প্রতিদিন বেদানা খেলে যত উপকার

প্রকাশের সময় : 2022-12-07 17:42:57 | প্রকাশক : Administration
প্রতিদিন বেদানা খেলে যত উপকার

প্রতিটি ফলেরই উপকারিতা আলাদা আলাদা। বিভিন্ন ফলের মধ্যে স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী বেদানা। বিশেষজ্ঞরা জানান, হৃৎপিন্ড সুস্থ রেখে হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে এই ফল। একই সঙ্গে চুলের জন্যও দারুণ উপকারী বেদানা। প্রতিদিনের খাবারের তালিকায় এই ফল রাখলে যেসব উপকারিতা পাওয়া যায়।

১. ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে বেদানা। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টস এবং ফ্ল্যাভনয়েডস রয়েছে যা প্রস্টেট ক্যানসার, স্তন ক্যানসার, ফুসফুসের ক্যানসার এবং কোলন ক্যানসারের ঝুঁকি কমায়। শরীরে ক্যানসারের কোষগুলো ধ্বংস করতে সাহায্য করে এই ফল।

২. বেদানায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টস। উপকারী এই উপাদান শরীরের বিভিন্ন জটিল রোগ প্রতিরোধে সাহায্য করে।

৩. হৃৎপিন্ডকে সুস্থ রাখতে সাহায্য করে বেদানা। এতে থাকা পলিফেনলস রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। বিশেষজ্ঞদের মতে, অনিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা রাখলে বিভিন্ন প্রকার হৃদরোগ দূরে থাকে।

৪. ডায়াবেটিস রোগীদের জন্য দারুণ উপকারী বেদানা। প্রতিদিন বেদানার রস খেলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমে। ওজন নিয়ন্ত্রণে রাখে। রক্তে শর্করার মাত্রাও সঠিক রাখতে সাহায্য করে।

৫. কিডনিতে পাথর জমার সমস্যাকে দূরে রাখতে সাহায্য করে বেদানা। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিনের খাদ্য তালিকায় বেদানা রাখলে এতে থাকা উপকারী উপাদান কিডনিতে পাথর জমার সমস্যা প্রতিরোধ করে।

৬. রক্তে ক্ষতিকর কোলেস্টেরল জমতে দেয় না বেদানা। নিয়মিত বেদানা খেলে রক্তে কোলেস্টেরল জমতে দেয় না। এর ফলে হৃদরোগ, স্ট্রোকের মতো ঝুঁকি প্রতিরোধ করে।

৭. মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে বেদানা। বিশেষজ্ঞরা বলছেন, মস্তিষ্কের জন্য দারুণ উপকারী বেদানা। অ্যালঝাইমার্স, পারকিনসনের মতো রোগকে দূরে রাখে উপকারী এই ফল। এছাড়াও বিভিন্ন প্রকার মানসিক রোগকে দূরে রাখে।

৮. বেদানায় থাকায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান প্রদাহ দূর করতে সাহায্য করে। হৃদরোগ, টাইপ টু ডায়াবেটিস, ক্যানসার, অ্যালঝাইমার্সের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ফল। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com