চালু হোক সিগন্যাল বাতি

প্রকাশের সময় : 2023-01-03 09:49:16 | প্রকাশক : Administration
চালু হোক সিগন্যাল বাতি

মোঃ রাসেল হোসাইন: সমন্বয়ের অভাবে রাজধানীর যানজট নিরসনে কোনো পরিকল্পনাই কাজে আসছে না। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশজুড়ে ডিজিটালাইজেশনের ছোঁয়া লাগলেও তার কোনো প্রতিফলন নেই রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনায়। দিন যত যাচ্ছে, যানজট নিয়ে হতাশা বাড়ছে। ২০১৩ সালে ঢাকার রাস্তায় 'ডিজিটাল সিগন্যাল সিস্টেম' স্থাপন করা হয়।

কিন্তু তা কাজে আসেনি। পুলিশ ম্যানুয়ালি হাতের ইশারায় সিগন্যাল নিয়ন্ত্রণ করছে। ভুটান ও কম্বোডিয়ার কিছু রাস্তা ছাড়া উন্নয়নশীল কোনো দেশেই হাতের ইশারায় যানবাহন নিয়ন্ত্রণের নজির নেই। ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ১১০টি সিগন্যাল পয়েন্টের মধ্যে কয়টি সচল, তা প্রশ্নবিদ্ধ। সিগন্যাল পোস্ট থাকলেও বেশিরভাগ বাতি জ্বলে না।

আবার দু'একটিতে জ্বললেও সে অনুযায়ী গাড়ি চলে না; চলতে দেওয়া হয় না। সবুজ বাতি জ্বলেছে কিন্তু গাড়ি চলছে না। কারণ ট্রাফিক পুলিশ হাত তুলে থামিয়ে রেখেছে। লাল বাতি জ্বলছে, সেদিকে না তাকিয়ে গাড়ি এগিয়ে যাচ্ছে। গুলশানের দুটি ইন্টারসেকশন ছাড়া নগরীর আর কোথাও স্বয়ংক্রিয় ট্রাফিক সিগন্যালের অস্তিত্ব নেই।

যানজট কমাতে সিটি করপোরেশন, সড়ক পরিবহন মালিক ও শ্রমিক এবং ডিএমপির ট্রাফিক বিভাগের মধ্যে সমন্বয় থাকতে হবে। ভালো রাস্তা দরকার, ভালো যানবাহন দরকার; ট্রাফিক ব্যবস্থাপনার বিষয়ে মানুষের সচেতনতা থাকা দরকার। ডিজিটালাইজেশন বিষয়ে সরকার ইতিবাচক। তাই মানুষের আইন মানার প্রবণতা বাড়াতে হবে। দায়িত্বরতদের মধ্যে থাকতে হবে সচেতনতা।

এসব ঠিক হলেই আমরা ট্রাফিক ডিজিটালাইজেশনের সুফল পেতে শুরু করব। রোদ-বৃষ্টিতে দাঁড়িয়ে দায়িত্ব পালন করা ট্রাফিক পুলিশ সদস্যরা একটু স্বস্তি পেতে পারেন রাস্তার মোড়ে মোড়ে অকার্যকর সিগন্যাল লাইট সচল রাখার মাধ্যমে। সিগন্যাল সচল থাকলে আর চালকরা একটু সচেতন হলেই পরিশ্রম ও জীবনের ঝুঁকি উভয়ই কমে আসবে ট্রাফিক পুলিশ সদস্যদের। - সমকাল

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com