রিজার্ভ নিয়ে বিতর্ক কেন?

প্রকাশের সময় : 2022-08-17 16:26:49 | প্রকাশক : Administration
রিজার্ভ নিয়ে বিতর্ক কেন?

রবিউল আলম: আমি অর্থনীতির ছাত্র নই। মিলিয়ন, বিলিয়ন, ট্রিলিয়ন কিংবা মূল্যস্ফীতি কী আমি বুঝি না। বুঝি দেশ, জাতি ও নিজের জীবনকে সুখী করতে হলে শ্রমের বিকল্প নেই। অর্থের সঠিক ব্যবহার আপনাকে লক্ষ্য অর্জনে সহায়ক হবে। জীবনের সঞ্চিত অর্থে ১৯৮৬ সালে একটি বাড়ি কিনে ছিলাম। সারা জীবনের সঞ্চয় দিয়েও বাড়িটির নির্মাণ শেষ করতে পারিনি। ধার দেনায় অনেকটা দিশেহারা। কতোদিন বাজার করা হয়নি, হিসেব করা কঠিন। আমি জানি অনেকেই আছেন, ছাদ ঢালাই হয়েছে তো ইটের খবর নাই। বিয়ে করা হয়েছে কর্মসস্থান হয় নাই। জীবন নামের রেলগাড়িটা যদি এতোটা কঠিন হয়। তবে রাষ্ট্র নামের একটি জাতির ভার কতটা কঠিন হতে পারে?

মাননীয় মেয়র হানিফের এক প্রশ্নের উত্তরে তৎকালীন টেন্ডার কমিটির সভাপতি, বর্তমান ঢাকা ১৩ আসনের এমপি আলহাজ্ব মো. সাদেক খান বলেছিলেন, রিজার্ভের অর্থ জন কল্যাণে আসে না। জনগণের কল্যাণে প্রয়োজনে ঋণ করে হলেও মানবসেবার জন্য উন্নয়নের বিকল্প নাই। শতকোটি টাকার রিজার্ভ জনগণ দেখে না, ভাঙা রাস্তা ও নগর পরিছন্ন রাখতে না পারলে। এই পৃথিবীর একজন মানুষও অর্থের রিজার্ভ করে না সন্তানের ভবিষ্যৎ চিন্তা করে। রাষ্ট্রের জন্য কিছু অর্থ রিজার্ভে রাখতে হয়, আপদকালীন সময়ের জন্য। বৈদেশিক মুদ্রা বিনিময়ের জন্য। তবে জাতির প্রয়োজনকে বন্দী করে নয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের দায়িত্ব ও কর্তব্য এতটাই অপ্রত্যাশিত ছিলো জাতির কাছে। কখনো কল্পনাও করতে পারেনি, পারিনি ডিজিটাল বাংলাদেশ, পদ্মা নদীর মাঝে সেতু, কর্ণফুলি নদীর তলদেশে টানেল, পারমাণবিক বিদ্যুৎ ও পৃথিবীর সকল দেশের জন্য শিল্প কারখানার স্থান। চার থেকে বারো লাইনের রাস্তা। জাতির অর্জিত অর্থের রিজার্ভ কি আপনাদের পথ চলার সহায়ক হতে পারতো? করোনার চিকিৎসা, বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, মুজিব জন্মশতবার্ষিকীতে ভূমিহীনদের জন্য আশ্রয়ন প্রকল্প?

বিধবা ভাতা, মুক্তিযোদ্ধাদের ভাতা, সামরিক বাহিনীর জন্য ডোন, নৌযান, বিমান, গভীর সমুদ্র বন্দর। কতো কী উন্নয়ন ও প্রয়োজন নিয়ে লিখবো? দেশের জনগণের রিজার্ভ নিয়ে ভাবনার কিছুই নাই। রিজার্ভ নিয়ে ভাবনার বিষয় যাদের কাছে দুর্নীতির টাকার রিজার্ভ ফুরিয়ে আসছে। লন্ডনে টাকা পাচার বন্ধ ও দুর্নীতির দায়ে সাজা হওয়ার কারণে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রিজার্ভ এই দেশ ও দেশের জনগণ। রিজার্ভ চুরি হতে পারে, যুদ্ধের কারণে আটক হতে পারে। দেশের উন্নয়ন কেউ উঠিয়ে নিতে পারবে না। শ্রীলঙ্কার বন্দর চীন নিতে পারছে না। চুরির মতলব ছাড়া রিজার্ভ নিয়ে হতাশায় কেউ ভোগে না। ১৬ শতাংশ রিজার্ভ যারা দেখাতে পারেনি ৩৯ শতাংশ রিজার্ভ নিয়ে কটূক্তি তাঁদের মুখে শুনতে ভালো লাগে না। পাটুরিয়া- দৌলতদিয়া-নগরবাড়ি ত্রিমুখী ও বরিশাল-ভোলা সেতুর জন্য বাংলাদেশের জনগণ যেকোনো মূল্য পরিষদ করতে রাজি আছে। - (সংকলিত) লেখক: মহাসচিব, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com