একসঙ্গে ৫০ স্থাপনা উদ্বোধন

প্রকাশের সময় : 2023-01-04 17:07:22 | প্রকাশক : Administration
একসঙ্গে ৫০ স্থাপনা উদ্বোধন

মেহেদী হাসান: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শিল্প নগরসহ দেশের ৯টি অর্থনৈতিক অঞ্চলের ৫০টি শিল্পকারখানা ও অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব উদ্বোধন করেন।

বঙ্গোপসাগরের মিরসরাই উপকূলের তীরঘেঁষে জেগে ওঠা বিশাল চরাঞ্চলে অতি লবণাক্ততার কারণে ফসল ফলত না। তাই কয়েক হাজার একর আয়তনের এলাকাটিতে মূলত মাছ চাষ হতো আর ছিল গবাদি পশুর বিচরণক্ষেত্র। কিন্তু সময়ের ব্যবধানে সেই অঞ্চলটিই এখন দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চলে রূপ নিয়েছে। এক সময় ৫ হাজার একর জমি ঘিরে বাংলাদেশের প্রথম অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলা শিল্পাঞ্চলটি এখন ৩৩ হাজার একরের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’, যার পুরোটাই গড়ে উঠেছে সাগর থেকে জেগে ওঠা জমিতে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের চারটি কারখানার পাশাপাশি সিটি অর্থনৈতিক অঞ্চলের দুটি, মেঘনা অর্থনৈতিক অঞ্চলের সাতটি এবং শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলের একটি শিল্প-কারখানার বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করবেন। সেই সঙ্গে আরো ২৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের লক্ষ্যমাত্রা নিয়ে ২৯টি কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী, যেখানে কর্মসংস্থান হবে অন্তত ৩৯ হাজার মানুষের। উদ্বোধন করা হবে অর্থনৈতিক অঞ্চলের সড়ক, ভবন, বিদ্যুৎকেন্দ্রসহ ছয়টি গুরুত্বপূর্ণ অবকাঠামোর।

দেশি-বিদেশি বিনিয়োগে আকৃষ্ট করার পাশাপাশি ব্যাপক কর্মসংস্থানের জন্য সরকার দেশের বিভিন্ন জেলায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। এর মধ্যে ২৮টি অর্থনৈতিক অঞ্চলে উন্নয়নকাজ চলমান। মিরসরাই-ফেনী অর্থনৈতিক অঞ্চল নিয়ে গঠিত হয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’। ইতিমধ্যে এ শিল্পনগরের মোট আয়তন ৩৩ হাজার একর জমির মধ্যে সরকারের কাছ থেকে ১৭ হাজার একর জমি বেজা কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে ভূমি উন্নয়ন শেষে এ পর্যন্ত ৫ হাজার ৪৩ একর জমি দেশি-বিদেশি ১৩৬ বিনিয়োগকারীর মধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দকৃত জমিতে মোট প্রায় ১ হাজার ৮০০ কোটি ডলার বিনিয়োগ প্রস্তাব করা হয়েছে। এতে ৭ লাখ ৫২ হাজারে বেশি বাংলাদেশির কর্মসংস্থান হবে বলে বেজা সূত্র জানিয়েছে।

বঙ্গবন্ধু শিল্প নগর এলাকায় প্রায় ১৫টি কোম্পানি নির্মাণকাজ শুরু করেছে। প্রকল্প এলাকায় এরই মধ্যে গ্যাস, বিদ্যুতের সংস্থান হয়েছে। সড়ক নির্মাণের কাজ চলছে। চট্টগ্রাম বন্দরের সঙ্গে পৃথক সড়ক নেটওয়ার্কের আওতায় সাগরপাড়ে নির্মিত হচ্ছে উপকূলীয় বেড়িবাঁধ। এই বাঁধও সড়ক হিসেবে ব্যবহার করা হবে। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে পোশাক কারখানা, জাহাজ নির্মাণ শিল্প, ইস্পাত, অটোমোবাইল, বস্ত্র কারখানা, রপ্তানিমুখী পোশাক কারখানা, স্টিল কারখানা গড়ে উঠবে। বেজার তথ্য মতে, বঙ্গবন্ধু শিল্প নগরে ইতিমধ্যে সিঙ্গাপুরের উইলমার, ভারতের আদানি গ্রুপ এবং জাপানের নিপ্পন স্টিলের মতো বহুজাতিক প্রতিষ্ঠান প্রায় ১ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। পিছিয়ে নেই বাংলাদেশি শিল্পগোষ্ঠীগুলোও। - দৈনিক ইত্তেফাক

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com