কক্সবাজারকে রেললাইন নেটওয়ার্কে সংযুক্তির মহাপরিকল্পনা

প্রকাশের সময় : 2022-11-09 11:50:23 | প্রকাশক : Administration
কক্সবাজারকে রেললাইন নেটওয়ার্কে  সংযুক্তির মহাপরিকল্পনা

নয়ন চক্রবর্ত্তী: আগামী বছরই ট্রেনে চড়ে যাওয়া যাবে কক্সবাজার। সারাদেশের সঙ্গে পর্যটন নগরী কক্সবাজারকে রেল নেটওয়ার্কে যুক্ত করার এমন মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ অগ্রাধিকার ভিত্তিতে চলছে। দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ বাকি মাত্র ৩৯ শতাংশ। এরপরই রেলপথ যোগাযোগ ব্যবস্থায় নতুন যুগের সূচনা হবে।

নতুন স্বপ্নদুয়ার খুলে যাচ্ছে কক্সবাজারে। পদ্মা সেতুর মতো সরকারের উন্নয়নের সাফল্যের আরেক নতুন মাইলফলক এই প্রকল্প। নানা জটিলতা, প্রতিবন্ধকতা কাটিয়ে দ্রুতগতিতে কাজ শেষ হওয়ার পথে। ১০০ কিলোমিটার দৈর্ঘ্যের এই রেলপথ নির্মাণ প্রকল্পের কাজের মধ্যে দোহাজারী থেকে চকরিয়া অংশে বসেছে আড়াই কিলোমিটার আর চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত রেলট্র্যাক বসেছে প্রায় সাড়ে ১২ কিলোমিটার।

বাকি কাজ যাতে দ্রুতগতিতে সম্পন্ন হয় তার চেষ্টার ত্রুটি নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে খুবই আন্তরিক। ইতোমধ্যে এই প্রকল্পের ৬৯ শতাংশ কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথ নির্মাণ দুই লটে ভাগ করে কাজ করা হচ্ছে। এরমধ্যে দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত একটি অংশ এবং চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত দ্বিতীয় অংশ।

এই দুইভাগ করে কাজ এগিয়ে নেয়া হচ্ছে। তবে প্রকল্পের কাজের জন্য আরও ৬ মাস বৃদ্ধির আবেদন করা হয়েছে। অর্থাৎ আগামী বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময় চেয়ে আবেদন করা হয়েছে। সেটি অনুমোদনের অপেক্ষায় আছে। প্রথম পর্যায়ে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ কাজের অগ্রগতি দৃশ্যমান এবং বেশ ভাল।

কিন্তু রামু থেকে ঘুমধুম পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের কাজ এখনও শুরু করা যায়নি। তাদের অগ্রাধিকার পর্যটন শহর কক্সবাজারকে সংযুক্ত করা। সে অনুযায়ী দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথ নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলেছে। বর্তমানে চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেললাইন আছে। এখন চলছে দোহাজারী থেকে কক্সবাজার রেলপথ নির্মাণের অবকাঠামোগত কাজ।

দ্বিতীয় পর্যায়ে কাজ করা হবে কক্সবাজার থেকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণের, যা এখনও শুরু হয়নি এডিবির ফান্ড ও বিভিন্ন ভূরাজনৈতিক সিদ্ধান্তের কারণে। সেটি শুরুর বিষয়ে কোন সম্ভবনাই নেই আপাতত। আগামী বছরের ডিসেম্বরে কক্সবাজারে সরাসরি ট্রেনযোগে যাত্রা শুরু হবে, এটা নিশ্চিত। তবে এর আগে কিছু পরীক্ষামূলক কাজ রয়েছে। পরীক্ষামূলকভাবে ডেমো রেললাইনে ট্রেন চলবে। ট্র্যাকে কোন সমস্যা আছে কিনা, লোকোমোটিভগুলো কত বেগে ছুটতে পারছে, এসব বিষয়ে পরীক্ষা নিরীক্ষা হবে।

এছাড়া পারিপাশ্বিক অবস্থা এমনকি সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথে ট্রেন চলাচলে কোন রকমের প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে কিনা এসব পরীক্ষা নিরীক্ষা নিখুঁতভাবে শেষ করে ছাড়পত্র দিলে তবেই পর্যটন নগরী কক্সবাজারে আনুষ্ঠানিকভাবে ছুটবে ট্রেন। এই প্রকল্পের আওতায় ৯টি স্টেশনের কাজ প্রায় শেষ পর্যায়ে। তবে রেলপথ নির্মাণ ও সেতুসহ বিভিন্ন কাজে কিছুটা ধীরগতি হয়েছে দোহাজারি-চকরিয়া অংশে। কেননা ওই অংশের মাত্র ৩টি সেতুর কাজ পুরোপুরি শেষ হয়েছে আরও ১৬টি সেতুর কাজ এখনও বাকি।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com