আমেরিকা কি অনাবিষ্কৃত ছিলো কলম্বাসের আগে?

প্রকাশের সময় : 2022-12-07 17:35:25 | প্রকাশক : Administration
আমেরিকা কি অনাবিষ্কৃত ছিলো কলম্বাসের আগে?

তসলিমা নাসরিন: তুরস্কের প্রেসিডেন্ট এরডোয়ান বললেন, ‘মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছিলেন ক্রিস্টোফার কলম্বাসেরও আগে। কলম্বাস করেছিলেন ১৪৯২ সালে। আর মুসলমানরা করেছিলেন কলম্বাসের ৩১৪ বছর আগে। ১১৭৮ সালে। কলম্বাস তাঁর আত্মজীবনীতে লিখেছেন, কিউবার সমুদ্রতীরে এক টিলার ওপর তিনি একটি মসজিদ দেখেছিলেন।’ কিন্তু কলম্বাসের আগে আমেরিকায় মুসলিমদের উপস্থিতি ছিলো বলে কোনও ইতিহাসবিদ মানেন না। কিউবাও অস্বীকার করেছে এরডোয়ানের মসজিদ দাবি।

এরডোয়ানের দাবির কোনও প্রমাণ নেই। কিন্তু ইউরোপের উত্তরাঞ্চল থেকে ভাইকিংরা যে কলম্বাসেরও পাঁচশ বছর আগে আমেরিকা আবিষ্কার করেছিলেন, তার অনেক প্রমাণটমানও আছে। প্রাচীন আইসল্যান্ডিক সাগাতেই পাওয়া যায় ভাইকিংদের আমেরিকা বিজয়ের কাহিনি।   

আমেরিকা কি অনাবিষ্কৃত ছিলো ভাইকিং আর কলম্বাসের আগে? আমেরিকার আদিবাসিদের কথা ভুলেই যায় লোকে। আদিবাসীরা আমেরিকা আবিষ্কার করেছিলেন আজ থেকে ১২ হাজার বছর আগে। তখন সাইবেরিয়া থেকে আলাস্কায় পায়ে হেঁটেই যাওয়া যেতো। এই আদিবাসীরা এসেছিলেন উত্তরপূর্ব এশিয়া থেকে। এখন আবার নতুন একটা গবেষণা বলছে যে  উত্তরপূর্ব এশিয়া থেকে আসা আদিবাসিরা প্রথম আমেরিকা আবিষ্কার করেননি। ওঁদের আগেও মানুষ এসেছেন। ষাট হাজার বছর আগে দক্ষিণপূর্ব এশিয়া থেকে মানুষ  অষ্ট্রেলিয়ায় গিয়ে বসবাস শুরু করেছিলেন, ওখান থেকেই সাড়ে ১৩ হাজার  বছর আগে আমেরিকায় পাড়ি দিয়েছিলেন। সুতরাং এখন পর্যন্ত, আমাদের জানামতে, দক্ষিণপূর্ব এশিয়ার মানুষই প্রথম আমেরিকা আবিষ্কারক। - সংগৃহিত

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com