বদলে দেওয়ার যুদ্ধে

প্রকাশের সময় : 2022-12-07 17:45:43 | প্রকাশক : Administration
বদলে দেওয়ার যুদ্ধে

মোস্তাফিজুর রহমান: সংগঠক হিসেবে ময়মনসিংহ নগরে মতিউর রহমান ফয়সাল পরিচিত। এ পর্যন্ত তার নানা উদ্যোগের মধ্যে সাড়া জাগানো উদ্যোগ হচ্ছে 'ক্লিন আপ ময়মনসিংহ'। নিজের চারপাশ পরিচ্ছন্ন রাখা ও সুন্দর বাংলাদেশ বিনির্মাণে তাঁর এ লড়াই। ময়মনসিংহ বিভাগের ২১ উপজেলায় অন্তত দুই হাজার স্বেচ্ছাসেবক নিয়ে কাজ করছেন তারুণ্যদীপ্ত ফয়সাল। তাঁর সামাজিক উদ্যোগের মধ্যে সুবিধাবঞ্চিত শিশু ও বয়স্কশিক্ষা প্রসার, বৃক্ষরোপণ, তরুণদের জন্য বিভিন্ন সংগঠন প্রতিষ্ঠা, তাদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা করা, সাধারণ মানুষকে আইনি সেবা ও আইনকানুন সহজবোধ্য করা।

ফয়সাল ময়মনসিংহ সদর উপজেলার রাজগঞ্জ গ্রামের শিক্ষক মোঃ রফিকুল ইসলামের ছেলে। পাঁচ ভাইবোনের মধ্যে সবার ছোট তিনি। বাবা স্থানীয় লেতু মণ্ডল উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা। তাঁর শিক্ষাজীবন শুরু হয় গ্রামের রাজগঞ্জ বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। পরে লেতু মণ্ডল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন ২০০৬ সালে। ময়মনসিংহ শহরের আলমগীর মনসুর মেমোরিয়াল কলেজ থেকে এইচএসসি পাস করে উচ্চশিক্ষার জন্য রাজধানী ঢাকায় পাড়ি জমান। আইন পেশায় ভবিষ্যৎ গড়ার উদ্দেশ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) ও এলএলএম ডিগ্রি অর্জন করেন। বর্তমানে বার অ্যাট ল' কোর্স করছেন। ২০১৪ সালে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ সনদ প্রাপ্ত হয়ে ঢাকা আইনজীবী সমিতি ও পরে ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সদস্য হয়ে জেলা জজ আদালতে আইন পেশায় নিয়োজিত।

ক্লিন আপ ওয়াল্ডের ধারণা থেকে মাথায় আসে কীভাবে নিজের শহর ময়মনসিংহকে পরিচ্ছন্ন করা যায়। তখন যত্রতত্র ময়লা ফেলা, চারপাশে দুর্গন্ধে জীবন কাটাতেন পথচারী মানুষ। ফয়সালের ভাবনায় সঙ্গী হন তাঁর তিন বন্ধু । পরিকল্পনা করে 'ক্লিন আপ ময়মনসিংহ' নামে তারুণ্যনির্ভর স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে ময়মনসিংহ নগরীকে একটি পরিচ্ছন্ন নগর হিসেবে গড়ে তুলতে নাগরিক  সচেতনতায় ২০১৪ সাল থেকে কাজ শুরু করেন ফয়সাল। অন্তত দুই বছর তাঁরা অনলাইনভিত্তিক প্রচার কাজ করে মানুষকে পরিচ্ছন্নতার গুরুত্ব বোঝাতে শুরু করেন। মাঠপর্যায়ে কাজ শুরু করেন ২০১৬ সালে। পরিচ্ছন্ন মানসিকতাসম্পন্ন মানুষ একটি পরিচ্ছন্ন সোনার বাংলা গড়ে তুলতে পারে- এই চেতনায় চলে কাজ। বিভিন্ন স্কুলে ছাত্র সমাবেশ, শপথ করানো, পরিচ্ছন্নবিষয়ক বিতর্ক, বিভিন্ন প্রতিযোগিতা, গুরুত্বপূর্ণ স্থানে পরিচ্ছন্নতা কার্যক্রম ও স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করে। সংগঠনটি বর্তমানে ময়মনসিংহ বিভাগের ২১ উপজেলায় অন্তত ২ হাজার তরুণ স্বেচ্ছাসেবক নিয়ে কাজ করছে।

দীপ্ত শিখা ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা হিসেবে ঢাকার উত্তরায় পথের শিশু, টোকাইদের নিয়মিত পাঠদান করা ও সরকারি স্কুলমুখী করতে কাজ করেছেন। বন্ধুদের নিয়ে প্রতিষ্ঠিত স্টুডেন্টস ইউনিয়ন ফর রিয়েল ফ্রিডম সংগঠনের মাধ্যমে ঢাকার বিভিন্ন এলাকার পথশিশুদের স্বাক্ষরতাদান, ঢাকা, ময়মনসিংহ, গাজীপুর, জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় পথশিশুদের ঈদে নতুন জামা, শীতবস্ত্র বিতরণসহ নানা কাজ করেছেন। ময়মনসিংহ নগরীর              সুবিধাবঞ্চিত শিশুদের জন্মনিবন্ধন সহজ করা ও তাদের মানোন্নয়নে কাজ করছেন।

ফয়সালের সামাজিক কাজে উদ্বুদ্ধ হওয়ার শুরুটা মাত্র সাত বছর বয়স থেকে। নগরীর মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় স্কাউটিংয়ের জন্য বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করেন ২০০৫ সালে। ২০১২ সালে ইউনিট লিডার হিসেবে বাবার নামে স্কাউটার রফিকুল ইসলাম ওপেন স্কাউট গ্র“প প্রতিষ্ঠা করেন।

২০১৮ সালে উডব্যাজ অর্জনের মাধ্যমে বর্তমানে বাংলাদেশ স্কাউটসের প্রশিক্ষক হিসেবে কাজ করছেন ফয়সাল। ২০২১ সালে কাজের স্বীকৃতস্বরূপ মেডেল অব মেরিট ও বার টু দ্য মেডেল অব মেরিট পুরস্কার অর্জন করেন। বাংলাদেশ স্কাউটস, ঢাকা ইয়েস থিয়েটার, টিআইবি ইয়েস গ্রুপ, গ্লোবাল কোয়ালিশন অব এনভায়রন চেঞ্জার, গ্লোবাল গুডইউল অ্যাম্বাসাডর, কনজিউমার অ্যাসোসিয়েশন বাংলাদেশ, ক্লিন আপ ময়মনসিংহ ও ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটির প্রতিষ্ঠাতা তিনি।

ময়মনসিংহ যুব নাগরিক সোসাইটি তরুণ-যুবদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ প্রদান, প্রতিকূল পরিবেশে মানুষকে সহযোগিতা করা ও বিভিন্ন সামাজিক অসংগতি প্রতিরোধে কাজ করছেন নিয়মিত। পরিবেশের জন্য বৃক্ষরোপণ, পরিচ্ছন্নতা অভিযান, ময়লা-আবর্জনা অপসারণ, পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণে সচেতনতামূলক কাজ পরিচালনা করছেন নিয়মিত। জামালপুর, ময়মনসিংহের ধোবাউড়াসহ বিভিন্ন স্থানের বন্যাকবলিত এলাকায় ত্রাণ, উদ্ধার কাজে সংগঠনের তরুণ সদস্যরা কাজ করেন।

মতিউর রহমান ফয়সাল বলেন, 'বর্তমানে দেশের প্রায় ৩৫ শতাংশ তরুণদের আদর্শবান সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারলে সত্যিকারের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব। তরুণ জনশক্তিকে দক্ষতা বাড়ানোর মাধ্যমে ভালো মানসিকতার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।' তিনি আরও বলেন, 'তরুণদের স্বপ্ন অপার, কেউ কারও স্বপ্নও কুক্ষিগত করে রাখার অধিকারী নয়, তাই আমার লক্ষ্য এ তরুণ প্রজন্মকে দক্ষ ও যোগ্যতাসম্পন্ন, পরিচ্ছন্ন মানসিকতার মানুষে পরিণত করে দেশ গঠনে ভূমিকা রাখতে চাই। এখনই সময় আমাদের অভ্যাস বদল করা। তাই পরিচ্ছন্ন মানসিকতা গড়তে আন্দোলন করছি।' - সুত্র: দৈনিক সমকাল

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com