বিশ্বের যেসব জায়গায় মানুষের প্রবেশ নিষেধ

প্রকাশের সময় : 2022-12-07 17:40:13 | প্রকাশক : Administration
বিশ্বের যেসব জায়গায় মানুষের প্রবেশ নিষেধ

নতুন জায়গা, নতুন মানুষ, নতুন রোমাঞ্চ পছন্দ করেন অনেকেই। কিন্তু জানেন কি এই পৃথিবীতে রয়েছে এমন অনেক এলাকা যেখানে সাধারণ মানুষের প্রবেশের উপর রয়েছে কঠোর নিষেধাজ্ঞা।

আন্দামানের একটি দ্বীপ হল North Sentinel Island। উপজাতি সম্প্রদায়ের মানুষ সেখানে বসবাস করেন। এরা বাইরের বিশ্বের সঙ্গে কোনও যোগাযোগ রাখে না। আধুনিক সভ্যতাকে এরা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে। স্বভাবগত ভাবে এরা খুবই হিংস্র। ভারত সরকার ওই অঞ্চল এবং ওখানকার মানুষদের রক্ষণাবেক্ষণ করে। সেখানে সাধারণ মানুষের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ।

Shrine প্রথা জাপানে খুবই পরিচিত। জানা গেছে Ise Grand Shrine-এ প্রায় ৮ হাজার Shrine রয়েছে। প্রতি ২০ বছর অন্তর এই মন্দিরটি পুননির্মাণ করা হয় এবং অতি যত্ন সহকারে রক্ষণাবেক্ষণ করা হয়। রাজ পরিবারের সদস্য না হলে কোনও সাধারণ মানুষ সেখানে প্রবেশ করতে পারেন না।

বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দ্বীপগুলোর একটি হল ব্রাজিলের Snake Island । পৃথিবীর বিষধর প্রজাতির সাপদের ঘাঁটি হল এই দ্বীপ। ব্রাজিল সরকারের পক্ষ থেকে এখানে সাধারণ মানুষের প্রবেশে আইনত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চীনের Tomb of Qin Shi Huang -এ প্রথম চীনা সম্রাট Qin Shi Huang -এর সমাধি। প্রায় ২০০০ বছর আগে যার মৃত্যু হয়েছে। এত বছর পরেও অবিকৃত রয়েছে এই সমাধি। যা সত্যিই রহস্য। চীনা সরকারের পক্ষ থেকে সেখানে সাধারণ মানুষের ঢোকা নিষিদ্ধ করা হয়েছে।

আমেরিকার Niihau Island দ্বীপে ১৬০ বাসিন্দার বসবাস। কেবলমাত্র এদের আত্মীয়-পরিজন হলে বা মার্কিন সেনার কর্মী হলে, তবেই ওই দ্বীপে প্রবেশের অধিকার রয়েছে। সাধারণ মানুষের জন্য সেখানে প্রবেশ নিষিদ্ধ। দ্বীপটি মূলত প্রাকৃতিক সৌন্দর্যের জন্য রক্ষণাবেক্ষণ করা হয়। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com