এলাচির ৭টি স্বাস্থ্যগুণ

প্রকাশের সময় : 2022-08-31 15:47:01 | প্রকাশক : Administration
এলাচির ৭টি স্বাস্থ্যগুণ

সুস্বাদু খাবার তৈরিতে এলাচি একটি অন্যতম গুরুত্বপূর্ণ মশলা। সাধারণত রান্নার স্বাদ বৃদ্ধি করে খাবারে সুগন্ধ সৃষ্টি করে থাকে এই এলাচি। রান্নার পাশাপাশি পানের স্বাদ বৃদ্ধিতে ব্যবহৃত হয়ে থাকে এলাচি।

এলাচির রয়েছে নানা ভেষজ গুণ যা শরীরে নানা সমস্যা দূর করে থাকে। অনেকে মনে করে সকালে খালি পেটে এলাচির পানি পান হজম সংক্রান্ত সমস্যা দূর করে থাকে। আসুন তাহলে জেনে নেওয়া যাক এলাচির স্বাস্থ্যগুণ সম্পর্কে।

১। হজমশক্তি বৃদ্ধি করতে: দুই বা তিনটি এলাচ, ১টি ছোট আদার টুকরো, ২-৩ টি লং এবং কয়েকটি ধনিয়া একসাথে গুঁড়ো করে নিন। এটি গরম পানিতে মিশিয়ে পান করুন। এটি হজমশক্তি বৃদ্ধি করে গ্যাস, বমি বমি ভাব দূর করে থাকে।

২। মুখের দুর্গন্ধ দূর করতে: খাবার খাওয়ার পর এক টুকরো এলাচি কিছুক্ষণ চিবিয়ে নিন। অথবা এলাচি চা পান করুন প্রতি দিন সকালে। এটি আপনার পাচনতন্ত্র শক্তিশালী করে তোলে। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখের দুর্গন্ধ দূর করে থাকে।

৩। হেচঁকি দূর করতে: আপনি যদি ঘন ঘন হেঁচকি সমস্যায় ভুগে থাকেন, তবে এলাচি খাওয়া শুরু করুন। এটি আপনার পেশি রিল্যাক্স করে হেঁচকি দূর করে থাকে।

৪। ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে: এলাচি একটি ভেষজ উপাদান। এটি শরীরে অভ্যন্তরীণ ফাঙ্গাস, ভাইরাস, ব্যাকটেরিয়া দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

৫। রক্তস্বল্পতা দূর করতে: এক বা দুই চিমটি এলাচি গুঁড়ো এবং হলুদ গুঁড়ো এক গ্লাস গরম দুধের সাথে মিশিয়ে নিন। এরসাথে অল্প পরিমাণে চিনি মিশিয়ে নিতে পারেন। প্রতি রাতে এটি পান করুন। এটি রক্তস্বল্পতা ও দুর্বলতা দূর করে থাকে। এলাচি রিবোফ্লাবিন, ভিটামিন সি, নিয়াচিন আয়রন, কপার রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে।

৬। অ্যাসিডিটি দূর করতে: সমপরিমাণে এলাচি গুঁড়ো, জিরা গুঁড়ো, মৌরি একটি প্যানে ভেঁজে গুঁড়ো করে নিন। এক কাপ গরম পানিতে আধা চা চামচ এই গুঁড়ো মিশিয়ে নিন এবং পান করুন। এটি অ্যাসিডিটি, পেটের গ্যাস এবং পেট ফাঁপা রোধ করে থাকে। বাচ্চাদের গ্যাসের সমস্যা দূর করে থাকে এই পানীয়।

৭। হৃদস্পদন ঠিক করতে: প্রতিদিনের খাবারে এলাচি যুক্ত করুন অথবা এলাচি চা পান করুন। এটি আপনার হার্ট সুস্থ রাখার পাশাপাশি হার্ট বিট নিয়মিত রাখে। এমনকি আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে এই এলাচি চা।

প্রতিদিনের খাবারে এলাচি রাখুন। অথবা এলাচি চা পান করুন এটি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।  - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com