করা, বায়তুল্লাহর তাওয়াফ করা, সাফা ও মারওয়ার সাঈ করা ইত্যাদি। যদি আরাফায় অবস্থান না করা হয় বা তাওয়াফে জিয়ারত না করা হয়, তবে হজ্ব শুদ্ধ হবে না। (সুরা : হজ্ব, আয়াত : ২৯; নাসায়ি, হাদিস : ২৯৬৬)

মিকাত: মিকাত হলো কিছু নির্দিষ্ট স্থান। হজ¦যাত্রীদের জন্য ইহরাম বাঁধা ছাড়া এসব স্থান অতিক্রম করা বৈধ নয়। শরিয়তের পরিভাষায় যাকে মিকাত বলা হয়। (আউনুল মাবুদ : ৪/১৩৯)

দিক ভিন্নতার কারণে মিকাতও ভিন্ন ভিন্ন। যেমন ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের মিকাত হলো ‘ইয়ালামলাম’। মিসর, সিরিয়া ও পশ্চিমাদের মিকাত হলো ‘জুহফা’। ইরাক তথা পূর্বের দেশগুলোর মিকাত হলো ‘জুল হুলাইফা’। নজদবাসীর মিকাত হলো ‘করন’। হজ্ব যাত্রীরা যেদিক থেকে আসবে মিকাতের আগে ইহরাম বেঁধে মিকাত অতিক্রম করবে। ইহরাম ছাড়া মিকাত অতিক্রম করা বৈধ নয়। মক্কাবাসীর মিকাত মক্কা। সুতরাং যারা লোক ‘হিল’ (মিকাত এবং হুদুদে হেরমের মধ্যবর্তী স্থান)-এ অবস্থান করছে তারা হুদুদে প্রবেশের আগে ইহরাম বাঁধবে। যারা হুদুদে হেরমে অবস্থান করছে তারা নিজ নিজ অবস্থান থেকে ইহরাম বাঁধবে। (বুখারি, হাদিস : ১৪২৭)। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com