বিলিয়ন ডলারের তিস্তা প্রকল্প দৃশ্যমান হচ্ছে

প্রকাশের সময় : 2022-10-13 16:12:16 | প্রকাশক : Administration
বিলিয়ন ডলারের তিস্তা প্রকল্প দৃশ্যমান হচ্ছে


ওয়ালিউল্লাহ সিরাজ: তিস্তা নদী শাসন ও পুনরুদ্ধার প্রকল্প বাস্তবায়নে ৯৩৮.২৭ মিলিয়ন ডলার চীনের কাছে ঋণ চেয়েছে বাংলাদেশ। চীন প্রকল্পটিকে অগ্রাধিকার দিয়ে প্রয়োজনীয় ঋণ দিতে আগ্রহী। প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, দুই বছর আগে পাওয়ার কনস্ট্রাকশন কর্পোরেশন অফ চায়না প্রকল্পটি সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করেছে। ঋণ চুক্তি স্বাক্ষরের পরই কাজ শুরু হবে।

তিস্তা প্রকল্পে ড্রেজিংয়ের মাটি ভরাট করে নদীর দুই পাড়ে ১৭০ বর্গকিলোমিটার ভূমি উদ্ধার ছাড়াও নদীর উভয় তীরে ১১৫ কিলোমিটার চার লেন রাস্তা নির্মাণ, নদীর দুই তীরের চারপাশে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বিভিন্ন পয়েন্টে ব্যারেজের সঙ্গে সড়কও নির্মাণ করা হবে। শুষ্ক মৌসুমে সেচের জন্য পানি সরবরাহ নিশ্চিত করতে একটি বড় জলাধার নির্মাণ করা হবে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলেন, এই প্রকল্প বাস্তবায়নের সময় অন্তত ৮ লাখ মানুষের কর্মস্থান তৈরি হবে।

ভারতের সাথে চতুর্থ বৃহত্তম আন্তঃসীমান্ত নদীর পানি বণ্টন চুক্তি এক দশক দীর্ঘ অপেক্ষার পরেও বাস্তবায়িত না হওয়ায় দুই বছর আগে বাংলাদেশ চীনের অর্থায়নে এক বিলিয়ন ডলারের প্রকল্প বাস্তবায়নে একটি প্রস্তাব উত্থাপন করে। ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফরের সময় দুই দেশের মধ্যে ক্রেডিট লাইনের অধীনে ২৭টি প্রকল্পের জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো। তার মধ্যে তিস্তা প্রকল্পটিও ছিলো।

ভারতের সিকিম থেকে লালমনিরহাট হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে তিস্তা নদী। ৩১৫ কিলোমিটার দীর্ঘ এই নদীটি ফুলছড়িতে যমুনার সাথে মিলিত হওয়ার আগে রংপুর, গাইবান্ধা, নীলফামারী ও কুড়িগ্রামসহ অনেক জেলায় মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com