আবর্জনা দিয়ে শিল্প

প্রকাশের সময় : 2022-10-26 15:48:20 | প্রকাশক : Administration
আবর্জনা দিয়ে শিল্প

পরিবেশ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে শিল্প অন্য কোনো তথ্যচিত্রের তুলনায় বেশি কার্যকর বলে মনে করেন ফ্রান্সের এক শিল্পী। উপকরণ হিসেবে আবর্জনা ব্যবহার করে তিনি দূষণের পরিস্থিতি তুলে ধরছেন। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, স্টেফানি কিলগাস্ট নামক শিল্পীর সৃষ্টিকর্মে প্রকৃতিই দুনিয়া পুনর্দখল করছে। ফরাসি এই শিল্পী কাদামাটি দিয়ে গাছপালা ও প্রাণীর প্রতিকৃতি সৃষ্টি করেন।

স্টেফানি জানান, এমন সব আবর্জনা দেখলে তার সবসময় মনে হয়, মানবজাতি নিশ্চিহ্ন হয়ে গেলে শিল্প বা বিজ্ঞান নয়, আমাদের প্লাস্টিক আবর্জনাগুলোই পড়ে থাকবে। সে কারণে তার শিল্প সৃষ্টির কাজে সেগুলোকে ব্যবহার করেন তিনি। আবর্জনা দিয়ে তৈরি ভাস্কর্য মানবজাতির জন্য অশনি সংকেতের প্রতীক হয়ে ওঠবে বলে মনে করেন কিলগাস্ট।

তিনি জানান, শিল্প অবশ্যই আমাদের বর্তমান জীবনকে প্রশ্নের মুখে ফেলতে পারে। কোনো তথ্যচিত্রের তুলনায় সেটি আরও বেশি কার্যকর হতে পারে। সাধারণ শিল্পকর্ম মানুষের বুদ্ধিবৃত্তি নয়, বরং আবেগ ছুঁয়ে যায়। তার কাছে সেটাই সবচেয়ে জরুরি বিষয়।

স্টেফানি স্থাপত্য নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন। কিন্তু শিশু বয়সেই তিনি ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করতেন। ২০১৭ সাল থেকে তিনি বাতিল জিনিসপত্র বা আবর্জনা দিয়ে 'ডিসকার্ডেড অবজেক্টস' সৃষ্টি করে আসছেন। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com