অ্যান্টার্কটিকার বরফে আলপনা

প্রকাশের সময় : 2022-10-13 16:00:30 | প্রকাশক : Administration
অ্যান্টার্কটিকার বরফে আলপনা

ভারতীয় উপমহাদেশে নানা উৎসবে আলপনা আঁকার রেওয়াজ রয়েছে। সেই আলপনা এবার পৌঁছে গেছে বরফাচ্ছাদিত সুদূর অ্যান্টার্কটিকায়। সেখানকার সাদা বরফের ওপর আলপনা এঁকেছেন কয়েকজন।

অ্যান্টার্কটিকার বরফে আলপনা আঁকার ভিডিওটি নিজের টুইটার হ্যান্ডেলে আপলোড করেছেন ভারতীয় ধনকুবের ও মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ গোপাল মাহিন্দ্রা। পরে সেটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম। ভিডিওতে দেখা যায়, অ্যান্টার্কটিকার শুভ্র বরফের ওপর কয়েকজন আলপনা আঁকছেন।

জানা গেছে, আলপনাটি আঁকা হয়েছে ওনাম উৎসব ঘিরে। ভারতের কেরালায় প্রতিবছর অনুষ্ঠিত হয় উৎসব ওনাম। এ উৎসবে কেরালাবাসী তাজা ও রংবেরঙের ফুল দিয়ে আলপনা বানান। শুধু কেরালা নয়, বিশ্বের যেসব জায়গায় দক্ষিণ ভারতের মানুষ বসবাস করে, সেখানেও এ উৎসব পালিত হয়।

মূলত ওনাম উৎসব ঘিরে অ্যান্টার্কটিকার বরফে আলপনা আঁকার উদ্যোগ নেন একদল লোক। তবে তাজা ও রঙিন ফুলের আলপনা বানানোর সুযোগ পাননি তাঁরা। তাঁদের আলপনা বানাতে হয়েছে বরফ কেটে। ভিডিওতে দেখা যায়, হাতুড়ি দিয়ে বরফের আস্তর কেটে আলপনা বানাচ্ছেন কয়েকজন। তাঁদের পরনে রয়েছে লাল জ্যাকেট ও কালো প্যান্ট। তবে তাঁদের পরিচয় জানানো হয়নি।

১৬ হাজারের বেশি ব্যবহারকারী টুইটারে এ ভিডিও দেখেছেন। অনেকেই এই উদ্যোগের প্রশংসা করেছেন। মন্তব্যের ঘরে একজন লিখেছেন, ‘ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য এখন অ্যান্টার্কটিকায় পৌঁছে গেছে।’

অন্য একজন লিখেছেন, ‘শুধু অ্যান্টার্কটিকা নয়, একদিন আমরা চাঁদে ওনাম উৎসব উৎযাপন করব এবং সেই দিন বেশি দূরে নয়।’ ওনাম উৎসবে কেরালার লোকেরা তাঁদের ঐতিহ্যবাহী লুঙ্গি পরেন। তবে অ্যান্টার্কটিকায় আলপনা আঁকা ব্যক্তিরা জ্যাকেট পরে ছিলেন। এ নিয়ে মজা করে একজন মন্তব্য করেছেন, ‘দারুণ উদ্যোগ। তবে লুঙ্গি কিংবা ঐতিহ্যবাহী পোশাক পরা থাকলে উদ্যোগটি পরিপূর্ণ হতো।’ - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com